আধার কার্ডের মাধ্যমে জালিয়াতি! জেনে নিন বাঁচার উপায়

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

বর্তমান সময়ে আধার কার্ড একটি অপরিহার্য নথি। বর্তমানে আধার কার্ড ছাড়া কোনো কাজ করা যায় না। এর অনেক সুবিধাও রয়েছে। তবে সম্প্রতি আধার কার্ডের মাধ্যমে জালিয়াতির ঘটনা দিন দিন বাড়ছে।সেজন্য সাবধানতা অবলম্বন করতে হবে। নইলে বড় ক্ষতির মুখে পড়তে হতে পারে। ক্রমবর্ধমান ডিজিটাইজেশনের সুযোগ নিয়ে ভয়ঙ্কর সাইবার জালিয়াতরা মানুষের সঙ্গে প্রতারণা করছে।এই প্রতারণা যে কারও সাথে ঘটতে পারে। তবে আপনি এই জালিয়াতি থেকে নিজেকে বাঁচাতে পারেন। তাই আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই। আজ আমরা আপনাকে এমন কিছু উপায় বলব যার সাহায্যে আপনি আধার কার্ডের মাধ্যমে হওয়া জালিয়াতি এড়াতে পারবেন। 

আধারের মাধ্যমে জালিয়াতি এড়ানোর জন্য় প্রয়োজনিয় ব্যবস্থা 

এই ধরনের প্রতারণা যে কেউ ঘটাতে পারে।যা এড়াতে আপনাকে সতর্ক থাকতে হবে। এগুলো এড়ানোর কিছু উপায় আমরা এখানে বলব। জালিয়াতি এড়াতে আপনার আধার কার্ড সবসময় আপনার কাছে রাখুন এবং এটি কাউকে দেবেন না। 

আজকাল আধার কার্ড,প্যান কার্ডের মতো জাল নথি তৈরি করেও প্রতারণা করা হচ্ছে। তাই আপনার আধার নম্বর অপরিচিত ব্যক্তির সাথে শেয়ার করবেন না। এর কারণে, আপনাকে সমস্যায় পড়তে হতে পারে।

আরও পড়ুনঃ Adhar Card Big Announcement: অবৈধ হতে চলেছেএই আধার কার্ড! যদি আপনার কাছেও থাকে এই আধার কার্ড আজই নতুনের জন্য আবেদন করুন

UIDAI,অ্যাপটি আপনাকে আপনার আধার কার্ড লক এবং আনলক করার বিকল্পও প্রদান করে। যখন আপনার আধারের প্রয়োজন হবে না তখন আপনি আধার নম্বরটি লক করে রাখুন এবং যখন এটি প্রয়োজন হবে, তখন এটি আনলক করুন।এতে প্রতারণার সম্ভাবনা কমে যায়।

এর পাশাপাশি, কোনও অজানা নম্বর থেকে ফোন কল, ইমেল বা মেসেজের মাধ্যমে ওটিপি, আধার নম্বর, ব্যক্তিগত তথ্য় বা ব্যাঙ্কের বিবরণের মতো তথ্য শেয়ার করবেন না। আপনার মোবাইলে ডিজিটাল আধার কার্ড সংরক্ষণ করুন। এতে আধার কার্ড হারানোর ঝুঁকি কমে যায়।

আরও পড়ুনঃ রেশন কার্ডের তালিকা থেকে বাদ যাবে লক্ষাধিক মানুষের নাম, আপনার নাম আছে তো? তালিকাটি দেখুন

Published On: 21 January 2022, 11:39 AM English Summary: Aadhaar card fraud! Learn how to survive

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters