CTET 2021 Recruitment: আবেদন শুরু হলো TET পরীক্ষার, দেখে নিন পদ্ধতি

রায়না ঘোষ
রায়না ঘোষ
CTET recruitment exam (image credit- Google)
CTET recruitment exam (image credit- Google)

টেট পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে | কেন্দ্রীয় সরকারের সমস্ত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় গুলোতে শিক্ষকতা করার জন্য এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই প্রার্থীরা আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে পরীক্ষা কেন্দ্র রয়েছে।

CTET (Central Teacher Eligibility Test) -এর দুটি পরীক্ষা হয় যথা Paper- I ও Paper- II. Paper- I হলো ক্লাস I থেকে V পর্যন্ত এবং Paper- II ক্লাস VI থেকে VII পর্যন্ত শিক্ষকতা করার জন্য পরীক্ষা। প্রার্থীরা তাদের যোগ্যতা অনুযায়ী Paper- I এবং Paper- II এর মধ্যে যেকোনো একটিতে অথবা উভয় পরীক্ষাতে আবেদন করতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা(Educational qualification):

Paper- I:

অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ, সঙ্গে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করে থাকতে হবে। এবং যেসব প্রার্থীরা D.El.Ed কোর্সের শেষ বর্ষে (Final Year) পাঠরত তারাও আবেদন করতে পারবেন। অথবা, অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ, সঙ্গে ৪ বছরের B.El.Ed (Bachelor of Elementary Education) কোর্স পাশ করে থাকতে হবে। অথবা, যেকোনো শাখায় স্নাতক পাশ, সঙ্গে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করে থাকতে হবে।

Paper- II:

যেকোনো শাখায় স্নাতক পাশ, সঙ্গে ২ বছরের D.El.Ed কোর্স পাশ করে থাকতে হবে। অথবা, অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ, সঙ্গে ১ বছরের B.Ed কোর্স পাশ করে থাকতে হবে।

বয়সসীমা(Age):

আবেদকারীর বয়স হতে হবে কমপক্ষে ১৭ বছর।

আরও পড়ুন -G-20 agri meet: ভারত বাজরার মতো স্বাস্থ্যকর শস্যের ভান্ডার হয়ে উঠেছে

আবেদন পদ্ধতি:

আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর ও একটি ইমেল আইডি থাকতে হবে। আবেদন করার সময় প্রার্থীর ছবি এবং সই স্ক্যান করে আপলোড করতে হবে। স্ক্যান করা ছবির সাইজ (৩.৫ x ৪.৫) হতে হবে ১০- ১০০ কেবির মধ্যে। স্ক্যান করা সই -এর সাইজ হতে হবে ৩- ৩০ কেবির মধ্যে। https://ctet.nic.in/WebInfo/Page/Page?PageId=1&LangId=P ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। নীচে দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন ও অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করতে পারবেন।

আবেদন ফি(Fees):

যেসব প্রার্থীরা শুধুমাত্র একটি পরীক্ষার জন্য আবেদন করবেন (Paper- I অথবা Paper- II) তাদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা (GEN/ OBC) এবং ৫০০ টাকা (SC/ ST/ PWD)। আর যেসব পরীক্ষার্থীরা উভয় পরীক্ষার জন্য আবেদন করবেন (Paper- I ও Paper- II) তাদের ক্ষেত্রে ১২০০ টাকা (GEN/ OBC) এবং ৬০০ টাকা (SC/ ST/ PWD)। আবেদন ফি জমা দিতে পারবেন Debit Crad, Credit Card, Net Banking, Master Card, VISA Card -এর মাধ্যমে।

পরীক্ষার সিলেবাস(Exam syllabus):

Paper- I:

  1. i) Child Development and Pedagogy (compulsory): 30 Marks
  2. ii) Language I (compulsory): 30 Marks

iii) Language II (compulsory): 30 Marks

  1. iv) Mathematics: 30 Marks
  2. v) Environmental Studies: 30 Marks

মোট ১৫০ নম্বরের পরীক্ষা। সময়সীমা ২ ঘন্টা ৩০ মিনিট।

Paper- I:

  1. i) Child Development & Pedagogy (compulsory): 30 Marks
  2. ii) Language I (compulsory): 30 Marks

iii) Language II (compulsory): 30 Marks

  1. iv) Mathematics and Science (for Mathematics and Science teacher): 60 Marks

OR, Social Studies/Social Science (for Social Studies/Social Science teacher): 60 Marks

মোট ১৫০ নম্বরের পরীক্ষা। সময়সীমা ২ ঘন্টা ৩০ মিনিট।

পরীক্ষার তারিখ(Exam date):

CBT (Computer Based Test) হবে ১৬ ডিসেম্বর ২০২১ থেকে ১৩ জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত।

আবেদন শুরু:

 ২০/০৯/২০২১

আবেদন শেষ(Last date):

১৯/১০/২০২১

অফিসিয়াল নোটিশ দেখার লিংক:

https://ctet.nic.in/webinfo/File/ViewFile?FileId=196&LangId=P

আরও পড়ুন - Papaya varieties: বাংলাদেশে উদ্ভাবন হলো পেঁপের নতুন ২ জাত

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters