ফের লকডাউনের সম্মুখীন রাজ্য,দেখে নিন করোনার নয়া বিধিনিষেধ

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সোমবার থেকে রাজ্যে জারি হচ্ছে কোভিড বিধিনিষেধ। কোভিড মোকাবিলায় রবিবারই কড়া বিধিনিষেধ জারির কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার । এই বিধিনিষেধ জারি থাকবে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত । ঘোষণা অনুযায়ী আজ থেকে লোকাল ট্রেন চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। কলকাতা মেট্রোর ক্ষেত্রেও খাটবে একই নিয়ম। রবিবার সাংবাদিক সম্মেলন করে এই ঘোষণা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এই মর্মে নির্দেশিকাও জারি করা হয়েছে নবান্নের তরফ থেকে ।

রাজ্যে ক্রমাগত বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার।সেই মতো রবিবার, মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন নবান্নের নতুন করোনা নির্দেশিকা। রাজ্যের নির্দেশিকা জারি হওয়ার পরেই অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে চলেছে বেলুড় মঠ। তাছাড়া আজ থেকে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ হচ্ছে । পঠনপাঠন ফের অনলাইনে ফিরছে। সরকারি এবং বেসরকারি অফিসের ক্ষেত্রেও দিনে সর্বাধিক ৫০ শতাংশ কর্মীকে অফিসে ডাকা যাবে। বাকি ৫০ শতাংশ কর্মচারীকে ‘ওয়ার্ক ফ্রম হোমকরতে হবে।

আরও পড়ুনঃ Vaccination: আজ থেকেই শুরু হচ্ছে কো-উইনে ১৫-১৮ বছর বয়সীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া! কিভাবে? জেনে নিন

দেশ জুড়ে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। এই পরিস্থিতিতে কিছুদিন আগেই দিল্লিতে জারি হয় হলুদ সতর্কতা। বন্ধ করে দেওয়া হয় দিল্লির স্কুল কলেজ সহ বাকি শিক্ষা প্রতিষ্ঠান। এবার একই পথে হাঁটল পশ্চিমবঙ্গ। মাত্র মাস দুয়েক আগে রাজ্যে খুলেছিল স্কুল ও কলেজগুলি। করোনার বৃদ্ধিতে ফের সেগুলির ঝাঁপ পড়ল। 

আরও পড়ুনঃ  সচেতন না হলে তৃতীয় ঢেউ আসন্ন,২৪ ঘন্টায় কোভিডে আক্রন্ত প্রায় ২২ হাজার

নতুন নির্দেশিকা অনুযায়ী সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে ৫০ জনের বেশি উপস্থিতি নয়। বিয়ে বাড়ির অনুষ্ঠানে সর্বাধিক ৫০ জন থাকতে পারবেন। ২০ জনের বেশি শ্মশানে অনুমতি নেই । প্রশাসনিক বৈঠকে ২০০ জনের বেশী থাকতে পারবে না। পাশাপাশি বন্ধ থাকবে সুইমিংপুল, স্পা, জিম, বিউটিপার্লার, স্যালোঁ। বন্ধ থাকবে সমস্ত বিনোদন পার্ক ।

ঝুঁকিপূর্ণ দেশ থেকে বিমান অবতরণ সাময়িকভাবে বন্ধ থাকবে । এমনকি মুম্বই, দিল্লি থেকে কলকাতায় বিমান নামবে সপ্তাহে ২ দিন করে। বাড়ছে রাত্রিকালীন বিধিনিষেধের সময়সীমা। এদিকে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters