Bil Gate’s Farm land: ২৬৯০০ একর জমিতে চাষ, আমেরিকার বৃহত্তম কৃষক "বিল গেটস"

KJ Staff
KJ Staff
Bill Gates (Image Credit - Google)
Bill Gates (Image Credit - Google)

বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস আমেরিকার ১৮ টি রাজ্যে ২৬৯০০ একর কৃষিজমি গড়ে তুলেছেন | আমরা সবাই জানি বিল গেটস মাইক্রোসফ্ট কর্পোরেশনের প্রতিষ্ঠাতা এবং সিইও (CEO ) | কিন্তু আপনি কি জানেন গেটস কৃষিতে গভীর আগ্রহী? এটি খুব বিশ্বাসযোগ্য নাও লাগতে পারে তবে গেটস আমেরিকার বৃহত্তম কৃষক। 

বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস আমেরিকান ১৮ টি রাজ্যে ২৬৯০০  একরের বেশি কৃষিজমিতে ফসল ফলিয়েছেন |

গেটসের জমির পরিমান (Land’s quantity):

ল্যান্ড রিপোর্ট এবং এনবিসি(NBC ) প্রতিবেদন অনুসারে গেটসের লুইসিয়ানা, নেব্রাস্কা, জর্জিয়া এবং অন্যান্য অঞ্চলে খামার জমি রয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে গেটসের উত্তর লুইসিয়ায় ৭০,০০০ একর জমি রয়েছে যেখানে তারা সয়াবিন, ভুট্টা, তুলা এবং চাল এবং নেব্রাস্কায় ২০,০০০ একর জমি রয়েছে , সেখানে কৃষকরা সয়াবিন চাষ (Soybean cultivation)করেছেন। এছাড়া, তাদের জর্জিয়ার ৬০০০ একর এবং  ওয়াশিংটনে ১৪০০০ একর খামার জমি রয়েছে যেখানে কৃষকরা মূলত আলু চাষ (Potatoto farming) করেন।

গেটসের মতবাদ:

একবার গেটসকে রেডডিতে তার খামার জমি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। যার জবাবে তিনি জবাব দিয়েছিলেন, “আমার বিনিয়োগ গোষ্ঠী এটি করা বেছে নিয়েছিল। এটি জলবায়ুর সাথে সংযুক্ত নয়। কৃষি খাতটি গুরুত্বপূর্ণ। আরও উত্পাদনশীল বীজের সাহায্যে আমরা বন উজাড় করা এড়াতে পারি এবং আফ্রিকা তাদের যে জলবায়ু সমস্যায় ইতিমধ্যে পড়েছে তার মোকাবিলায় সহায়তা করতে পারি। পরিষ্কার নয় যে বায়োফুয়েলগুলি কতটা সস্তা হতে পারে তা স্পষ্ট নয় তবে তারা সস্তা হলে এটি বিমান চালনা এবং ট্রাকের নির্গমনকে সমাধান করতে পারে | "

বিল এবং মেলিন্ডা জমিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছেন তবে এর পেছনের কারণ স্পষ্ট নয়। কিছু প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে এটি জলবায়ু পরিবর্তনের সাথে সংযুক্ত হতে পারে। এই দম্পতি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রয়োজনীয় সরঞ্জাম ও উদ্ভাবনের সাহায্যে ভারতের মতো ছোট ছোট কৃষকদের সহায়তা করার জন্য একটি নতুন দল চালু করেছিলেন |

আরও পড়ুন - LPG Cylinder - মাত্র ১৫ টাকায় এলপিজি গ্যাস সিলিন্ডার কিনুন, কীভাবে জানেন?

কৃষিকাজ যে কতটা গুরুত্বপূর্ণ বা তা আমাদের পরিবেশকে কতটা প্রভাবিত করে সেটা আজ সবাই বোঝে | তাই বিল গেটসের মতো ধনী ব্যক্তিও আজ এতো বিশাল পরিমান কৃষিজমি গড়ে তুলেছেন | সত্যি, এ উদ্যোগ নিতান্ত প্রশংসনীয় | 

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Mustard Oil Blending Banned: নিষিদ্ধ হলো সর্ষের তেলের মিশ্রণ, ৩০ বছর ধরে ক্ষতির মুখে কৃষকরা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters