সাবধান! এই নিয়ম না মানলেই বাতিল করা হবে আপনার রেশন কার্ড (Your Ration Card Will Be Cancelled)

Wednesday, 16 December 2020 03:42 PM
Ration Card (Image Credit - Google)

Ration Card (Image Credit - Google)

কেন্দ্রের দ্বারা প্রকাশিত নতুন নিয়মে বলা হয়েছে যে, আপনার রেশন কার্ডটি খাদ্যশস্য এবং অন্যান্য খাদ্যদ্রব্য সংগ্রহের জন্য তিন মাসের মধ্যে ব্যবহার না করা হলে বাতিল করা হবে। করোনাভাইরাস মহামারীজনিত লকডাউনের কারণে সকল দেশবাসীর খাদ্যশস্য প্রাপ্তি নিশ্চিত করার উদ্দেশ্যে বিশেষ করে অর্থনৈতিকভাবে দুর্বল মানুষগুলির জন্য ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প ঘোষণা করা হয়। তবে, এর অধীনে নিয়মগুলি সময়ে সময়ে পরিবর্তনশীল।

নতুন রেশন কার্ড বিধিটি সাধারণ যুক্তিতে প্রয়োগ করা হয়েছে যে কোনও ব্যক্তি যদি তিন মাস পর্যন্ত এই সুবিধাটি না পান তবে তারা সরকারী সহায়তা ছাড়াই নিজের জন্য ঝাঁকিয়ে রাখতে সক্ষম।

বিহার ও মধ্য প্রদেশের সাথে সাথে 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড' প্রকল্পের আওতায় থাকা আরও নয়টি রাজ্যও, এই আইনটি কার্যকর করতে পারে, এবার আমাদের রাজ্যেও (পশ্চিমবঙ্গ) লাগু হতে চলেছে এই নিয়ম।

সরকারের যুক্তি অনুযায়ী, কোনও ব্যক্তি একটানা তিনমাস খাদ্যশস্য সংগ্রহ না করার অর্থ হল জন্য তার সামর্থ্য রয়েছে, সরকারি সাহায্যের প্রয়োজন তার নেই। সুতরাং, রেশন কার্ডেরও প্রয়োজনীয়তা তার নেই। সরকার থেকে স্পষ্টতই ঘোষণা করা হয়েছে, রেশন কার্ডের সুবিধা বজায় রাখতে হলে নাগরিকদের প্রতি তিন মাসে অন্তত একবার রেশন কার্ডের মাধ্যমে স্বল্প মূল্যে পণ্য ক্রয় করতে হবে।

আরও পড়ুন - এলপিজির মূল্যবৃদ্ধি, বাড়ল ১০০ টাকা, আজ থেকে কার্যকর রান্নার সিলিন্ডারের নয়া মূল্য (LPG cylinder price hiked again)

English Summary: Alert! New rules the government, your ration card will be cancelled

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.