8 children covid infected: রাজ্যে ৪ দিনে করোনা আক্রান্ত ৮ শিশু, তৃতীয় ঢেউ আসন্ন

KJ Staff
KJ Staff
8 children infected (image credit- Google)
8 children infected (image credit- Google)

করোনা দ্বিতীয় ঢেউ প্রায় শেষ মুহূর্তে | অনেক মৃত্যুর পর, বর্তমানে রাজ্যে (West Bengal) একটু হলেও সংক্রমের সংখ্যা কমেছে | কিন্তু, ইতিমধ্যেই চিন্তা বাড়িয়ে করোনা তৃতীয় ঢেউ (Corona 3rd wave) কড়া নাড়ছে দোরগোড়ায় | পূর্ব মেদিনীপুর জেলায় কোলাঘাটের শিশু হাসপাতালে আট  শিশুর করোনা (8 Children Covid infected) ধরা পড়ল। গত ৪ দিনে কোলাঘাট-মেচেদা সংলগ্ন নানা এলাকা থেকে ভর্তি হয়েছে এই শিশুরা। এই ঘটনাকে ঘিরে তীব্র আতঙ্কের আবহ তৈরি হয়েছে।

এর আগে বহু বিজ্ঞানী ও চিকিৎসক করোনা তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন | অনেকের আশংকা ছিল করোনা তৃতীয় ঢেউ আরও ভয়াবহ হতে পারে | তবে কি সত্যি তাই হতে চলেছে?

হাসপাতালের চিকিৎসক ডাক্তার প্রবীর ভৌমিক জানান, বিভিন্ন উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে শিশুরা। দেখা যাচ্ছে তারা করোনায় আক্রান্ত। গত ৩ থেকে ৪ দিন ধরে শিশুদের করোনা আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে। তাহলে কি তৃতীয় ধাপের করোনা আসছে, এই নিয়ে চিন্তিত ডাক্তার মহল। যে হারে ক্রমাগত করোনার উপসর্গ রূপ বদলাছে সেখানেই চিন্তার বিষয় বলে জানান প্রবীর ভৌমিক। প্রসঙ্গতই শিশুদের পরিবারের করোনা পরীক্ষা করা হলে, তারাও করোনা পজিটিভ আসেন। তাদেরও  চিকিৎসা  শুরু হয়েছে।

প্রসঙ্গত শিশুদের করোনা নি‌র্ণয়ের ক্ষেত্রে এবার নতুন পদ্ধতি ব্যবহার করছেন চিকিৎসকরা। বলা হচ্ছে চিকিৎসকরা শিশুদের হাত দেখেই বলে দিতে পারবেন শিশুটি করোনা আক্রান্ত কিনা।

আরও পড়ুন -Weather Update: আবহাওয়া খারাপ উত্তরবঙ্গে, জেনে নিন দক্ষিণবঙ্গের অবস্থা

সম্প্রতি করোনার তৃতীয় ঢেউ মোকাবিলার জন্য ১০ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। রাজ্য স্বাস্থ্য দপ্তরের মূল লক্ষ্য শিশু করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো দ্রুত গড়ে তোলা। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এবং স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশীষ ভট্টাচার্যের সঙ্গে সমন্বয় করে কাজ শুরু করেছে এই বিশেষজ্ঞ কমিটি। হাসপাতালের বেড বৃদ্ধি, শিশু করোনা রোগীদের চিকিৎসার পরিকাঠামো উন্নয়ন, জরুরি ওষুধপত্র-অক্সিজেন ইত্যাদি মজুত রাখা এইসব বিষয়গুলিকে গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে এই কমিটি।

অন্য রাজ্য কিভাবে মোকাবিলা করছে?

মুম্বাই  (Mumbai) তে তৈরী হলো ২ হাজার ১৭০ শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতাল (Covid hospital in Mumbai) যা গড়ে উঠলো ৩৫ দিনে | মুম্বইয়ের মালাড এলাকায় জার্মান প্রযুক্তিতে তৈরি হয়েছে পরিবেশ বান্ধব এই কোভিড হাসপাতাল | করোনার এই তৃতীয় ঢেউকে মোকাবিলা করতে এবং শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে এই হাসপাতালে | শিশুদের জন্য রয়েছে ৪২টি আইসিইউ শয্যা। প্রায়, সব রাজ্যই কোভিড তৃতীয় ঢেউ মোকাবিলায় নেমে পড়েছে | লক্ষ্য একটাই শিশুদের রক্ষা করা |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -WB Lockdown Extended - ১৫ ই জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা রাজ্যের

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters