এক দেশ এক রেশন কার্ড – রেশন প্রকল্প (Free Ration) খাদ্যশস্য পাবেন কোটিরও বেশী মানুষ

Sunday, 17 May 2020 01:24 PM

প্রধানমন্ত্রীর স্বনির্ভর ভারতের জন্য আহ্বানের পরে, কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক লকডাউনের মধ্যে রেশন কার্ডধারকদের এবং কৃষকদের জন্য একটি বড় ত্রাণ ঘোষণা করেছে। তথ্য অনুসারে, সকল রেশন কার্ডের সাথে আধার নম্বর নিবন্ধনের বিষয়টি খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের আধার নোটিফিকেশনের অধীনে খাদ্য মন্ত্রনালয়ের মাধ্যমে সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া সময় থেকে তা বাড়িয়ে ৩০/০৯/২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

জাতীয় খাদ্য সুরক্ষা আইন অনুসারে, রেশন কার্ড সুবিধাভোগীদের নাম এখন তাদের আধার নম্বরের সাথে সংযুক্ত না করা থাকলেও রেশন কার্ড বাতিল করা হবে না। আধারের সাথে রেশন লিঙ্ক না থাকলেও সুবিধাভোগীরা রেশন পেতে থাকবে। কেন্দ্রীয় সরকার দেশব্যাপী লকডাউনের মধ্যে ৩ মাসের জন্য ১৫ কেজি চাল বিনামূল্যে দেওয়ার কথা পূর্বেই ঘোষণা করেছে।

রেশন কার্ড বাতিল হবে না: সরকারের আশ্বাস

খাদ্য বিভাগের তরফ থেকে সুস্পষ্ট নির্দেশনা জারি করা হয়েছে যে, ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত কোনও প্রার্থী সুবিধাভোগীর রেশন কার্ড বাতিল করা হবে না। যদি কারও রেশন কার্ডটি আধার নম্বরটির সাথে সংযুক্ত না হয়, তাহলেও সেই সুবিধাভোগীর নাম বাতিল করা হবে না। এছাড়াও বিভাগটি একটি নির্দেশ জারি করেছে যে, এনএফএসএ-এর অধীনে সুবিধাভোগীদের বায়োমেট্রিক বা আধার সনাক্তকরণের অভাবে কাউকে খাদ্যশস্য বিতরণ থেকে বঞ্চিত করা হবে না।

১ লা জুন থেকে ২০ টি রাজ্যে 'এক দেশ-এক রেশন কার্ড' প্রকল্প -

দেশে করোনভাইরাসের প্রভাবে সৃষ্ট লকডাউনে সরকার শ্রমিক ও আর্থিকভাবে দুর্বল মানুষদের পাশে দাঁড়িয়েছে। সরকার রেশন কার্ড পরিষেবার অধীনে ‘এক দেশ-এক রেশন কার্ড’ প্রকল্প প্রচলন করেছে, যা প্রয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গ সহ  ২০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এক দেশ-এক রেশন কার্ড বাস্তবায়ন করার পরিকল্পনা নিয়েছে। সম্প্রতি, কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান এই তথ্য জানিয়েছেন।

সীতারমন ২০ লক্ষ কোটির রিলিফ প্যাকেজ ঘোষণা করেছেন -

এমএসএমই, কৃষক, শ্রমিক ও সাধারণ মানুষের দুর্দশা কমাতে সরকার লকডাউনের মধ্যে জাতির উদ্দেশ্যে ২০ লক্ষ কোটির ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে।

তথ্য অনুযায়ী, ১৭ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ইতিমধ্যে এক দেশ-এক রেশন কার্ড প্রকল্পের সাথে যুক্ত হয়েছে। এর মধ্যে রয়েছে উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, অন্ধ্র প্রদেশ, গুজরাট, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মহারাষ্ট্র, কেরালার, কর্ণাটক, গোয়া, ঝাড়খণ্ড, ত্রিপুরা, বিহার, হিমাচল প্রদেশ এবং দামান-দিউ।

বাকি রাজ্যগুলিকেও এই প্রকল্পের আওতায় আনার প্রচেষ্টা চলছে। কোটিরও বেশী মানুষ এক দেশ-এক রেশন কার্ড প্রকল্পের সহায়তায় খাদ্যশস্য পাচ্ছেন। অন্ন-সংস্থানের অভাব থেকে তারা মুক্তি পেয়েছেন।

স্বপ্নম সেন

English Summary: One Nation One Ration Card- Ration Scheme More Than Crore People Will Get Free Ration

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.