বিগ ব্রেকিং: গমের পর এবার চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা কেন্দ্রের

 রুপালী দাস
রুপালী দাস
বিগ ব্রেকিং: গমের পর এবার চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা কেন্দ্রের

গম রপ্তানি বন্ধের কয়েকদিন পরই চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত সরকার। হ্যাঁ, নতুন নিষেধাজ্ঞাগুলি ১ জুন থেকে কার্যকর হবে, সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। 

অভ্যন্তরীণ বাজারে চিনির প্রাপ্যতা বাড়াতে এবং দিনে দিনে দাম বৃদ্ধি কমাতে কেন্দ্রীয় সরকার চিনির বিধিনিষেধ আরোপ করেছে। ডিরেক্টরেট অফ ফরেন ট্রেড (ডিজিডিটি) জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

"চিনি রপ্তানি 1 জুন, 2022 সাল থেকে সীমাবদ্ধ বিভাগে রাখা হয়েছে," বিদেশী বাণিজ্য অধিদপ্তর (DGFT) মঙ্গলবার, 24 মে একটি বিজ্ঞপ্তিতে বলেছে। একটি বিবৃতিতে, কেন্দ্রীয় 2021-22 চিনির মরসুম (অক্টোবর-সেপ্টেম্বর) বলেছে যে দেশে দেশীয় অভ্যন্তরীণ প্রাপ্যতা এবং মূল্য স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে 1 জুন থেকে চিনি রপ্তানি নিয়ন্ত্রণ করার কথা রয়েছে।

এই পদক্ষেপটি মূলত দেশীয় বাজারে পণ্যের প্রাপ্যতা বাড়ানো এবং মূল্যবৃদ্ধি রোধ করার লক্ষ্যে। অন্যান্য কারণগুলির মধ্যে, ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা প্ররোচিত মুদ্রাস্ফীতির অভূতপূর্ব বৃদ্ধির মধ্যে দেশীয় বাজারে পণ্যের দাম কমানোর জন্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে৷

“চিনির রপ্তানিতে অভূতপূর্ব বৃদ্ধি এবং দেশে পর্যাপ্ত চিনির তালিকা বজায় রাখার এবং চিনির দাম নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার কথা  বিবেচনা করে ভারত সরকার  এই পদক্ষেপ নিয়েছে।

আরও পড়ুনঃ  তীব্র পশুখাদ্য সংকটে গোটা উত্তর ভারত, সৌজন্যে গমের ঘাটতি, জলবায়ু পরিবর্তন

উল্লেখ্য, চিনি রপ্তানির পরিপ্রেক্ষিতে সাম্প্রতিক এ সিদ্ধান্ত। 2017-18, 2018-19 এবং 2019-20 চিনি মৌসুমে শুধুমাত্র 6.2 LMT, 38 LMT এবং 59.60 LMT চিনি রপ্তানি করা হয়েছিল, বিবৃতিতে বলা হয়েছে। যাইহোক, 2020-21 চিনি মৌসুমে 60 LMT লক্ষ্যমাত্রার বিপরীতে প্রায় 70 LMT রপ্তানি হয়। সরকার এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং বলেছে যে চিনি রপ্তানি রোধের পদক্ষেপের লক্ষ্য ভোক্তা স্বার্থ রক্ষা এবং দাম নিয়ন্ত্রণে রাখা।

আরও পড়ুনঃ  PM KISAN: অপেক্ষার অবসান! এই দিনই আসবে ১১তম কিস্তির টাকা

Published On: 25 May 2022, 03:43 PM English Summary: Big Breaking: After wheat, this time sugar export ban center

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters