“9,310,89,74000” টাকার কৃষি বাজেট উপস্থাপিত বাংলায়, জৈব চাষে জোর

 রুপালী দাস
রুপালী দাস
“9,310,89,74000” টাকার কৃষি বাজেট উপস্থাপিত বাংলায়, জৈব চাষে জোর

প্রকাশিত হল বাংলার কৃষি বাজেট। বাজেটে পশ্চিমবঙ্গে কৃষির উন্নয়নের পাশাপাশি কৃষকদের কল্যাণে বিশেষ নজর দেওয়া হয়েছে। রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, বিধানসভায় পেশ করেন কৃষি বাজেট। কৃষি বিভাগের জন্য পশ্চিমবঙ্গ বিধানসভায় 9,310,89,74000 (নয় হাজার তিনশত দশ কোটি ঊনিশ লাখ চুয়াত্তর হাজার) পরিমাণ পাশ হয়। বাজেট পেশ করার সময় কৃষিমন্ত্রী জানান বর্তমানে জৈব চাষে জোর দেওয়া হচ্ছে। রাসায়নিক সারের ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য, রাজ্য সরকার রাজ্য জুড়ে 257টি জৈব গ্রাম তৈরি করেছে যেখানে জৈব সার ব্যবহার করা হচ্ছে।

কৃষকবন্ধু যোজনার সুবিধা পাচ্ছেন ৭৮ লক্ষ কৃষক

 পশ্চিমবঙ্গ সরকার কৃষক বন্ধু যোজনার আওতায় 78 লক্ষ কৃষককে সুবিধা দিচ্ছে । বাংলাই একমাত্র রাজ্য যেখানে ভাগচাষীরাও কৃষকবন্ধু সুবিধা পান। কৃষিমন্ত্রী চট্টোপাধ্যায় বলেন, “৮৬,৫২৩ শারীরিক প্রতিবন্ধী কৃষক পেনশন পাচ্ছেন। প্রাকৃতিক দুর্যোগে কোনো কৃষক শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হলে ৫৫ বছর পর পেনশন পান। তিনি বলেন, প্রতিটি জেলায় অর্গানিক পল্লী গড়ে উঠেছে এবং ১০ হাজার ৬০০ কৃষক উপকৃত হচ্ছেন। তিনি বলেন, “আমরা প্রতিনিয়ত অর্গানিক গ্রামের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছি।


প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেছেন যে রাজ্যের 10 লক্ষ কৃষক এই প্রকল্পের সুবিধা পাননি। যেখানে এখনও পর্যন্ত রাজ্যের 59 লক্ষ কৃষকের ডেটা প্রয়োজনীয় পোর্টালে আপলোড করা হয়েছে। কিন্তু 2022 সালের জানুয়ারিতে কেন্দ্রীয় সরকার শুধুমাত্র 38 লক্ষ কৃষককে এই প্রকল্পের আওতায় সুবিধা দেওয়ার অনুমোদন দিয়েছে।

তিনি আরও বলেন, বাংলায় উৎপাদিত ধানের বীজ বর্তমানে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এমনকি নেপালের মতো রাজ্যেও রপ্তানি করা হচ্ছে। তিনি বলেন, 'আমরা রাজ্যে টিস্যু কালচারের মাধ্যমে 462 মেট্রিক টন উন্নতমানের ধানবীজ ভাইরাসমুক্ত করেছি। মন্ত্রীর মতে, এই খরিফ মৌসুমে রাজ্যে 183 লক্ষ মেট্রিক টন ধান উৎপাদিত হয়েছে, যা এখন পর্যন্ত একটি রেকর্ড। কৃষি বাজেটের আলোচনায় অংশ নিয়ে, কৃষি বিভাগের সম্মানিত উপদেষ্টা এবং দুর্গাপুর পূর্বের টিএমসি বিধায়ক প্রদীপ মজুমদার বলেছিলেন যে রাজ্যটি ধান উৎপাদনে দেশের শীর্ষস্থানীয় হলেও কেন্দ্র থেকে 1 লক্ষ মেট্রিক টন ধানও কেনেনি। রাজ্যের কৃষকরা।

আরও পড়ুনঃ  সুখবর! পাটের MSP দাম বেড়েছে 250 টাকা

Published On: 27 March 2022, 03:57 PM English Summary: Agriculture budget of Rs. 9,310,89,74000 presented in Bengal, emphasis on organic farming

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters