(Potato price dropped) সরকারী হস্তক্ষেপে কমল আলুর দাম, কেজি প্রতি ২৮ টাকায় বিক্রি হতে চলেছে এই মাস থেকেই

Saturday, 05 December 2020 02:17 PM
Potato market

Potato market

আলুর মূল্য বৃদ্ধির সাথে সাথে তা যেন মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে যাচ্ছে। বর্তমানে প্রতি কেজি আলু ৫০ টাকা কেজি দরেও অনেক জায়গায় বিক্রয় করা হয়েছে। তবে সরকারী হস্তক্ষেপে বিগত তিন দিনে আলুর দাম প্রতি কেজি পাঁচ টাকা কমেছে এবং আর কিছুদিনের মধ্যেই তা ৩০ টাকারও নীচে নামতে চলেছে বলে জানা গেছে। পশ্চিমবঙ্গ সরকার থেকে নভেম্বরের শেষ সপ্তাহে নোটিশ জারি করা হয়েছে, কোল্ড স্টোরেজ মালিকদের তাদের অবশিষ্ট স্টক নিষ্পত্তি করার জন্য, না হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও বলা হয়েছে।

সরকার থেকে নোটিশ জারি হওয়ার পরেই বাজারে আলুর দাম কমতে শুরু করেছে। পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা জানিয়েছেন, আলুর মূল্য প্রায় ২৮ টাকায় নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরের মধ্যে, কোল্ড স্টোরেজ থেকে স্টক খালি করা হবে। এই কর্মকর্তা আরও বলেছেন যে, বর্তমানে প্রায় ৮ লক্ষ টন আলু হিমঘরে রয়েছে এবং মজুদকারীরা স্টক খালি করতে আরও কিছুটা সময় নেবে।

কৃষকদের আন্দোলনের বড় প্রভাব আলুর উপরেও দৃশ্যমান। কেন্দ্রীয় সরকার আলু আমদানি শুল্কের জন্য ১০ শতাংশ কোটা নির্ধারণ করেছে ১০ লাখ টন। সরকার এই কোটা কার্যকর করেছে ২০২১ সালের ৩১ জানুয়ারী পর্যন্ত। বর্তমানে গড় দাম প্রায় ৩২ টাকা। সরকারের এই পদক্ষেপের কারণে আগাম দিনগুলিতে আলুর দাম নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করা হচ্ছে। জানুয়ারী থেকে আলুর নতুন ফসল আসতে শুরু করবে। পাঞ্জাব থেকে আলুর আমদানি শুরু হলেও এর পরিমাণ খুবই কম, রাজ্যের কৃষকদের আলু বিক্রিতে এ বছর ভালো মুনাফা হবে বলেই আশা করা হচ্ছে।  

Image source - Google

Related link - (Variety of papaya) পেঁপের কোন জাতের চাষে কৃষক লাভবান হবেন? জেনে নিন পেঁপের সবচেয়ে চাহিদাসম্পন্ন জাত সম্পর্কে তথ্য

English Summary: Due to govt intervention, the price of potato is going to be sold at Rs 28/kg from this month

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.