পেট্রোল এবং ডিজেলের সাথে মূল্যবৃদ্ধি ভোজ্য তেলেরও

Wednesday, 17 March 2021 10:24 PM
Edible Oil (Image Creased - Google)

Edible Oil (Image Creased - Google)

কেবল পেট্রোল এবং ডিজেলের দামই বাড়ছে না বরং পাল্লা দিয়ে বাড়ছে ভোজ্য তেলের দামও। আর ভোজ্যতেলের দাম বাড়ার কারণে সাধারণ মানুষ দ্বিগুণ সমস্যায় পড়ছেন। কারণ তেল ছাড়া রোজকার রান্না প্রায় অসম্ভব। সুতরাং, এতে অনেক মধ্যবিত্ত পরিবারের রান্নাঘরের বাজেটও প্রভাব ফেলছে।

গত বছর অপরিশোধিত তেলের দাম ৯৫% বৃদ্ধি পেয়েছে, এবং সয়া তেল সহ ভোজ্যতেলগুলিও ৩০-৬০% ব্যয়বহুল হয়ে উঠেছে, এবং একসাথে দামের বৃদ্ধিতে সাধারণ মানুষের পকেটে টান পড়ছে।

মার্কেট সোর্স অনুসারে, সয়াবিন উত্পাদনকারী দেশ আর্জেন্টিনায় উচ্চ তাপমাত্রার কারণে প্রায় ২০০০ হেক্টর ফসল ঝলসে গেছে এবং অন্যদিকে সয়া উত্পাদনকারী আর এক দেশ ব্রাজিলে অতিরিক্ত বৃষ্টিপাত এবং আবহাওয়াজনিত কারণে উৎপাদনে এর প্রভাব পড়েছে।

বিদেশ থেকে আমদানি করা তেলের ব্যয়বহুলতার কারণে সরিষার এবং দেশীয় তেলের চাহিদা বহুগুণে বেড়েছে। অনেক রাজ্যেই বছরের পর বছর ধরে বন্ধ থাকা সরিষার কলগুলির অবস্থার পরিবর্তন হয়ে সেখানে পুনরায় কাজ শুরু হয়েছে।

তবে মার্কেট সোর্স অনুসারে, বিশ্বব্যাপী ভোজ্য তেল ও তেলবীজের দেশীয় দামে উন্নতি হওয়ায় দেশে তেলবীজ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

এ বছর কৃষকরা সরিষা এবং সয়াবিনের জন্য বর্ধিত এমএসপি পেয়েছেন, পরিস্থিতি যদি একই রকম থেকে থাকে, তবে কৃষকরা গম এবং ধানের পরিবর্তে তেলবীজ বপনের ক্ষেত্রফল বাড়িয়ে তুলতে পারবেন।

এটি কেবল ভোজ্যতেল আমদানিতে কোটি কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে না, উদ্বৃত্ত উত্পাদন রফতানির কারণে আমাদের দেশ বৈদেশিক মুদ্রাও অর্জন করবে।

আরও পড়ুন - বনদপ্তরে কর্মী নিয়োগ, আবেদন করুন এই পদ্ধতিতে

English Summary: Along with petrol and diesel, prices of edible oils have also increased

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.