কেন্দ্রের তরফ থেকে দুগ্ধচাষীরা পাবেন কেসিসি (KCC) প্রধানমন্ত্রীর ‘আত্ম নির্ভর ভারত’ (Atma-Nirbhar-Bharat) প্যাকেজের পরিকল্পনায়

KJ Staff
KJ Staff

সোমবার অ্যানিম্যাল হাসবেন্ডরি অ্যান্ড ডেয়ারিং মন্ত্রকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার আগামী দু'মাসের মধ্যে দুধ ইউনিয়ন ও দুধ উত্পাদনকারী সংস্থাগুলির অন্তর্ভুক্ত দেড় কোটি দুগ্ধ খামারিদের কিষাণ ক্রেডিট কার্ড (কেসিসি) প্রদান করবে একটি বিশেষ অভিযানের অধীনে।

তথ্য অনুসারে, আর্থিক পরিষেবা অধিদফতরের সহযোগিতায় পশুপালন ও গবাদিপশু অধিদফতর একটি মিশন মোডে এটি বাস্তবায়নের জন্য ইতিমধ্যে সমস্ত স্টেট মিল্ক ফেডারেশন এবং মিল্ক ইউনিয়নগুলিতে প্রাসঙ্গিক নথি এবং কেসিসির আবেদন ফর্ম্যাট প্রচার করেছে।

৫.০ লকডাউনের মধ্যে যে সমস্ত দুগ্ধচাষী (Dairy Farmer) কৃষক ক্রেডিট কার্ডের সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন, সরকার বিশেষ করে তাদের জন্য এই সুসংবাদটি প্রকাশ করেছে। ডেয়ারি কোঅপারেটিভ মুভমেন্ট-এর অধীনে প্রায় ১.৭ কোটি কৃষক দেশের ২৩০ টি মিল্ক ইউনিয়নের সাথে জড়িত।

বিগত পাঁচ বছরে ৬% এর বেশী সিএজিআর (CAGR) –এর সাথে দুগ্ধ ব্যবসা, অর্থনীতির অন্যান্য দ্রুত বর্ধনশীল খাতগুলির মধ্যে অন্যতম স্থানে অবস্থান করছে। দুগ্ধচাষীদের কর্মক্ষম মূলধন, বিপণন ইত্যাদি প্রয়োজনীয়তা পূরণের জন্য স্বল্পমেয়াদী লোণ প্রদানের ফলে তাদের উত্পাদনশীলতা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

কীভাবে ডেয়রি কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ড পেতে পারেন?

এই প্রচারের প্রথম পর্যায়ে, দুগ্ধ সমবায় সমিতির সদস্য এবং বিভিন্ন মিল্ক ইউনিয়নের সাথে যুক্ত এবং যাদের কেসিসি নেই, সেই সকল কৃষককে এই প্রকল্পের আওতায় সংযুক্ত করার লক্ষ্য রয়েছে। ইতিমধ্যে সরকার ঘোষণা করেছে, জমির মালিকানার উপর ভিত্তি করে কেসিসি রয়েছে, এমন কৃষকরা তাদের কেসিসির অধীনে নেওয়া লোণের সীমা বাড়াতে পারবেন, যদিও সুদের সাবভেনশন অনুযায়ী কেবলমাত্র তিন লাখ টাকা পর্যন্ত তা উপলব্ধ। সরকার এর আগে কৃষকদের সমস্যা সমাধানের লক্ষ্যে জামানত ছাড়াই কেসিসির মাধ্যমে লোণ প্রদান প্রচলন করেন এবং তার সাধারণ সীমা ছিল ১.৬ লক্ষ টাকা। কিন্তু কোনও মধ্যস্থতাকারী ছাড়াই প্রযোজক এবং প্রক্রিয়াকরণ ইউনিটের মধ্যে সংযোগ ব্যবস্থা অনুযায়ী, যে সকল দুগ্ধ চাষীর থেকে দুধ সরাসরি মিল্ক ইউনিয়ন সংগ্রহ করে, সেই সকল কৃষকের ক্ষেত্রে জামানত ছাড়াই লোণের সীমা ৩ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তদুপরি, এটি মিল্ক ইউনিয়নের সাথে যুক্ত দুগ্ধ খামারিদের আরও লোণের প্রাপ্যতা নিশ্চিত করার পাশাপাশি ব্যাংকগুলিতে লোণ পরিশোধের নিশ্চয়তা প্রদান করবে।

অর্থনীতির সাম্প্রতিক মন্দায় প্রভাবান্বিত কৃষকদের হাতে অতিরিক্ত ৫ লক্ষ টাকা দেওয়া হবে -

দেড় কোটি দুগ্ধ চাষীদের কেসিসি সরবরাহের জন্য বিশেষ অভিযান নিয়েছে কেন্দ্র। এই অভিযান কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর ‘আত্ম নির্ভর ভারত’ প্যাকেজের অংশ। ২০২০ সালের ১৫ মে অর্থমন্ত্রী নিরমলা সীতারমণ কেসিসি প্রকল্পের আওতায়, যে সকল কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ড নেই, এমন আড়াই কোটি কৃষককে এই প্রকল্পে সংযুক্ত করার কথা ঘোষণা করেছেন। কোভিড-১৯ এর কারণে অর্থনীতির সাম্প্রতিক মন্দায় প্রভাবান্বিত এমন কৃষকদের হাতে অতিরিক্ত পাঁচ লক্ষ কোটি টাকা সরবরাহ করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

Related link - https://bengali.krishijagran.com/news/kisan-credit-card-just-make-it-within-few-seconds-how-know-the-procedure/

https://bengali.krishijagran.com/news/apply-today-to-avail-kisan-credit-card/

https://bengali.krishijagran.com/agripedia/kisan-credit-card-scheme-get-agri-loan-at-low-interest-rate/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters