Corona 3rd Wave: করোনার তৃতীয় ঢেউ নিয়ে রইলো কিছু গুরুত্বপূর্ণ তথ্য

রায়না ঘোষ
রায়না ঘোষ
Corona 3rd Wave (image credit- Google)
Corona 3rd Wave (image credit- Google)

করোনার (Corona Virus) প্রথম ও দ্বিতীয় ঢেউ নিয়ে ইতিমধ্যেই ত্রাহি ত্রাহি রব | দ্বিতীয় ঢেউ তেও মৃত্যু সংখ্যা নেহাত কম ছিলোনা, এমনকি হাসপাতালেও ছিল বেডের ঘাটতি | তবে, বর্তমানে সবচেয়ে বোরো প্রশ্ন করোনার তৃতীয় ঢেউ কি আরও বিপদজনক? সবচেয়ে বেশি কি শিশুরা ক্ষতিগ্রস্ত হবে? এরকমই নানা প্রশ্ন ঘুরছে জনসাধারণের মনে | ইতিমধ্যেই চিকিৎসক মহল ও বিজ্ঞানীরা বলেছেন, করোনার তৃতীয় ঢেউ আসছে | লড়াই এখানেই শেষ নয় | এমন কথা বেশ কিছু দিন ধরেই শোনা যাচ্ছে। সঙ্গে জমছে ভয়ও। কারণ পরবর্তী ঢেউয়ে কী ধরনের নতুন ক্ষতি হতে পারে, সে আশঙ্কা মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে।

কারণ ইতিমধ্যে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে যথেষ্ট প্রশ্ন উঠেছে। কিন্তু তৃতীয় তরঙ্গ কি দ্বিতীর মতোই আতঙ্কের হবে? নানা জনের নানা মত। বিভিন্ন দেশের বিশেষজ্ঞেরা বলছেন, তৃতীয় ঢেউ আগের ২টির চেয়ে আরও কঠিন হতে পারে। ক্ষতি করতে পারে আরও কয়েকগুণ বেশি। বিশেষ করে ডেল্টা প্রজাতির ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সেই চিন্তা আরও গাঢ় হয়েছে। তবে এই দেশের গবেষকেদের চিন্তা খানিক অন্য দিকেই যাচ্ছে। তৃতীয় তরঙ্গ নিয়ে আতঙ্কিত হওয়ার আগে তেমন কিছু কথাও জেনে রাখা জরুরি।

আরও পড়ুন -Group C Recruitment 2021: কলেজ গ্রুপ-সি পদে কর্মী নিয়োগ চলছে, আবেদন চলবে ৩১ জুলাই পর্যন্ত

গুরুত্বপূর্ণ তথ্য (Important information):

১) শিশুরাই যে বেশি সংক্রমিত হবে, সে কথা পুরোপুরি ঠিক নয়। সংক্রমণ সব বয়সের মানুষের মধ্যেই ছড়াতে পারে। তবে এখন দেখা যাচ্ছে, দ্বিতীয় দফায় বহু শিশু সংক্রমিত হয়েছে। ফলে এমন শৃঙ্খলাবদ্ধ ভাবে নাও ছড়াতে পারে করোনা। সমীক্ষা বলছে, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশে ইতিমধ্যে ৮০ শতাংশ শিশু কোনও না কোনও ভাবে ভাইরাসের সংস্পর্শে এসেছে। তাদের অনেকের শরীরে ইতিমধ্যে অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে।

২) সাধারণত কোনও মহামারির ২টি ঢেউয়ের মধ্যে ১৫-১৬ সপ্তাহের ব্যবধান থাকে। দ্বিতীয় ঢেউ মে মাসে সবচেয়ে প্রবল হয়ে দেখা দেয়। ফলে অগস্ট কিংবা সেপ্টেম্বর মাসেই আসবে তৃতীয় ঢেউ। বলেছিলেন, দ্বিতীয় ঢেউ যেতে না যেতেই চলে আসবে তৃতীয়। তবে তেমন নাও হতে পারে বলে মত ভারতের বিজ্ঞানীদের। বিভিন্ন রাজ্যে এ সংক্রান্ত সমীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা যাচ্ছে, আর কিছু দিন পরেও আসতে পারে তৃতীয় ঢেউ। ডিসেম্বর নাগাদ আসবে বলেও উল্লেখ করছেন কেউ কেউ।

৩) আগের চেয়েও ভয়াবহ হবে তৃতীয় ঢেউ। ইতিমধ্যে এমন কথা রটে গিয়েছে। তবে বিজ্ঞানীদের একাংশ বলছে, তেমনটা নাও হতে পারে। এবার সংক্রমণের জন্য যেমন অনেক ভোগান্তি হয়েছে, তেমনই হয়েছে পরিকাঠামোর অভাবে। পরিকাঠামো উন্নত করা গেলে হয়তো ততটাও ভয়ঙ্কর হবে না পরের ঢেউ, আশা বিশেষজ্ঞদের।

তবে, চিকিৎসক মহল সবসময় বলছেন কেউ যেন অযথা ভয় না পায় | কোনোরকম সংক্রমণ দেখা দিলে, প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নেওয়ার কথাও বলেছেন তারা |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -Oil India Recruitment 2021: অয়েল ইন্ডিয়ার ১২০টি জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ শুরু

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters