7th Pay Commission: কেন্দ্রের সরকারী কর্মচারীরা চাকরি চলাকালীন মৃত্যুতে NPS বা OPS -র সুবিধা পাবেন

KJ Staff
KJ Staff
NPS (Image Credit - Google)
NPS (Image Credit - Google)

সিসিএসের (CCS) নিয়ম ১০ (এনপিএস বাস্তবায়ন) বিধি অনুযায়ী, ২০২১ এর অধীনে, জাতীয় পেনশন সিস্টেমের আওতাধীন কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের এখন তাদের পুরানো পেনশন প্রকল্পের সুবিধা বা এনপিএসের অধীনে জমে থাকা পেনশন কর্পস থেকে বেনিফিট বাছাই করার বিকল্প দেওয়া হয়েছে |তাদের চাকরি চলাকালীন মৃত্যুর সময় পরিষেবা পাবেন তবে মৃত সরকারী কর্মচারীর পরিবার এই বিকল্পটি ব্যবহার করতে পারবেন না।

যদি কর্মচারী তার বিকল্পটি উপস্থাপন করতে ব্যর্থ হয় তবে প্রথম ১৫ বছরের পরিষেবাগুলির জন্য পুরানো পেনশন স্কিমের আওতায় একটি ডিফল্ট সুবিধা পাওয়া যাবে। এরপরে, ডিফল্ট বিকল্পটি এনপিএসের অধীনে যোগ করা হবে | সরকারী কর্মচারী ১৫ বছরের চাকুরী সম্পন্ন করলেও বর্তমানে এই বিধি অনুযায়ী পুরানো পেনশন প্রকল্পের ডিফল্ট বিকল্পটি মার্চ ২০২৪ পর্যন্ত প্রচলিত রয়েছে।

সিসিএস (CCS) বিধি ১০ (NPS) বিধি, ২০২১:

সিসিএসের বিধি ১০ (NPS) বিধি, ২০২১ বলছে, জাতীয় পেনশন সিস্টেমের আওতাভুক্ত প্রতিটি সরকারী কর্মচারী, সরকারী চাকরিতে যোগদানের সময়, জাতীয় পেনশন সিস্টেমের অধীনে সুবিধা গ্রহণের জন্য ফর্ম ১ এর সুবিধা নেবেন যাতে সেন্ট্রাল সিভিল সার্ভিস (পেনশন) বিধিমালা, ১৯৭২ বা কেন্দ্রীয় সিভিল সার্ভিস (অসাধারণ পেনশন) বিধিমালা, ১৯৯৯ এর অধীনে, তার মৃত্যুর ঘটনা বা অকার্যকরকরণের কারণে অক্ষম বা অবসর গ্রহণের কারণে বাধা হয়ে যাওয়ার ক্ষেত্রে।

এই বিধি অনুসারে, সরকারী কর্মচারীরা (Central government employees) যারা ইতিমধ্যে সরকারী চাকরিতে রয়েছেন এবং জাতীয় পেনশন সিস্টেমের আওতাভুক্ত রয়েছে তারাও যত তাড়াতাড়ি সম্ভব ফর্ম ২-এ এই বিকল্প ব্যবহার করবেন।

এনপিএসের আওতাভুক্ত কর্মচারীদের মৃত্যুকালীন সুবিধাগুলি কি (NPS benefits):

১) সিসিএস (পেনশন) বিধি, ১৯৭২ এর অধীনে পারিবারিক পেনশন; সরকারী কর্মচারী বা ডিফল্ট বিকল্প দ্বারা প্রয়োগ করা বিকল্প হিসাবে বা যদি সরকারী কর্মচারী এনপিএসের অধীনে সুবিধাগুলি পছন্দ করে থাকে তবে পরিবার তার জমা পেনশন সম্পদ থেকে এনপিএসের অধীনে সুবিধা পাবে।

২) ডেথ গ্র্যাচুইটি (Death Gratuity)

৩) নগদীকরণ ছাড়

৪) সিজিইজিআইএস (CGEGIS ) থেকে উপকার পাবেন

৫) সিজিএইচএস (CGHS ) সুবিধা

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে প্রদান করা হয়।

আরও পড়ুন - Post Poll Violence is false: সহিংসতার অভিযোগ মিথ্যা, বঙ্গের আবেদন সুপ্রিম কোর্টে

২০২১ সালের ৯ ই জুন তারিখে অফিস মেমোরেন্ডামে (O .M) স্বাস্থ্য অধিদফতরের জেনারেল অফ হেলথ সার্ভিসেস (DGHS) বলেছে যে ইতিমধ্যে সরকারী চাকরিতে রয়েছেন এবং এনপিএসের আওতাভুক্ত কর্মচারীদেরও ফর্ম ২-এ পরিবারের বিবরণ দিতে হবে এবং সাথে ফর্ম ১ জমা দিতে হবে কেন্দ্রীয় রেকর্ড কিপিং এজেন্সির সামনে | ডিজিএইচএস(DGHS) সব কর্মকর্তাকে ১১ ই জুনের মধ্যে তাদের বিভাগের মাধ্যমে অফিস প্রধানের কাছে তাদের ডকুমেন্টসগুলি জমা দেওয়ার জন্য ঘোষণা করেছিলেন |

আরও পড়ুন - Bil Gate’s Farm land: ২৬৯০০ একর জমিতে চাষ, আমেরিকার বৃহত্তম কৃষক "বিল গেটস"

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters