রেশন কার্ড না থাকলেও এবার আপনি পাবেন রেশন (Get ration without ration card)- সরকারের বড় সিদ্ধান্ত সকলের জন্য

Monday, 06 July 2020 01:19 PM

প্রধানমন্ত্রী স্বনির্ভর ভারতের জন্য আহ্বানের পরে, কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক লকডাউনের মধ্যে বিশেষত দরিদ্র-শ্রমিক শ্রেণী এবং সাধারণ মানুষের জন্য বিনামূল্যে রেশন সম্পর্কে একটি বড় ত্রাণ ঘোষণা করেছেন। তথ্য অনুসারে, সকল রেশন কার্ডের সাথে আধার নম্বর নিবন্ধনের বিষয়টি খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগের আধার নোটিফিকেশনের অধীনে খাদ্য মন্ত্রনালয়ের মাধ্যমে সমস্ত রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চলে বাড়িয়ে ৩০/০৯/২০২০ পর্যন্ত করা হয়েছে।

ফ্রি রেশন পেয়েছেন ৮০ কোটির বেশী মানুষ -

প্রসঙ্গত, আনলক ২.০ নির্দেশিকা জারি করে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সেখানে তিনি ঘোষণা করেন যে, তিনি দেশের মানুষকে আশ্বস্ত করে বলেন, লকডাউনের সময় দেশের কোনও মানুষের ঘরে উনুন জ্বলেনি এমন ঘটনা হয়নি। সরকার দরিদ্র শ্রেণী থেকে শুরু করে সকল সাধারণ মানুষকেই সাহায্য করেছেন। কেন্দ্র এবং প্রতিটি রাজ্য থেকেই বিনামূল্যে রেশন ব্যবস্থা করা হয়েছে পূর্বেই। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দেশের ৮০ কোটিরও বেশী মানুষ ফ্রি-তে রেশন পেয়েছেন লকডাউন হওয়ার পর থেকে এই তিন মাস পর্যন্ত। এই তিন মাসে গরিবদের মাথাপিছু ৫ কেজি চাল অথবা গম এবং এক কেজি ডাল দেওয়া হয়েছে। তবে এখন বিশেষ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সকলের মঙ্গলার্থে। এরপরেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী বছরের সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন। 

রেশন কার্ড না থাকলেও পাবেন রেশন (Get ration without ration card) -

তবে এখন দেশের যে কোনো মানুষের খাদ্যের অধিকার নিশ্চিত করতে মোদি সরকার এক বিশেষ সংবাদ ঘোষণা করেছেন। তিনি বলেছেন যে, এবার থেকে রেশন কার্ড না থাকলেও রেশন পাওয়া যাবে। দেশের যে কোনো জায়গা থেকে মাথা পিছু ৫ কেজি চাল/গম দেবে কেন্দ্রীয় সরকার।

কিছুদিন আগেই, কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান ট্যুইট করে বলেন, দেশের যে কোন নাগরিক দেশের যে কোনও প্রান্ত থেকে এবার রেশন নিতে পারবেন। ‘One Nation One Ration Card’ -  প্রকল্পের মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে। এই যোজনার আওতায় নাগরিকদের বাসস্থানের ঠিকানা পরিবর্তন হলেও, রেশন কার্ড সারেন্ডার অথবা নতুন করে বানানোর প্রয়োজন হবে না। দেশের যে কোন ডিলারের কাছ থেকে নাগরিকরা রেশন সুবিধা পাবেন

কারও কাছে রেশন কার্ড না থাকলে তাদের আধার কার্ড নিয়ে নিবন্ধন করতে হবে, তার পরে ঐ ব্যক্তিকে একটি স্লিপ দেওয়া হবে। সেই স্লিপটি দেখানোর পরে তারা বিনামূল্যে রেশন সুবিধা পাবেন।

কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে অনেক দরিদ্র মানুষেরই সমস্যার সমাধান হবে। এতদিন পর্যন্ত বেশ কয়েকজনের রেশন কার্ড না থাকায় খাদ্যশস্য থেকে বঞ্চিত হচ্ছিলেন তারা। এবার সকলেই রেশন পাবেন এই ব্যবস্থায়।

Image Source - Google 

Related Link - সুসংবাদ! নভেম্বর পর্যন্ত পাবেন বিনামূল্যে রেশন (Pradhan Mantri Garib Kalyan Anna Yojana) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায়

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhar & Ration Card Link- get additional benefit) করার অনলাইন এবং অফলাইন পদ্ধতি- এই পদ্ধতিতে আবেদন করুন আর পেয়ে যান সরকারের এই অতিরিক্ত সুবিধা

এই ব্যবসাগুলি বাড়িতে বসেই সম্ভব (Business Ideas), খুলে দেবে উপার্জনের পথ

English Summary: Don't have a ration card? Don't worry! Now you can get ration without card- a big step of government


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.