কৃষকদের ধান চাষ করতে না করলেন মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকী ছবি

অন্ধ্রপ্রদেশ এখন তেলেঙ্গানার পথ অনুসরণ করেছে। রাজ্যের কৃষকদের কাছে রবি মৌসুমে ধানের পরিবর্তে অন্য ফসল চাষ করার জন্য আবেদন করছে অন্ধ্রপ্রদেশ সরকার । এর আগে তেলেঙ্গানা সরকার রবি মৌসুমে ধান চাষ না করে অন্য লাভজনক ফসল চাষ করার কথা বলেছিল। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন রাজ্যের কৃষকরা। এখন অন্ধ্রপ্রদেশও রবি মৌসুমে ধান চাষ না করার পরামর্শ দিচ্ছে।

অন্ধ্রপ্রদেশ সরকার কৃষকদের বাজরা, বার্লি এবং জোয়ারের মতো ফসল চাষ করার পরামর্শ দিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি আধিকারিকদের রবি মৌসুমে ধানের পরিবর্তে অন্যান্য ফসল চাষের জন্য চাষিদের উৎসাহিত করতে বলেছেন। 

আরও পড়ুনঃ ধান চাষে নিষেধাজ্ঞা, ক্ষোভ বাড়ছে তেলেঙ্গানার কৃষকদের মধ্যে

মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি কর্মকর্তাদের বোর্ড গঠনের পাশাপাশি প্রক্রিয়াকরণ ইউনিট স্থাপন করতে বলেছেন। যাতে কৃষকরা এই ফসল চাষ করে সর্বাধিক সুবিধা পেতে পারে। আসলে, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায়, রবি মৌসুমে ধানের চাষ হয় ব্যাপক হারে। কিন্তু ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই) রবি মৌসুমে উৎপাদিত ধান সরকারি হারে অর্থাৎ এমএসপিতে কিনতে অস্বীকার করেছে। প্রচুর পরিমাণে ধান উৎপাদনের কারণে, রাজ্য সরকার একা পুরো ধান কিনতে সক্ষম নয়। এ কারণেই কৃষকদের অন্য ফসল বেছে নিতে বলা হচ্ছে।

আরও পড়ুনঃ Krishak Bandhu: কৃষকবন্ধু তালিকায় নিজের নাম কি ভাবে নতিভুক্ত করবেন, কি কি সুবিধা পাবেন,জানতে এখনি ক্লিক করুন

সাম্প্রতিক বছরগুলিতে, তেলেঙ্গানায় ধানের উৎপাদন খুব দ্রুত বাড়ছে। গত খরিফ বছরে, পাঞ্জাবের পরে তেলেঙ্গানাতে এমএসপি-তে ধান কেনা হয়েছে। এ কারণে এবারও কৃষকরা ধান চাষের প্রস্তুতি নিলেও হঠাৎ করে তাদের ধান চাষ করতে না বলা হয়েছে। সরকারের এমন সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই কৃষকদের মধ্যে ক্ষোভ তৈরি  করছে। তেলেঙ্গানা সরকার ধানের পরিবর্তে ছোলার মতো ফসল চাষ করার আবেদন করেছিল। এখন অন্ধ্রপ্রদেশও একই পথ অনুসরণ করেছে।

Published On: 09 December 2021, 04:46 PM English Summary: Chief Minister Jagan Mohan Reddy did not cultivate the farmers

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters