বন্যায় বিপজ্জনক দৃশ্য আসামে, দাঁড়িয়ে থাকা ট্রেন উল্টে, 2 লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত, বাড়ছে মৃতের সংখ্যা

 রুপালী দাস
রুপালী দাস
বন্যায় বিপজ্জনক দৃশ্য আসামে, দাঁড়িয়ে থাকা ট্রেন উল্টে, 2 লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত, বাড়ছে মৃতের সংখ্যা

ভারতের এক অংশে যেখানে প্রচণ্ড তাপ তার রেকর্ড ভেঙেছে, অন্যদিকে আসামের গুয়াহাটিতে  বন্যা হয়েছে । প্রকৃতপক্ষে ,  বন্যা পরিস্থিতি এতটাই বিপজ্জনকভাবে যে এখনও পর্যন্ত  এর 20টি  জেলার  2  লাখেরও বেশি মানুষ প্রবল বর্ষণ ও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

 আসাম বন্যার প্রভাব

 সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী ,  উত্তর-পূর্ব ভারত বন্যা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। আসামের বন্যা পরিস্থিতি খুবই খারাপ ,  প্রায় দুই লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। কমপক্ষে  7 জনকে মৃত ঘোষণা করা হয়েছে এবং  33000  এরও বেশি মানুষ বর্তমানে ত্রাণ শিবিরে রয়েছে।

এছাড়াও আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ  জানিয়েছে যে  রাজ্যের 20টি  জেলায় প্রায় 2  লক্ষ মানুষ বন্যায়  ক্ষতিগ্রস্ত হয়েছে। কাছাড় জেলায় বন্যার কারণে দুইজনের মৃত্যু রেকর্ড করা হয়েছে ,  আর দিমা হাসাওতে ভূমিধসের কারণে তিনজনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুনঃ  তীব্র পশুখাদ্য সংকটে গোটা উত্তর ভারত, সৌজন্যে গমের ঘাটতি, জলবায়ু পরিবর্তন

এই দুর্যোগে  652  টি গ্রামের  1,97,248  জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।  আসামের ক্ষতিগ্রস্থ  20টি  জেলার মধ্যে রয়েছে বাজালি ,  বাক্সা ,  বিশ্বনাথ ,  কাছাড় ,  চরাইদেও ,  দারং ,  ধেমাজি ,  ডিব্রুগড় ,  দিমা হাসাও ,  হোজাই ,  কামরূপ ,  কার্বি আংলং পশ্চিম ,  কোকরাঝাড় ,  লখিমপুর ,  মাজগাঁও, নগাঁও। সোনিতপুর , তামুলপুর ও উদলগুড়ি অন্তর্ভুক্ত।

আরও পড়ুনঃ  স্বাস্থ্যসাথী কার্ড না নিলে FIR দায়ের হাসপাতালের নামে, কড়া বার্তা মমতার

এটি লক্ষণীয় যে হোজাই সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলা যেখানে 78,157 মানুষ বন্যায়  ক্ষতিগ্রস্ত  হয়েছে এবং কাছাড়ে  51,357 মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে  । কর্তৃপক্ষ  67  টি ত্রাণ শিবির এবং 32,959  জনকে আশ্রয় দেওয়ার জন্য  ত্রাণ বিতরণ কেন্দ্র খুলেছে। ব্রহ্মপুত্র নদ নেমাতিঘাটে বিপদ চিহ্নের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং কপিলি কামপুরে বিপদ চিহ্নের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

এছাড়া সোমবার  সকাল সাড়ে ৮  টা থেকে  গত  ২৪  ঘণ্টায় শিলচরে  ১২০  মিলিমিটার ,  মাজবাতে ৮৯  মিলিমিটার এবং উত্তর  লখিমপুরে  ৭৯  মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে ।

রেড অ্যালার্ট জারি করা হয়েছে

আবহাওয়া দফতরের মতে, আসাম রাজ্যে ভারী  বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে । এছাড়াও ,  মেঘালয় এবং আসামে আজ ভারী বর্ষণ হতে পারে এবং বন্যা পরিস্থিতি কমপক্ষে এক সপ্তাহের জন্য গুরুতর থাকবে। 

Published On: 18 May 2022, 04:28 PM English Summary: Dangerous flood scene in Assam, standing train overturns, 2 lakh people injured, death toll rising

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters