“পরিষ্কার ও সবুজ ভারত গঠনের উদ্দেশ্যে স্বাভাবিক স্থানে পাট পচানোর জলাধার ভিত্তিক ইকো - ফার্মিং এবং বর্জ্য থেকে সম্পদ উৎপাদন” (Green India)

KJ Staff
KJ Staff
Swacchata Pakhwada
Swacchata Pakhwada

ব্যারাকপুরের কেন্দ্রীয় পাট গবেষণা সংস্থা, আইসিএআর - সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর জুট অ্যান্ড অ্যালাইড ফাইবার্স (আইসিএআর - ক্রাইজাফ), দেশের এমন একটি প্রধান প্রতিষ্ঠান যা পাট এবং সমবর্গীয় তন্তু ফসলের বৈজ্ঞানিক উৎপাদন প্রযুক্তি নিয়ে গবেষণা ও প্রচারের কাজ করে এবং বর্তমানে দীর্ঘস্থায়ী পাট ভিত্তিক ইকো - ফার্মিং ও পরিবেশ - বান্ধব কৃষি বর্জ্যকে সম্পদে রূপান্তর করার প্রক্রিয়া প্রচারের ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকা পালন করছে।

শিক্ষার্থী, কৃষক এবং সাধারণ মানুষের মধ্যে পরিচ্ছন্নতা ও দীর্ঘস্থায়ী কৃষিকার্যের বার্তা প্রচারের জন্য ইনস্টিটিউটটি গত পনের দিন ধরে পরিচ্ছন্নতা অভিযান, সচেতনতা ও সংবেদনশীলতা বিকাশ কার্যক্রম, কৃষক দিবস, ক্যুইজ এং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে। এই কর্মসূচির দরুন পাট ও সমবর্গীয় তন্তু ফসলের বিশেষ উল্লেখ সহ বর্জ্য পুনর্ব্যবহার, ভার্মিকম্পোস্টিং, জৈব কৃষি এবং উপজাত পণ্য ব্যবহারের উপর জোর দেওয়া হয়েছে। প্রাকৃতিক তন্তু বিষয়ক সংস্থা হওয়ায় আইসিএআর- ক্রাইজাফ স্বচ্ছতার বিষয়ে বিশেষত : বর্জ্য থেকে সম্পদ তৈরি করার জন্য জ্ঞান প্রচারের ক্ষেত্রে অনেক উদ্যোগ নিয়েছে যা কৃষকদের উচ্চ আয়ের সাথে পরিচ্ছন্ন পরিবেশের স্বপ্ন পূরণ করবে।

ইনস্টিটিউট স্বচ্ছ ভারত সম্পর্কিত সরকারী মিশনগুলিকে সমর্থন করার জন্য নিবেদিত এবং পরিচ্ছন্ন ভারতের স্বপ্ন বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে । এই ধারাবাহিকতায় ইনস্টিটিউটটি স্বচ্ছতা পাখওয়াড়া (১৬ ই ডিসেম্বর থেকে ৩১ শে ডিসেম্বর, ২০২০), পরিষ্কার - পরিচ্ছন্নতা এবং কোভিড -১৯ প্রতিরোধ সম্পর্কিত বিশেষ অভিযান পরিচালনা করেছে। স্বচ্ছতা পাখওয়াড়ার উদ্বোধনী কর্মসূচি ও শপথ গ্রহণ অনুষ্ঠানটি ১৬ ই ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল , যেখানে আইসিএআর- ক্রাইজাফের নির্দেশক ডঃ গৌরাঙ্গ কর প্রতিষ্ঠানের সকল কর্মচারীদের সাথে স্বচ্ছতার শপথ গ্রহণ করেন এবং কর্মক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতার গুরুত্বের জন্য স্বতন্ত্র পদক্ষেপ নেওয়ার উপর জোর দেন । কলকাতার পাট উন্নয়ন অধিদপ্তরের নির্দেশক শ্রী নরেন্দ্র কুমার, এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

ভারতে বছরে প্রায় ১৪ মিলিয়ন টন প্লাস্টিক ব্যবহৃত হয় এবং প্লাস্টিকের বর্জ্য ব্যবস্থাপনার জন্য কোনও সংগঠিত ব্যবস্থা নেই, যার ফলে ব্যাপক জঞ্জালের সৃষ্টি হয়। প্লাস্টিক দূষণের পরিণতিগুলি যা দীর্ঘস্থায়ী উন্নয়নমূলক লক্ষ্যের দিকে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে, তা উপলব্ধি করে দেশের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জী দেশকে প্লাস্টিকের বিকল্প - এর দিকে নিয়ে যাওয়ার লক্ষ্যে দেশে প্লাস্টিকের একক ব্যবহার হ্রাস এবং নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে দেশব্যাপী সচেতনতা তৈরি করেছেন। আমরা ভাগ্যবান যে প্লাস্টিকের সর্বোত্তম বিকল্প পাটের উৎপাদনের ক্ষেত্রে ভারত হ'ল বিশ্বের মধ্যে বৃহত্তম উৎপাদক দেশ। আগামী দশকগুলিতে, আশা করা হচ্ছে যে পাট ব্যাগ তৈরির জন্য বেশ কযেকটি পাটকল এবং মিনি জুট প্ল্যান্টগুলিকে পাটের এবং পাট মিশ্রিত সুতা উৎপাদনে বড় ধরনের ব্যস্ত থাকতে দেখা যাবে। যদি নিয়মিত প্লাস্টিক ব্যাগের পরিবর্তে কোনও জৈবপচনশীল পাটের ব্যাগ ব্যবহার করা যায়, তবে এটি গঠিত বর্জ্যের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। বাজারে যাওয়ার সময় জিনিস রাখার জন্য গ্রাহকদের সর্বদা একটি পাটের ব্যাগ বহন করতে উৎসাহ দেওয়া হচ্ছে ।

জৈবপচনশীল তন্তু উৎপাদনের পাশাপাশি পাট গাছগুলি পুনর্নবীকরণযোগ্য বায়ো - মাসের এক বিশাল উৎস এবং বায়ুমণ্ডল থেকে ৩.৮০ টন কার্বনকে কেবল ১২০ দিনের মধ্যে পৃথক করে যা অন্যান্য গাছের চেয়ে কয়েক গুণ বেশি । এ ছাড়া পাটের ফসল প্রায় ১৫ টন সবুজ পাতা প্রতি হেক্টরে যোগ করে যা মাটির উর্বরতা বজায় রাখতে সহায়তা করে। শণপাট সবুজ সারের ফসল হিসাব ব্যবহৃত হতে পারে। জমিতে নাইট্রোজেনের প্রয়োজনীয়তা ৫০ % হ্রাস করতে পারে এবং গ্রিনহাউস গ্যাস নাইট্রাস অক্সাইড হ্রাস করার সম্ভবনাও রয়েছে। পাট, মেস্তা, রেমীর বায়োমাস কাগজের মণ্ড তৈরিতে ব্যবহার করা যায়, এর ফলে কাগঞ্জের মণ্ড তৈরিতে গাছের ব্যবহার হ্রাস পাবে। এটি গাছ কাটা কম করে সবুজ ভারত তৈরি করতে সহায়তা করবে। পাটের কাঠি কাঠের বিকল্প হিসাবে জৈব জ্বালানী, কাঠকয়লা, মোটা কাগজ এবং হার্ডবোর্ড তৈরির কাচামালের একটি সস্তা উৎস, যার ফলে বনভূমির রক্ষা হবে।

আইসিএআর- ক্রাইজাফের নির্দেশক ডঃ গৌরাঙ্গ কর জানিয়েছেন যে, পাট তন্তুর মান মূলত : পচন পদ্ধতির উপর নির্ভর করে। সেজন্য ইনস্টিটিউট ভাল মানের তন্তু পাওয়ার উদ্দেশ্যে ক্রাইজাফ সোনা নামক জীবাণু মিশ্রণের সাহায্যে পাট পচানোর জন্য স্বাভাবিক স্থানে জলাধার ভিত্তিক পরিবেশ বান্ধব স্বনির্ভর খামার ব্যবস্থার বিকাশ করেছে, যেখানে এমনকি আবদ্ধ জলেও ভালোভাবে পাট পচানো যায়। এই প্রযুক্তি পাটের কৃষকদের জন্য উন্নত মানের তন্তু, পাট পচানোর সময়কাল হ্রাস এবং বর্ধিত আয় নিশ্চিত করবে।

আইসিএআর- ক্রাইজাফ, ব্যারাকপুর

আরও পড়ুন - SSC CHSL সরকারের ৬৫০৬ টি শূন্য পদে নিয়োগ, আবেদন করুন এই পদ্ধতিতে (Govt Job For All State In India)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters