পোস্ট অফিসের চমৎকার স্কিম! কর নেই! করমুক্ত সঞ্চয়!

 রুপালী দাস
রুপালী দাস
পোস্ট অফিসের চমৎকার স্কিম! কর নেই! করমুক্ত সঞ্চয়!

পোস্ট অফিস স্কিম:

আপনি পোস্ট অফিস সঞ্চয় পরিকল্পনা নিয়ে টাকা জমা করতে পারেন. আপনি অবশ্যই এই প্রকল্পগুলিতে ভাল রিটার্ন পাবেন। এছাড়াও, এতে বিনিয়োগ করা অর্থ সম্পূর্ণ নিরাপদ। এছাড়াও, আপনি খুব কম খরচে পোস্ট অফিসের সঞ্চয় পরিকল্পনায় বিনিয়োগ শুরু করতে পারেন। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় পরিকল্পনার অন্তর্ভুক্ত।

প্রকল্পের অন্যান্য বৈশিষ্ট্য

  এই স্কিমের অধীনে বিনিয়োগ করা পরিমাণ আয়কর আইনের ধারা 80C এর অধীনে কাটার জন্য দাবি করা যেতে পারে।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে 5 বছরের FD-এর আগে কিছু ক্ষেত্রে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

এতে, একজন অ্যাকাউন্টধারীর মৃত্যুর পরে বা যৌথ অ্যাকাউন্টে সমস্ত অ্যাকাউন্টধারীর মৃত্যুর পরে অ্যাকাউন্টটি বন্ধ করা যেতে পারে।

অ্যাকাউন্টটি আদালতের আদেশে বন্ধ করা হতে পারে।

সুদের হার

বর্তমানে, পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমের সুদের হার 6.8 শতাংশ৷ এতে, সুদ বার্ষিক ভিত্তিতে চক্রবৃদ্ধি করা হয়, তবে মেয়াদপূর্তিতে পরিশোধ করা হয়। যখন 1,000 টাকা বিনিয়োগ করা হয়, তখন পাঁচ বছর পর এর পরিমাণ বেড়ে দাঁড়াবে 1389.49 টাকা।

জাতীয় সঞ্চয় শংসাপত্রে, একজন প্রাপ্তবয়স্ক তিনজন প্রাপ্তবয়স্কের সাথে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, পিতামাতা  এই স্কিমে নাবালকের জন্য একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে, 10 বছরের বেশি বয়সী একজন নাবালক নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

Published On: 12 February 2022, 02:42 PM English Summary: Excellent post office scheme! No taxes! Tax-free savings!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters