(WB Farmers are deprived) প্রধানমন্ত্রী প্রকল্পের আওতায় ৮,৪০০ কোটি টাকা থেকে পশ্চিমবঙ্গের কৃষক, রাজ্যপালের চিঠি মুখ্যমন্ত্রীর কাছে

Monday, 07 September 2020 03:59 PM
Farmers are deprived

Farmers are deprived

এক চিঠি মারফৎ, রাজ্যপাল জগদীপ ধানখর রাজ্য সরকারকে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্প বাস্তবায়ন না করার জন্য অভিযোগ জানিয়েছেন। তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর উপর অসন্তুষ্টি প্রকাশ করে চিঠি লিখেছিলেন এবং এতে দাবি করেছেন যে, রাজ্য সরকারের ব্যর্থতার কারণে বাংলার কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের আওতায় ৮,৪০০ কোটি টাকা থেকে বঞ্চিত হয়েছেন।

তিনি টুইট বার্তার মাধ্যমেও জানান যে, "নিষ্ক্রিয়তা এবং ব্যর্থতার কারণে পশ্চিমবঙ্গে কৃষকরা এ পর্যন্ত #PMKisan এর ৮,৪০০ কোটি টাকা পাওনা থেকে বঞ্চিত হয়েছেন।"

তিনি আরও লিখেছেন: "সারা দেশে কৃষকরা এ পর্যন্ত প্রায় ৯২,০০০ কোটি টাকা পেয়েছেন এবং বাংলায় কৃষকরা কিছুই পাননি।" রাজ্যপাল তাঁর চিঠিতে বলেছিলেন যে, এটি বাস্তবায়ন করা হলে ৭০ লক্ষ কৃষক রাজ্যে উপকৃত হতে পারতেন। তিনি সরকারকে "তাৎক্ষণিক সংশোধন" করার জন্যও বলেছিলেন।

তিনি আরও বলেন যে, রাজ্য সরকারের কেবল কৃষক পরিবারগুলি চিহ্নিত করা দরকার‌ যাতে তারা এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারে।

লক্ষণীয় যে ২০ শে জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজ গ্রামে অভিবাসী শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে 'গরিব কল্যাণ রোজগার অভিযান' প্রকল্পটি ঘোষণা করেছিলেন। এই প্রকল্পটি ৬ টি রাজ্যের ১১৬ টি জেলায় শুরু হয়েছে যেখানে অভিবাসী শ্রমিকের সংখ্যা ২৫ হাজারেরও বেশি। তবে এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্ত না করায় বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেস এবং সিপিআই-এম উভয় বিরোধী দলই এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের প্রধান এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করেছে। সিনিয়র কংগ্রেস নেতা এবং বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান বলেছেন যে বিজেপি বঙ্গবিরোধী। তাই গরিব কল্যাণ যোজনার আওতায় বাংলার একটিও জেলা অন্তর্ভুক্ত ছিল না।

অর্থমন্ত্রীর বক্তব্য (The Statement Of The FM, Nirmala Sitaraman) -

এর আগেও আলোচনা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেছিলেন, রাজ্যের শ্রমিক এবং কৃষকরা যদি কেন্দ্রীয় প্রকল্পগুলির সুবিধা থেকে বঞ্চিত হয়ে থাকেন, তবে এর জন্য সম্পূর্ণরূপে দায়ী পশ্চিমবঙ্গ রাজ্যসরকার। অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সারা দেশের কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা পাচ্ছেন। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পশ্চিমবঙ্গে এটি প্রয়োগ করেনি এবং এভাবে বাংলার কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের মতো সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।   

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র সীতারামনের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন (Ami Mitra Reacted Sharply To Sitaraman’s Statement) -

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র সীতারামনের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন যে, রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পটি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের মতো জমির পরিমাণের ভিত্তিতে নয়। এছাড়া প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে ৩ টি কিস্তির মাধ্যমে মোট ৬০০০ টাকা কৃষককে দেওয়া হয় এবং কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে দুটি কিস্তিতে ২৫০০ করে সর্বমোট ৫০০০ টাকা দেওয়া হয়। রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ৯৪৪০ টি পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হয়েছে। এ পর্যন্ত কৃষক পরিবারে ২২৫৪ কোটি টাকা বিতরণ করা হয়েছে। রাজ্য সরকার বাংলার কৃষকদের জন্য আরও অনেক সরকারী প্রকল্প প্রচলন ও বাস্তবায়ন করেছে। সুতরাং, বাংলার কৃষকরা কোনওভাবেই বঞ্চিত হচ্ছেন না।

Image source - Google

Related link - (Black wheat cultivation) গমের এই নতুন জাতের চাষ করে কৃষকরা করুন অতিরিক্ত উপার্জন

(Alert postoffice account holder) পোস্টঅফিসে অ্যাকাউন্ট রয়েছে? আজই করুন এই কাজ, অন্যথায় কেটে নেওয়া হবে আপনার টাকা

English Summary: Farmers are deprived of Rs 8,400 crore under the PM scheme -Letter from the Governor to the Chief Minister of West Bengal

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.