UPI পেমেন্টের সময় ভুলেও এই চারটি ভুল করবেন না, না হলে লাখ লাখ টাকা খরচ হতে পারে

Saikat Majumder
Saikat Majumder
UPI পেমেন্ট

বর্তমান যুগে আমরা প্রযুক্তিতে অনেক দূর এগিয়েছি। আগের মতো এখন আর কোনো কাজের জন্য লম্বা লাইন দিতে হয় না। মানে আমাদের বেশিরভাগ কাজ মোবাইলের মাধ্যমে হয়।  ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে, খাবার অর্ডার করতে , দোকান করতে হবে, কারো সাথে কথা বলতে, কারো সাথে খেলা খেলতে ইত্যাদি সব কিছুই এখন মোবাইলের মাধ্য়মে হয়

।এরকম অনেক কাজ আছে, যা আমরা আমাদের মোবাইল দিয়ে মিনিটে মিনিটে করে থাকি।  আজকের সময়ে, লোকেরা খুব কমই নগদ বহন করে এবং লোকেরা আরও বেশি করে UPI পেমেন্ট ব্যবহার করছে। 

কিন্তু আপনি কি জানেন যে এগুলো যতটা সুবিধাজনক, কিছু ভুল করলে তাতে আঘাত পাওয়ার আশঙ্কাও থাকে। আপনি হয়ত এই সম্পর্কে জানেন না।  কিন্তু সেই ভুলগুলো কী তা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।যা UPI পেমেন্টের সময় করা উচিত নয়। 

কারণ ডিজিটালাইজেশনের ফলে জীবন যেমন সহজ হয়েছে, প্রতারকরা খুব সক্রিয় হয়ে উঠেছে এবং তারা ইউপিআই-এর মাধ্যমে মানুষের সাথে প্রতারণা করছে। তো চলুন জেনে নেওয়া যাক।

আরও পডু়নঃ স্বরাজের যাত্রাপথ নিয়ে অকপটে হরিশ চ্যাভান, কথা হল তাদের নতুন বহুমুখী মেশিন 'CODE' এবং অন্যান্য কৃষি বিষয় সম্পর্কে

কোথাও  পিন লিখবেন না

অনেক প্রতারক লোককে এই বলে প্রতারণা করে যে আপনি লটারি পেয়েছেন, তারপর আমরা আপনাকে UPI পেমেন্ট অ্যাপে অনুরোধ পাঠাচ্ছি এবং আপনি সেখানে এটি গ্রহণ করেন এবং প্রক্রিয়া করেন। এতে, আপনি কিছু অর্থ প্রদানের সাথে আপনাকে আপনার পিন নম্বর লিখতে বলা হবে। তবে এটি কখনই করবেন না, কারণ কেউ যদি আপনাকে টাকা পাঠায়, তবে এমন পরিস্থিতিতে আপনাকে কখনই পিন লিখতে হবে না। আপনি যদি এটি করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে সামনের ব্যক্তির কাছে চলে যাবে।

পাসওয়ার্ডের যত্ন নিন

যখনই আমাদের UPI-এর মাধ্যমে অর্থপ্রদান করতে হবে, আমাদের একটি চার বা ছয় সংখ্যার পিন নম্বর অর্থাৎ পাসওয়ার্ড লিখতে হবে। এমন পরিস্থিতিতে, আপনার পাসওয়ার্ড শক্তিশালী করার দিকে মনোযোগ দিন। এ ছাড়া কারো সাথে শেয়ার করবেন না এবং সময়ে সময়ে পরিবর্তন করতে থাকুন।

জালিয়াতি কল থেকে সাবধান

এটা প্রায়ই দেখা যায় যে ব্যাঙ্ক কর্মচারী হিসাবে জালিয়াতিকারীরা গ্রাহকদের কল করে এবং তাদের UPI আইডি এবং পিন নম্বর জিজ্ঞাসা করে। তারা মানুষকে ভয় দেখায় যে আমাদের কলের মাধ্যমে আপনাকে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে, অন্যথায় আপনার UPI আইডি ব্লক করা হবে। এমন পরিস্থিতিতে যারা জানেন না, তারা প্রতারকদের কবলে পড়েন। কিন্তু আপনাকে এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে যে কোনো ব্যাঙ্কের কোনো কর্মচারী কখনোই আপনাকে এই জিনিসগুলি জিজ্ঞাসা করে না এবং আপনি নিজেই UPI অ্যাপের মাধ্যমে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

আরও পডুনঃ Dol Yatra 2022: কেন দোল যাত্রা পালন করা হয়,হোলি কথাটির উৎপত্তি কোথা থেকে,জেনে নিন বিস্তারিত

অ্যাপটি আপডেট করাও জরুরি

মানুষ UPI পেমেন্ট করতে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে। কিন্তু সাইবার অপরাধীরা আপনার মোবাইলে ভাইরাস বা অন্য কোনো উপায়ে আপনার ব্যাঙ্কিং তথ্য চুরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে, আপনার উচিত সময়ে সময়ে আপনার UPI অ্যাপ আপডেট করা। আপনার মোবাইলে কোনো বাগ বা ভাইরাস এলে কোম্পানি আপডেটের মাধ্যমে তা দূর করার চেষ্টা করে।

Published On: 11 March 2022, 04:33 PM English Summary: Don't forget these four mistakes while making UPI payment, otherwise it can cost millions of rupees

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters