Adhar Card Big Announcement: অবৈধ হতে চলেছেএই আধার কার্ড! যদি আপনার কাছেও থাকে এই আধার কার্ড আজই নতুনের জন্য আবেদন করুন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড। প্রত্যেকেরই আধার কার্ড থাকা আবশ্যক। বর্তমানে আধার কার্ড ছাড়া কিছুই করা যায় না। এমন পরিস্থিতিতে ভারতের স্বতন্ত্র সনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI)সাধারন মানুষের সুবিধার্থে PVC আধার কার্ড জারি করেছিল। কিন্তু এরই মধ্যে আধার কার্ড নিয়ে একটি বড় খবর আসছে । ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া এখন বাজার থেকে তৈরি পিভিসি আধার কার্ডটিকে অবৈধ বলে ঘোষণা করতে চলেছে । 

এই বিষয়ে, UIDAI-এর পক্ষ থেকে টুইট করে জানানো হয় যে, বাজারে থেকে তৈরি PVC আধার কার্ড এখন থেকে আর বৈধ হিসাবে ধরা হবে না। কারণ খোলা বাজার থেকে তৈরি আধার PVC কার্ডে নিরাপত্তা বৈশিষ্ট্যের অভাব রয়েছে।  আপনি যদি আপনার নিকটস্থ দোকান থেকে PVC আধার কার্ড করিয়ে থাকেন তবে আপনাকে আধার কার্ড পরিবর্তন করতে হবে এবং নতুন আধারের জন্য UIDAI-তে আবার আবেদন করতে হবে। চলুন জেনে নিই কিভাবে আবেদন করবেন... 

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রী কিষাণ যোজনাঃ কৃষকরা ৬হাজার টাকার পরিবর্তে এই বছর থেকে পাবেন ৮ হাজার টাকা?

নতুন আধার কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন 

  • প্রথমে আপনার কাছাকাছি একটি আধার কেন্দ্র খুঁজুন। আপনি আধারের অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ এ গিয়ে দেখে নিতে পারেন কোথায় আধার কেন্দ্র রয়েছে। 

  • এর পরে আপনি আপনার পরিচয় প্রমাণ পত্র এবং বসবাসের প্রমাণের মতো প্রয়োজনীয় নথি সহ এই আধার সুবিধা কেন্দ্রে গিয়ে ফর্ম জমা দিন।

  • একবার সমস্ত নথি গৃহীত হয়ে গেলে, আপনাকে আঙ্গুলের ছাপ এবং চোখের আইরিস সনাক্তকরণ সহ বায়োমেট্রিক ডেটা সরবরাহ করতে হবে।

  • এর পরে, এখান থেকে আপনি একটি রসিদ পাবেন।যার উপরে ১৪ সংখ্যার তালিকাভুক্তি একটি নম্বর লেখা থাকবে।আপনি আপনার আধার কার্ডের অবস্থা জানতে এটি ব্যবহার করতে পারেন। কয়েকদিন পর আধার কার্ড তৈরি হবে এবং ভারতীয় পোষ্ট অফিসের মাধ্য়মে আপনার দেওয়া ঠিকানায়  চলে আসবে। 

আরও পড়ুনঃ PM KISHAN BIG UPDATE : প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার নিয়মে একটি বড় পরিবর্তন, এই নথি ছাড়া সুবিধা পাওয়া যাবে না, অবিলম্বে আপডেট করুন

Published On: 20 January 2022, 01:40 PM English Summary: Adhar Card Big Announcement: This Aadhar Card is going to be invalid! If you also have this Aadhaar card, apply for a new one today

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters