2-days fish farming training: ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র - এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো দুই দিবসীয় মৎস্য চাষ সংক্রান্ত প্রশিক্ষণ শিবির

রায়না ঘোষ
রায়না ঘোষ
2 days fish farming training
2 days fish farming training

সম্প্রতি ১৮ এবং ২০ সেপ্টেম্বর ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র - এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো আধুনিক মৎস্য চাষের দুই দিবসীয় প্রশিক্ষণ শিবির। দার্জিলিং জেলার খড়িবাড়ির কল্যাণ আশ্রমে এই শিবিরের আয়োজন করা হয়েছিল | জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র (পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় এর অধীনস্থ) যৌথভাবে এগিয়ে আসলো দার্জিলিং জেলার তফসিলি উপজাতি মৎস্য চাষী ভাই, বোন দের আধুনিক উপায়ে মৎস্য চাষে আগ্রহী করে তোলার জন্য।

শুধু তাই নয়, এই শিবিরে তফসিলি উপজাতি ভুক্ত মৎস্য চাষী ভাই, বোনদের মাছ চাষের প্রয়োজনীয় বেশ কিছু সামগ্রীও তুলে দেওয়া হয় | নিতান্তই এই সামগ্রীসমূহ তাদের জন্য অত্যন্ত ফলদায়ক |জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে জেলা মৎস্য বিজ্ঞানী শ্রী ইন্দ্রনীল ঘোষ, যিনি সমগ্র অনুষ্ঠানটি নিপুণভাবে পরিচালনা করেন |

মৎস্য চাষ সম্পর্কে আলোচনা(Modern methods of fish farming):

এই শিবিরের মূল উদ্দেশ্যই ছিল মাছ চাষী ভাই বোনদের উন্নত ও আধুনিক উপায়ে মাছ চাষের সাফল্যের চাবিকাঠি সম্পর্কে আলোচনা করা | কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা, কলকাতা কেন্দ্রের অফিসার ইন চার্জ ডা. জি. এইচ. পৈলান, মুখ্য বিজ্ঞানী ডা: সুমন মান্না, ডা: গৌরাঙ্গ বিশ্বাস সহ অন্যান্য বিজ্ঞানীরা কিভাবে তফসিলি উপজাতি মৎস্য চাষীদের মৎস্য উৎপাদন ও আর্থসামাজিক অবস্থার উন্নতি করা যায়, তার জন্য সবাই আধুনিক মৎস্য চাষের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মাছ চাষের সরঞ্জাম বিতরণ(Distribution of fish farming equipment):

এই দুই দিবসীয় মৎস্য প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন মোট ১০০ জন | যাদের প্রত্যেকের হাতে প্রশিক্ষণ শেষে মাছ চাষের অতি প্রয়োজনীয় কিছু উপাদান তুলে দেওয়া হয় | এই উপাদানগুলির মধ্যে সর্বাগ্রে প্রয়োজনীয় ও উল্লেখযোগ্য হলো কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা, কলকাতা কেন্দ্রের দ্বারা উদ্ভাবিত জলের পি. এইচ নির্ণায়ক কিট | মূলত বর্তমান করোনা পরিস্থিতে এই কিট খুবই প্রয়োজনীয় যা বলার উপেক্ষা রাখেনা | এটি আধুনিক মাছ চাষে এক অতি প্রয়োজনীয় মেশিন এবং এটি সাধারণ চাষীরা সহজেই ব্যাবহার করতে পারেন।

আরও পড়ুন -Duare Ration Pilot Project: চলতি মাসে পাইলট প্রকল্পের কাজ হবে আট দিন, জানিয়ে দিল খাদ্য দপ্তর

অনুষ্ঠানে বক্তব্য রাখেন:

CIFE এর পক্ষ থেকে বক্তব্য পেশ করেন:-

ডাঃ জি. এইচ পৈলান (Officer in Charge, ICAR-CIFE, Kolkata Centre)

ডাঃ গৌরাঙ্গ বিশ্বাস (Principal Scientist)

ডাঃ সুমন মান্না (Principal Scientist)

ডাঃ এইচ বানু (Principal Scientist)

এছাড়াও, বক্তব্য পেশ করেন পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় এর ডিরেক্টর অফ রিসার্চ এক্সটেনশন এন্ড ফার্মস, ডাঃ অধ্যাপক শুভাশীষ বটব্যাল

জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে উপস্থিত ব্যক্তিবর্গ:

ডাঃ বিপ্লব দাস (Senior Scientist and Head,। Jalpaiguri KVK, WBUAFS)

শ্রী ইন্দ্রনীল ঘোষ (Subject Matter Specialist, FISHERY SCIENCES, Jalpaiguri KVK, WBUAFS)

অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য ব্যক্তিবর্গ -

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,  ডাঃ প্রণব পাত্র ( SMS, Plant Protection, Darjeeling KVK, UBKV)

শ্রী সোহম চ্যাটার্জী (DDM, NABARD, DARJEELING)

পরবর্তীকালে মৎস্য বিজ্ঞানী শ্রী ইন্দ্রনীল ঘোষ এই সকল কৃষকবন্ধুদের কাজকর্ম মনিটর করবেন ও প্রযুক্তিগত সহয়তা প্রদান করার চেষ্টা করবেন জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র এর পক্ষ থেকে।

জলপাইগুড়ি জেলার ১০০ জন তফসিলি জাতিভুক্ত মৎস্য চাষী ভাই বোনেদের একইরকমভাবে প্রশিক্ষণ দেওয়া হয় ও মাছ চাষের প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয় ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র-এর যৌথ উদ্যোগে। শুরু থেকে জলপাইগুড়ির এই কৃষি বিজ্ঞান কেন্দ্র যেভাবে কৃষকদের জন্য তাদের উন্নতির স্বার্থে অবিরত প্রচেষ্টা করে চলেছে, তাতে বলা বাহুল্য ভবিষ্যতেও এই কৃষি বিজ্ঞান কেন্দ্র তাদের পাশে থেকে কৃষিকাজে যথাসাধ্য কর্ম সঞ্চালন করবে। এবং কিভাবে চাষীভাইদের আরও উন্নতি হয় সেই পথও দেখাবেন |

তথ্যসূত্র - মৎস্য বিজ্ঞানী শ্রী ইন্দ্রনীল ঘোষ (জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র)

আরও পড়ুন -PM Kisan Yojana: শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা, দেখে নিন তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters