(LIC's Jeevan Akshay Plan) কেন্দ্রীয় সরকার পরিচালিত জীবন অক্ষয় পরিকল্পনা, প্রতি মাসে ২৪,০০০ টাকা পেনশন

Friday, 06 November 2020 07:06 PM
LIC pension plan

LIC pension plan

এলআইসি, সংস্থাটি তার পুরানো জনপ্রিয় পেনশন প্রকল্পটি পুনর্নবীকরণ করেছে। ৩০ থেকে ৮৫ বছর বয়সের প্রত্যেকেই এই স্কিমটিতে যোগ দিতে পারেন। এই প্রকল্পের আওতায়, কোনও নির্দিষ্ট পরিমাণের স্থায়ী বিনিয়োগ করার সাথে সাথে আপনি প্রতি মাসে ২৪,০০০ টাকা পেনশন পাবেন। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) জনগণের জীবিকা নির্বাহ এবং ভবিষ্যতের প্রয়োজনের জন্য বিভিন্ন বিরল ও উন্নতমানের প্রকল্প প্রচলন এবং বাস্তবায়ন করছে। সংস্থাটির উপর মানুষের আস্থা রয়েছে, তারা বিশ্বাস করে যে এলআইসিতে অর্থ বিনিয়োগের কোনও ঝুঁকি নেই কারণ এটি কেন্দ্রীয় সরকার পরিচালনা করে।

জীবন অক্ষয় প্ল্যান (Jeevan Akshay Plan) -

সম্প্রতি, এলআইসি তার পুরনো প্রকল্প Jeevan Akshay Plan পুনর্নবীকরণ এবং পুনঃপ্রবর্তন করেছে। এটি একটি বার্ষিক সঞ্চয় পরিকল্পনা। এই প্রকল্পের বিশেষত্বটি হ'ল পলিসিহোল্ডাররা এই স্কিমের জন্য অর্থ প্রদানের সাথে সাথে মাসিক পেনশন দাবি করতে পারেন। লক্ষ লক্ষ মানুষ এলআইসির এই স্কিমে বিনিয়োগ করছেন এবং এর সুবিধা উপভোগ করছে্ন। এই জীবন অক্ষয় স্কিম প্রকল্প যাদের পেনশনের প্রয়োজন তাদের পক্ষে বেশি কার্যকর।

প্রকল্পে আবেদনের জন্য যোগ্যতা -

  • জীবন অক্ষয় নীতি: ৩০-৮৫ বছর বয়সের মধ্যে যে কেউ এই স্কিমটি গ্রহণ করতে পারেন।
  • মেডিক্যাল টেস্টের কোন দরকার নেই।
  • তবে কেবল ভারতীয় নাগরিকরা এতে বিনিয়োগ করতে পারবেন।
  • স্কিমটি সর্বনিম্ন এক লাখ টাকা বিনিয়োগের মাধ্যমে নেওয়া যেতে পারে।

এই Jeevan Akshay Plan দিয়ে আপনি বিনিয়োগের সাথে সাথে মাসিক ২৪,০০০ টাকা পেনশন দাবি করতে পারেন। তার জন্য বিকল্প ‘এ’ অর্থাৎ ‘অভিন্ন হারে জীবনের জন্য প্রদেয় বার্ষিকী’ নির্বাচন করুন।

যদি কোনও ৩৭ বছর বয়সী এই Jeevan Akshay Plan গ্রহণ করে তবে তার জন্য এখানে কিছু সুবিধা রয়েছে।

বয়স: ৩৭

বীমাকৃত পরিমাণ: ৫০ লক্ষ টাকা

একক অঙ্কের প্রিমিয়াম - ৫০ লাখ ৯০ হাজার টাকা

পেনশন পরিকল্পনা; Jeevan Akshay Plan

বার্ষিক পেনশন: ৩,৩,০২,৭৫০ টাকা

অর্ধ বার্ষিক পেনশন: ১,৪৮,৮৭৫ টাকা

ত্রৈমাসিক পেনশন: ৭৩,৭৫০ টাকা

মাসিক পেনশন: ২২,৪৭৯ টাকা

উদাহরণ রূপে বলা যায়, যদি কোন ব্যক্তি বীমাকৃত রাশি পঞ্চাশ লক্ষ টাকা চয়ন করেন তবে তাকে একক অঙ্কের প্রিমিয়াম হিসাবে ৫০ লাখ ৯০ হাজার টাকা দিতে হবে এবং এর পরে তিনি মাসে ২৪,৪৭৯ টাকা পেনশন পাবেন। পলিসিহোল্ডার যতদিন বেঁচে থাকবেন ততদিন এই পেনশন প্রদান করা হবে। তার মৃত্যুর পরে তা স্থগিত হবে।

Image source - Google

Related link - (Government scheme for West Bengal farmer) পশ্চিমবঙ্গের কৃষকদের উপার্জন দ্বিগুণের জন্য রাজ্য সরকারের কি কি প্রকল্প রয়েছে, জেনে নিন বিস্তারিত

English Summary: LIC's Jeevan Akshay Plan, 24,000 per month pension

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.