PMSYM - কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে কৃষকরা প্রতি মাসে পাবেন ৩০০০ টাকা

KJ Staff
KJ Staff
PMSYM (Image Credit - Google)
PMSYM (Image Credit - Google)

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা – (Pradhan Mantri Shram Yogi Maandhan scheme) -এর আওতায় কৃষকরা ৬০ বছর বয়সের পরে প্রতি মাসে ন্যূনতম ৩০০০ টাকা পেনশন পাবেন এবং যদি কৃষক মারা যায় তবে স্ত্রী ৫০ শতাংশ পেনশনের অধিকারী হবেন।

PMSYM এই প্রকল্পে ১৮ থেকে ৪০ বছর বয়সের কৃষকরা নিবন্ধন করতে এবং প্রতি মাসে ৩০০০ টাকার সুবিধা নিতে পারবেন।

এখনও পর্যন্ত মাত্র ৪৫ লক্ষ কৃষক প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার আওতায় নিবন্ধন করেছেন। পেনশন প্রকল্পটি ২ হেক্টর পর্যন্ত জমির ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বৃদ্ধ বয়সে সুরক্ষা এবং সামাজিক সুরক্ষার জন্য কার্যকর।

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার বৈশিষ্ট্য (Special Benefits) -

  • আশ্বাসপ্রাপ্ত পেনশন প্রতি মাসে ৩০০০

  • স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্প

  • মিলেছে সরকার কর্তৃক অবদান

মাসিক টাকা জমার পরিমাণ -

কৃষকরা মাসিক ৫৫ থেকে ২০০ টাকা পর্যন্ত জমা রাখতে পারেন এবং এই টাকার পরিমাণটি তাদের এই স্কিমে প্রবেশের বয়সের উপর নির্ভর করে। 

কীভাবে প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনার জন্য আবেদন করবেন?

১) এই প্রকল্পে যোগদানের জন্য যোগ্য কৃষকদের নিকটতম কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) যেতে হবে।

২) নিবন্ধকরণ প্রক্রিয়াটির পূর্বশর্তগুলি নিম্নলিখিত:

আধার কার্ড, আইএফএসসি কোড সহ সঞ্চয়ী ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর

৩) নগদ প্রাথমিক অবদানের পরিমাণ গ্রাম স্তরের উদ্যোক্তাকে করা হবে।

৪) তিনি অনুমোদনের জন্য আধার কার্ডে মুদ্রিত হিসাবে আধার নম্বর, গ্রাহকের নাম এবং জন্ম তারিখ প্রবেশ করবেন।

৫) তিনি মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, ইমেল ঠিকানা, স্ত্রীর নাম এবং মনোনয়নের বিবরণ বিশদে পূরণ করে অনলাইনে নিবন্ধকরণ সম্পন্ন করবেন।

৬) এর পরে বয়স অনুযায়ী মাসিক অবদানের জন্য স্বয়ংক্রিয় গণনা করবে এবং গ্রাহক ভিএলইএকে নগদ হিসাবে প্রথম সাবস্ক্রিপশন পরিমাণ প্রদান করবেন।

৭) তালিকাভুক্তি সহ অটো ডেবিট আদেশটি মুদ্রিত হবে এবং গ্রাহক স্বাক্ষরিত হবে। গ্রাম স্তরের উদ্যোক্তা স্ক্যান করে সিস্টেমে আপলোড করবে।

৮) একটি অনন্য কিসান পেনশন অ্যাকাউন্ট নম্বর উত্পন্ন হবে এবং কিসান কার্ড মুদ্রণ করা হবে।

সাধারণ পরিষেবা কেন্দ্র খুঁজতে ক্লিক করুন - https://locator.csccloud.in – এই ওয়েবসাইটে।

কেউ যদি স্কিমটি মাঝখানে ছেড়ে যেতে চান, তবে কী করবেন?

যদি কেউ এর মধ্যে পেনশন স্কিম ছেড়ে যেতে চান তবে তার অর্থ নষ্ট হবে না। তাঁর স্কিম ছাড়ার আগে পর্যন্ত যে অর্থ জমা হয়েছে, তা ব্যাংকগুলির সঞ্চয়ী অ্যাকাউন্টের সমান সুদ পাবে। যদি কোনও কৃষক মারা যান, তবে স্বামী/স্ত্রী তার ৫০% পরিমাণ অব্যাহত রাখবে। এলআইসি কৃষকদের পেনশন তহবিল পরিচালনা করবে।

প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা স্ব-তালিকাভুক্তি প্রক্রিয়া -

প্রধানমন্ত্রী-কেএমওয়াই তালিকাভুক্তি অনলাইনে স্বতন্ত্র-নিবন্ধের মাধ্যমে বা বিভিন্ন রাজ্যে প্রচলিত পরিষেবা কেন্দ্রের মাধ্যমে করা যেতে পারে। বিনামূল্যে

অনলাইনে স্ব-তালিকাভুক্তির জন্য, এই লিঙ্কটি ক্লিক করুন -  PM Kisan maandhan yojana প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনার আরও তথ্যের জন্য ক্লিক করুন এই ওয়েবসাইটে - https://maandhan.in/

বিশ্লেষকরা বলেছেন যে এই প্রকল্পের আওতায় তালিকাভুক্তির খুব কমে যাওয়া কারণও হতে পারে যে লোকেরা পর্যায়ক্রমিক অর্থ প্রদান চালিয়ে যেতে উত্সাহিত বোধ করে না।

আরও পড়ুন - PM KISAN - প্রধানমন্ত্রী কিষাণের কিস্তি পাননি? এই নম্বরগুলিতে কল করুন এবং অবিলম্বে ২০০০ টাকা পান

বাজেট উপস্থাপনের সময় তত্কালীন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল বলেছিলেন যে, পাঁচ বছরের মধ্যে অসংগঠিত খাতে কমপক্ষে ১০ কোটি শ্রমিক ও শ্রমিকরা এই প্রকল্পের সুবিধা গ্রহণ করবে।

একই জাতীয় অপর একটি প্রকল্প, প্রধানমন্ত্রী লাঘু ব্যবসায়িক মানধন যোজনা, ২২ শে জুলাই, ২০১৯ থেকে কার্যকর হওয়ার পর থেকে এখন পর্যন্ত মাত্র ৪৩,৯৮৬ জন এই প্রকল্পে সংযুক্ত হয়েছেন। এই স্বেচ্ছাসেবী এবং অবদানমূলক পেনশন প্রকল্পের আওতায়, ছোট ব্যবসায়ী, খুচরা ব্যবসায়ী, দোকানদার এবং স্ব-কর্মজীবী ​​ব্যক্তিরা, বার্ষিক টার্নওভারটি ১.৫ কোটি টাকার বেশি না করে ১৮-৪০ বছর বয়সের মধ্যে যোগদান করতে পারে।

আরও পড়ুন - Pension plan - ১২০০০ টাকা নিশ্চিত পেনশন পেতে বিনিয়োগ করুন সরকারের এই স্কিমে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters