Rythu Bandhu Scheme – একর প্রতি ৫০০০ টাকা কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ শুরু আজ থেকে

KJ Staff
KJ Staff
Woman Framer (Image Credit - Google)
Woman Framer (Image Credit - Google)

তেলেঙ্গানা রাজ্যের কৃষকদের জন্য রয়েছে সুখবর! রাজ্য সরকার আজ (১৫ ই জুন, ২০২১) থেকে রায়থু বন্ধু প্রকল্পের আওতায় কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টগুলিতে ৫০০০/ প্রতি একর প্রেরণ করতে শুরু করবে।

রায়থু বন্ধু স্কিম আপডেট (Scheme Update) -

তেলেঙ্গানার কৃষিমন্ত্রী এস নিরঞ্জন রেড্ডি জানিয়েছেন যে, এই পর্যন্ত রায়থু বন্ধু স্কিমের আওতায় রাজ্য সরকার ৩৫,৬৭৬ কোটি টাকা ব্যয় করেছে, যা গত তিন বছরে ৫৯.২৬ লক্ষাধিক কৃষককে লাভবান করেছে।

এটি অবশ্যই লক্ষণীয় যে কৃষিতে অনেকগুলি সরকারী প্রকল্প রয়েছে, যা থেকে ভারতের কোটি কোটি কৃষক উপকৃত হচ্ছে।

তেলঙ্গানা এই প্রকল্পের আওতায় খরিফ মরসুমে আবাদে রাজ্যের ৬৩ লক্ষাধিক কৃষককে বিনিয়োগ সহায়তা হিসাবে ৭,৫০৯ কোটি টাকা সরবরাহ করবে।

রবিবার কৃষিমন্ত্রী এস. নিরঞ্জন রেড্ডি বলেছেন, ১৫ থেকে ২৫ জুন পর্যন্ত কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ৫০০০ টাকা প্রতি একর হারে সরকার প্রেরণ করার জন্য সকল প্রস্তুতি নিয়েছে।

এটি অবশ্যই লক্ষণীয়, যে কৃষকরা ল্যান্ডহোল্ডার (পট্টাদার) পাসবুক পেয়েছেন এবং সিসিএলএর মাধ্যমে ১০ ই জুনের মধ্যে ধরণী পোর্টালের মাধ্যমে তার বিশদটি নিবন্ধভুক্ত করেছেন তারা রায়থু বন্ধু প্রকল্পের আওতায় আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য হবেন।

তিনি জানান যে সিসিএলএ রাজ্য কৃষি বিভাগে ৬৩,২৫,৬৯৫ উপকারভোগীর একটি তালিকা জমা দিয়েছে। তথ্য অনুসারে বিভাগ থেকে অনুমান করা হচ্ছে যে, সমগ্র তেলঙ্গানা জুড়ে ১৫০.১৮ লক্ষ একর জমিতে আবাদ করার জন্য এই প্রকল্পের আওতায় প্রায় ৭,৫০৮.৭৮ কোটি টাকা প্রয়োজন হবে।

এ ছাড়াও এই প্রকল্পের আওতায় এ বছর অতিরিক্ত ৬৬,৩১১ একর জমি কভার করা হবে, যাতে প্রায় ২.৮১ লক্ষ কৃষক উপকৃত হবেন।

রায়থু বন্ধু প্রকল্পের উদ্দেশ্য (Goal Of this Scheme) -

রায়থু বন্ধু স্কিম, যা কৃষি বিনিয়োগ সহায়তা প্রকল্প হিসাবেও পরিচিত, তেলঙ্গানা সরকার দ্বারা বছরে ২ বার ফসলের জন্য কৃষকের বিনিয়োগকে সমর্থন করার একটি কল্যাণমূলক প্রোগ্রাম। তেলেঙ্গানা সরকারের কৃষি ও কৃষক কল্যাণ বিভাগ ২০১৮ সালে রায়থু বন্ধু প্রকল্প প্রচলন করেছে।

এই প্রকল্পের মূল লক্ষ্য হ'ল কৃষকদের বেশী সুদের হারে ব্যক্তিগত লোণ নেওয়া এবং আর্থিক ক্ষতির হাত থেকে তাদের উদ্ধার করা। রায়থু বন্ধু প্রকল্পের আওতায় চাষিরা বছরে দুবার সরাসরি আর্থিক সহায়তা পাবেন - দুটি মূল ফসল মরসুমে।

আরও পড়ুন - PMSYM - কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে কৃষকরা প্রতি মাসে পাবেন ৩০০০ টাকা

তেলঙ্গানা সরকার বীজ, সার ও কীটনাশক ইত্যাদি কৃষি দ্রব্য ক্রয়ের জন্য বছরে দু'বার অর্থাৎ রবিখরিফমরসুমে প্রতি কৃষককে একর প্রতি ৫০০০ টাকা প্রদান করে থাকে।

বিস্তারিত জানতে লগ ইন করুন - http://rythubandhu.telangana.gov.in/

আরও পড়ুন - Pension plan - ১২০০০ টাকা নিশ্চিত পেনশন পেতে বিনিয়োগ করুন সরকারের এই স্কিমে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters