Banas Dairy new Declaration: কৃষকদের একাউন্টে অগাস্টে ঢুকছে লক্ষাধিক টাকা

Milk Production
Milk Production

কৃষকদের জন্য সুখবর! বনাস ডেয়ারির তরফ থেকে দেশের দুগ্ধ উৎপাদক কৃষকদের হতে চলেছে এবার লক্ষ্মী লাভ। ২২৫৬০০ টাকা এবার জমা হতে চলেছে পশুপালক কৃষকদের একাউন্টে। বনাস ডেয়ারির পক্ষ থেকে ৫ লক্ষেরও বেশি পশুপালক কৃষকদের ১১২৮ কোটি টাকার বোনাস দেওয়া হবে। Banas Dairy-র চেয়ারম্যান শঙ্করভাই চৌধুরীর এই সিদ্ধান্ত ইতিমধ্যেই গোটা দেশের দুগ্ধ উৎপাদক কৃষকদের মধ্যে সাড়া ফেলেছে। তবে এই ডেয়ারির সঙ্গে যেইসব পশুপালক চাষিরা যুক্ত, তাঁরাই শুধু এই সুবিধা পেতে চলেছেন। স্বাধীনতাপ্রাপ্তির পর এই প্রথম ভারতবর্ষের কোনও সরকারি ডেয়ারি এত বড় বোনাসের কথা ঘোষণা করল। অগাস্ট মাসেই এই বোনাস চাষিদের একাউন্টে ঢুকে যাবে বলে জানা গিয়েছে।

বনাস ডেয়ারির তরফে এই লক্ষাধিক টাকা প্রাপ্তি, করোনাকালে দুগ্ধ উৎপাদক চাষিদের অর্থনৈতিক ভিত অনেকটা মজবুত করবে বলে মনে করছেন অনেকেই।

২০২০-২১ অর্থনৈতিক বছরে এই দুগ্ধ সমিতির রেভিনিউ ১১% বৃদ্ধি পেয়ে প্রায় ১৩,০০০ কোটি টাকায় দাঁড়ায়। দুধ ছাড়াও মধু ও তেলের মতন অন্যন্য ব্যবসাতেও বনাস ডেয়ারি যুক্ত। আনুসাঙ্গিক এই ব্যবসাগুলিও এই দুগ্ধ সমিতির রেভিনিউ বাড়ার অন্যতম কারণ বলে জানা গিয়েছে।

 

আরও পড়ুন: Ayushman Golden Card – এই কার্ডে পাবেন ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুযোগ, কীভাবে আবেদন করবেন দেখে নিন

বনাস ডেয়ারি তাদের আমদানিকৃত অর্থের ৮২.২৮% অংশ দুধ উৎপাদক চাষিদের জন্য প্রত্যেক বছরই বরাদ্দ রাখে। অতিমারীর এই খারাপ সময়ে পশুপালক কৃষকদের এই বনাস দুগ্ধ সমিতির তরফে অতিরিক্ত রোজগার, আর্থিক ভাবে অনেকাংশে স্বচ্ছল করতে চলেছে, তা অস্বীকারের কোনও জায়গায় নেই।

আরও পড়ুন: Biofloc Fish Farming: বায়োফ্লক পদ্ধতিতে কিভাবে মাছ চাষ করবেন? জেনে নিন পদ্ধতি

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters