সাবধান! এই নিয়ম না মানলেই বাতিল করা হবে আপনার রেশন কার্ড (Your Ration Card Will Be Cancelled)

KJ Staff
KJ Staff
Ration Card (Image Credit - Google)
Ration Card (Image Credit - Google)

কেন্দ্রের দ্বারা প্রকাশিত নতুন নিয়মে বলা হয়েছে যে, আপনার রেশন কার্ডটি খাদ্যশস্য এবং অন্যান্য খাদ্যদ্রব্য সংগ্রহের জন্য তিন মাসের মধ্যে ব্যবহার না করা হলে বাতিল করা হবে। করোনাভাইরাস মহামারীজনিত লকডাউনের কারণে সকল দেশবাসীর খাদ্যশস্য প্রাপ্তি নিশ্চিত করার উদ্দেশ্যে বিশেষ করে অর্থনৈতিকভাবে দুর্বল মানুষগুলির জন্য ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প ঘোষণা করা হয়। তবে, এর অধীনে নিয়মগুলি সময়ে সময়ে পরিবর্তনশীল।

নতুন রেশন কার্ড বিধিটি সাধারণ যুক্তিতে প্রয়োগ করা হয়েছে যে কোনও ব্যক্তি যদি তিন মাস পর্যন্ত এই সুবিধাটি না পান তবে তারা সরকারী সহায়তা ছাড়াই নিজের জন্য ঝাঁকিয়ে রাখতে সক্ষম।

বিহার ও মধ্য প্রদেশের সাথে সাথে 'ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড' প্রকল্পের আওতায় থাকা আরও নয়টি রাজ্যও, এই আইনটি কার্যকর করতে পারে, এবার আমাদের রাজ্যেও (পশ্চিমবঙ্গ) লাগু হতে চলেছে এই নিয়ম।

সরকারের যুক্তি অনুযায়ী, কোনও ব্যক্তি একটানা তিনমাস খাদ্যশস্য সংগ্রহ না করার অর্থ হল জন্য তার সামর্থ্য রয়েছে, সরকারি সাহায্যের প্রয়োজন তার নেই। সুতরাং, রেশন কার্ডেরও প্রয়োজনীয়তা তার নেই। সরকার থেকে স্পষ্টতই ঘোষণা করা হয়েছে, রেশন কার্ডের সুবিধা বজায় রাখতে হলে নাগরিকদের প্রতি তিন মাসে অন্তত একবার রেশন কার্ডের মাধ্যমে স্বল্প মূল্যে পণ্য ক্রয় করতে হবে।

আরও পড়ুন - এলপিজির মূল্যবৃদ্ধি, বাড়ল ১০০ টাকা, আজ থেকে কার্যকর রান্নার সিলিন্ডারের নয়া মূল্য (LPG cylinder price hiked again)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters