CoWin Registration Not Mandatory - কোভিড টিকা নিতে হলে কোউইন-এ অনলাইন রেজিস্ট্রেশন আর বাধ্যতামূলক নয়, জানাল স্বাস্থ্য মন্ত্রণালয়

KJ Staff
KJ Staff
CoWin App (Image Credit - Google)
CoWin App (Image Credit - Google)

১৩ জুন পর্যন্ত কো-ওয়াইএন-তে রেকর্ড হওয়া মোট ২৪.৮৪ কোটি টীকার ডোজগুলির মধ্যে ১৯.৮৪ কোটি ডোজ বা সমস্ত ভ্যাকসিনের প্রায় ৮০% ডোজ ওয়াক-ইনের মাধ্যমে পরিচালিত হয়েছিল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, কোভিড -১৯ টীকা নেওয়ার জন্য আগে থেকে অনলাইন নিবন্ধকরণ (Online Registration) আর বাধ্যতামূলক নয়। যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি এখন নিকটবর্তী টীকাদান কেন্দ্রে যেতে পারেন, সাইটটিতে রেজিস্ট্রেশন করতে পারেন এবং তৎক্ষণাৎ ভ্যাকসিন নিতে পারবেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য অনুযায়ী, যে সকল লোকেরা ১৮ থেকে ৪৪ বছরের মধ্যে এবং ভ্যাকসিনের জন্য যোগ্য, তারা সরাসরি তাদের নিকটতম টীকাদান কেন্দ্রে যেতে পারেন এবং তাদের টীকা দেওয়ার জন্য সাইটটিতে রেজিস্ট্রেশন করতে পারেন। এটি "ওয়াক-ইনস" নামেও পরিচিত। সরকার বলেছে যে, গ্রামীণ অঞ্চলে কোভিড -১৯ ভ্যাকসিনের প্রাক-নিবন্ধন বা প্রাক বুকিং নিয়োগ, গ্রামীণ অঞ্চল বা দেশের অন্যান্য অংশের লোকেরা দ্বিধা বোধ করার অন্যতম কারণ।

আমাদের রাজ্য সহ অন্যান্য অনেক রাজ্য যেখানে ভারতের অন্যতম সেরা স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে, সেই অঞ্চলগুলিতেও অনেকেই ভ্যাকসিন নিতে দ্বিধাবোধ করছেন।

কোভিড -১৯ এর তৃতীয় তরঙ্গ ৬ থেকে ৮ মাসের মধ্যে আসতে পারে, যার কারণে পুনরায় লকডাউন করা হতে পারে। তাই সরকার সারা দেশে স্বাস্থ্যসেবা এবং টীকার সংখ্যা বাড়ানোর জন্য  জানিয়েছে। এছাড়াও, গত ২৪ ঘন্টা সময়ে, ভারতে কোভিড -১৯ এর সর্বনিম্ন দৈনিক নতুন কেস দেখা গেছে, যা ৬১,০০০। অষ্টম দিনের জন্য এটি কোভিড -১৯ এর সংক্রমণের ক্ষেত্রে একটি ভালো সংবাদ, যা ১ লক্ষের নিচে রয়েছে।

আরও পড়ুন - Post Poll Violence is false: সহিংসতার অভিযোগ মিথ্যা, বঙ্গের আবেদন সুপ্রিম কোর্টে

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আরও যোগ করেছে যে কো-ওয়াইন-এ সাধারণ পরিষেবা কেন্দ্রের মাধ্যমে সহজ রেজিস্ট্রেশন, কো-উইন-এ নিবন্ধনের অনেকগুলি একটি এবং আশার বা স্বাস্থ্যসেবা কর্মীদের মতো সুবিধা প্রদানকারীরাও গ্রামীণ অঞ্চলে সুবিধাভোগীদের একত্রিত করে এবং যারা শহুরে বস্তিতে বসবাস করেন তারা অন-সাইট নিবন্ধকরণ এবং টীকা দেওয়ার জন্য, তারা সরাসরি নিকটস্থ টীকাদান কেন্দ্রগুলিতে দেখতে পারেন। সহায়ক রেজিস্ট্রেশনের জন্য হেল্প লাইন নম্বর: ১০৭৫ এর মাধ্যমেও কার্যক্রম চালু করা হয়েছে।

আরও পড়ুন - 7th Pay Commission: কেন্দ্রের সরকারী কর্মচারীরা চাকরি চলাকালীন মৃত্যুতে NPS বা OPS -র সুবিধা পাবেন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters