Covid-19 Vaccine shortage: বাড়ন্ত টিকা! বাংলায় ১৮ ঊর্ধ্বদের ভ্যাকসিন প্রাপ্তি নিয়ে সংশয়

KJ Staff
KJ Staff
Covid vaccine (image credit- Google)
Covid vaccine (image credit- Google)

সরকারি কেন্দ্রে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ (Covid Vaccine)শুরুর কথা ঘোষণা করেছিল কেন্দ্র। ২১ জুন থেকে দেশের সব রাজ্যে এই উদ্যোগ চালু হওয়ার কথা। অনলাইন এবং অফলাইনে আবেদন করেই পাওয়ার কথা ছিল ভ্যাকসিন। কিন্তু, রাজ্য স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, রাজ্যে এই মুহূর্তে টিকার সংকট রয়েছে। তাই বর্তমানে,  নির্দিষ্ট কিছু গোষ্ঠীর টিকাকরণের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছে, যেমন প্রবীণ, যাঁদের কো মর্বিডিটি রয়েছে, পরিচারিকা।

তিনি আরও বলেন, 'এই নির্দিষ্ট গোষ্ঠীকে টিকা দেওয়ার পর রাজ্যের হাতে কী পরিমাণ টিকা থাকছে তা আগে দেখা হবে। তারপরেই টিকা দেওয়া হবে ১৮ ঊর্ধ্বদের (18 above) । তার ফলে রাজ্য সরকার কর্তৃক নির্ধারিত তালিকায় না থাকলে টিকা পাবেন না ১৮ ঊর্ধ্বরা।

প্রসঙ্গত, চলতি মাসে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, সমস্ত রাজ্যকে টিকা কিনে বিনামূল্যে সরবরাহ করবে কেন্দ্র। ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্ব সব নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হলে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। অর্থাৎ রাজ্য সরকারকে ভ্যাকসিনের জন্যে আলাদা করে আর কোনও টাকা খরচ করতে হবে না।

আরও পড়ুন - Hero Motocorp increases price: বাইক, স্কুটির ৩ হাজার টাকা দাম বাড়ালো হিরো মোটোকর্প

কি বলছে সাধারণ মানুষ?

ভ্যাকসিনের ঘাটতির কারণে গড়িয়াহাটের একটি টিকাদান কেন্দ্রে লোকজন দাঁড়িয়ে আছে। "আমি সকাল দশটায় এসেছি, তবে দীর্ঘ অপেক্ষা করতে হয়েছিল। ভ্যাকসিন শেষ হয়ে গেছে অনেককে ফিরে যেতে বলা হয়েছে |," টিকা নেওয়া প্রেরনা চৌধুরী বলেছিলেন।

সোমবার ভারতে, ৮৬,১৬, ৩৭৩ টি কোভিড -১৯ টি ভ্যাকসিন ডোজ  (Vaccine dose)দেওয়া হয়েছে, যা এখন পর্যন্ত বিশ্বের একক দিনের একমাত্র টিকা, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে। বিশেষত ১৮ উর্ধ ছেলে -মেয়েদের জন্য টিকাকরোনো খুবই জরুরি, ইতিমধ্যেই অফিস খুলে গেছে | তাই, এই মহামারীর হাত থেকে রক্ষা পেতে টিকাকরণ খুবই জরুরি |

সম্প্রতি সুপ্রিম কোর্টে সমালোচনার মুখে পড়ে কেন্দ্রের টিকাকরণ নীতি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা বারবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে কেন্দ্রের তরফে করোনা টিকা কিনে রাজ্যগুলিকে দেওয়ার অনুরোধ করেছিলেন। জাতির উদ্দেশে ভাষণ রাখতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন,'দরিদ্র-উচ্চবিত্ত-নিম্নবিত্ত সমস্ত দেশবাসীকেই বিনামূল্যে টিকা দেবে সরকার।' রাজ্যের আর্জি মেনেই সমস্ত রাজ্যকে বিনামূল্যে টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই চিকিৎসক ও বিশেষজ্ঞরা জানিয়েছে করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে এবং তা ভয়েরও বটে | তাই, টিকাকরণ করা অত্যন্ত জরুরি |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন -CNG Bus: কলকাতার রাজপথে চলবে এবার CNG বাস, কম ভাড়ায় যাত্রীদের স্বস্তি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters