দেশে মৌ পালনে বরাদ্দ করা হল ৫০০ কোটি টাকা (500 Cr. Allocated For Bee Keeping)

KJ Staff
KJ Staff
Honeybee (Image Credit - Google)
Honeybee (Image Credit - Google)

ভারতে ইন্টিগ্রেটেড ফার্মিং সিস্টেমের অংশ হিসাবে মৌমাছি পালনের তাত্পর্যকে বিবেচনায় রেখে কেন্দ্র জাতীয় মৌমাছি পালন ও মধু মিশনের (NBHM) জন্য ২০২০-২১ থেকে ২০২২-২৩ এই তিন বছরের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন করেছে।

ভারতে মৌমাছি পালন সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং বর্তমানে দেশে প্রায় ৩৫ লক্ষ বি কলোনি রয়েছে এবং মৌমাছি পালনকারী ও মৌমাছি পালন সংস্থাগুলির সংখ্যা খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।

জাতীয় মৌমাছি পালন ও মধু মিশন কী (NBB) -

এটি অবশ্যই লক্ষণীয় যে জাতীয় মৌমাছি পালন ও মধু মিশন আত্মনির্ভর ভারত প্রকল্পের অংশ হিসাবে ঘোষণা করা হয়েছিল। এনবিএইচএমের লক্ষ্য হ'ল জাতীয় মৌমাছি বোর্ডের (NBB) মাধ্যমে বাস্তবায়িত হওয়া ‘সুইট রেভলিউশন’ লক্ষ্য অর্জনে ভারতে বৈজ্ঞানিক মৌমাছি পালনের সামগ্রিক প্রচার ও বিকাশ।

এনবিএইচএমের মূল উদ্দেশ্য হ'ল -

  • ফার্মার এবং নন ফার্মার পরিবারের জন্য আয় ও কর্মসংস্থান সৃষ্টির জন্য মৌমাছি পালন শিল্পের সামগ্রিক বিকাশ করা।

  • কৃষিক্ষেত্র বা উদ্যানপালনের উত্পাদন বৃদ্ধিতে অবকাঠামোগত সুবিধাগুলির বিকাশ, যার মধ্যে ইন্টিগ্রেটেড মৌমাছি পালন উন্নয়ন কেন্দ্র স্থাপন, মধু পরীক্ষার ল্যাব, মৌমাছি রোগের কাস্টম হায়ারিং সেন্টার, ডায়াগনস্টিক ল্যাব, এপি-থেরাপি কেন্দ্র, মৌমাছি ব্রিডার ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

  • মৌমাছি পালনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন।

এছাড়াও, এই প্রকল্পটির লক্ষ্য সম্পর্কে সচেতনতা তৈরি করা -

১) মিনি মিশন -১ এর অধীনে বৈজ্ঞানিক মৌমাছি পালন।

২) মিনি মিশন -২ এর অধীনে সংগ্রহ, প্রক্রিয়াকরণ, সঞ্চয়, বিপণন, মান সংযোজন সহ মৌমাছি পালন, মৌমাছি পণ্য সংরক্ষণ পরবর্তী ব্যবস্থাপনা।

৩) মিনি মিশন-৩ এর অধীনে মৌমাছি পালন সম্পর্কিত গবেষণা ও প্রযুক্তি জেনারেশন।

২০২০-২১ অর্থ বর্ষের জন্য জাতীয় মৌমাছি পালন ও মধু মিশনে ১৫০.০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১১ টি প্রকল্প এনবিএইচএম (NBHM) -এর আওতায় বৈজ্ঞানিক পদ্ধতিতে মৌমাছি পালন, সচেতনতা ও মৌর্য রক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে সচেতনতা ও সক্ষমতা বৃদ্ধির জন্য, কৃষি / উদ্যানপালনের প্রসারের উদ্দেশ্যে এবং মৌ পালন প্রযুক্তি উন্নয়নের লক্ষ্যে ২৫৬০ লক্ষ টাকা অনুমোদিত হয়েছে।

এটি কৃষকদের উচ্চমূল্যের পণ্য, যেমন, মৌমাছি ভেনম, রয়্যাল জেলি কম্বি মধু ইত্যাদির বিশেষায়িত মৌমাছি পালন সরঞ্জাম বিতরণ সম্পর্কে এবং মধু সম্ভাবনার অন্বেষণ সম্পর্কিত গবেষণা সম্পর্কেও সচেতন করে তোলে।

আরও পড়ুন - ব্যাংকে চাকরি খুঁজছেন? মাধ্যমিক পাশেও করা যাবে আবেদন, দেখুন আবেদন পদ্ধতি (WB Banking Job Recruitment)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters