সরকারের সিদ্ধান্তে স্থগিত বোর্ডের পরীক্ষা, অন্যদিকে কোভিড সংক্রমণে রাজ্যে ক্রমশই বাড়ছে নিহতের সংখ্যা

Wednesday, 14 April 2021 10:26 PM
CBSE Board Exam (Image Credit - Google)

CBSE Board Exam (Image Credit - Google)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ (১৪ এপ্রিল ২০২১) শিক্ষামন্ত্রী এবং শীর্ষ কর্মকর্তাদের সাথে একটি উচ্চ-স্তরের বৈঠকের পরে, সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল করেছে এবং দ্বাদশ শ্রেণি পরীক্ষা স্থগিত করেছে। দেশব্যাপী কোভিড -১৯ সংক্রমণের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, “দশম শ্রেণির বোর্ড পরীক্ষা ৪ ই মে থেকে ১৪ ই জুন, ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত হবে। বোর্ড কর্তৃক বিকাশের উদ্দেশ্যে একটি মানদণ্ডের ভিত্তিতে দশম বোর্ডের ফলাফল প্রস্তুত করা হবে। যে সকল প্রার্থী এই ভিত্তিতে তাকে বরাদ্দকৃত নম্বরের সাথে সন্তুষ্ট হবে না তাকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে এবং যখন পরীক্ষার পক্ষে পরিস্থিতি উপযুক্ত হবে তখনই পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করা হবে"।

দেশে COVID-19 সংক্রমণ বৃদ্ধির বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহারাষ্ট্র, ছত্তিশগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, মধ্য প্রদেশ এবং রাজস্থানের মতো রাজ্যগুলি মহামারী দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। 

লক্ষণীয় বিষয়, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্য প্রদেশের মতো বেশ কয়েকটি রাজ্য কোভিড -১৯ পরিস্থিতি বিবেচনা করে ইতিমধ্যে বোর্ড পরীক্ষা স্থগিত করেছে।

একটানা ৩৫ দিনের জন্য অবিচ্ছিন্ন বৃদ্ধি নিবন্ধের পরে, ভারতে বিগত ২৪ ঘন্টায় ১,৮৪,৩৭২ টি নতুন কেস দেখা দিয়েছে। মোট সংক্রামিতের সংখ্যা ১,৩৮,৭৩,৮২৫ এবং সক্রিয় মামলার সংখ্যা ১৩ লক্ষ ছাড়িয়ে গেছে । নিহতের সংখ্যা ১,৭২,০৮৫, যার মধ্যে ১,০২৭ টি নতুন প্রাণহানির ঘটনা, যা গত বছরের ১৮ ই অক্টোবরের থেকে সর্বোচ্চ।

দিল্লির মুখ্যমন্ত্রী সিবিএসই দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা বাতিল করার এবং দ্বাদশ শ্রেণি পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন। তিনি টুইট করেছিলেন, “আমি আনন্দিত যে পরীক্ষা বাতিল / স্থগিত হয়েছে। লক্ষ লক্ষ শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের জন্য এটি একটি দুর্দান্ত স্বস্তি ” - https://t.co/kYq2UtSPdN

আরও পড়ুন - UPCL 2021: বিদ্যুৎ বিভাগে চলছে নিয়োগ, আবেদন করুন এই পদ্ধতিতে

English Summary: Board exams of class 10th is cancelled & 12th postponed due to government decision

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.