আর্থিক ভাবে সচ্ছল ব্য়াক্তিরা আর রেশন কার্ডের সুবিধা নিতে পারবেন না, জানুন বিস্তারিত

Saikat Majumder
Saikat Majumder

খুব শীঘ্রই রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আসতে চলছে।এবিষয়ে রেশন কার্ডের সুবিধাভোগীদের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে । খাদ্য ও জনবন্টন দফতর একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। যার অধীনে রেশন কার্ডের নিয়ম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হচ্ছে । আসুন রেশন কার্ডের নিয়মে করা পরিবর্তন জেনে নেওয়া যাক।

রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আনা হয়েছে

সরকারি রেশন দোকান থেকে রেশন নেওয়া যোগ্য ব্যক্তিদের জন্য নির্ধারিত মান পরিবর্তন করা হচ্ছে।  নতুন প্রস্তাবিত খসড়া অনুযায়ী এমন অনেক ব্য়াক্তি আছেন যাদের আর্থিক অবস্থা সচ্ছল কিন্তু তাও তারা রেশন কার্ডের সুবিধা ভোগ করছেন। এ নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারের সঙ্গে একাধিক বৈঠকও হয়েছে। 

আরও পড়ুনঃ 

এর সুফল পাচ্ছেন ৮০ কোটি মানুষ

খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন অধিদপ্তর বলছে যে বর্তমানে সারা দেশে ৮০ কোটি মানুষ জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এর সুবিধা নিচ্ছেন। তাদের মধ্যে অনেকেই আছেন যারা আর্থিকভাবে স্বচ্ছল। এ বিষয়টি মাথায় রেখে গণবন্টন মন্ত্রণালয়ের মানদণ্ডে পরিবর্তন আনা হচ্ছে।এখন নতুন প্রস্তাবিত খসড়া  অনুযায়ী যাদের আর্থিক অবস্থা সচ্ছল তারা আর  রেশন কার্ডের সুবিধা ভোগ করতে পারবেন না। সম্পূর্ণ নতুন এবং স্বচ্ছ তালিকা তৈরি করা হবে। যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না হয়।

কেন রেশন কার্ডের নিয়মে পরিবর্তন হচ্ছে

এই বিষয়ে বিভাগ দফতর সূত্রে খবর, গত ৬ মাস ধরে রেশন কার্ডের নিয়ম পরিবর্তন নিয়ে রাজ্যগুলির সাথে একাধিক বৈঠক করছে কেন্দ্র সরকার। এই সময়ে, রাজ্যগুলির দেওয়া পরামর্শ বিবেচনা করা হয়েছে এবং রেশন কার্ডের সুবিধাভোগ কারিদের  জন্য নতুন মান দন্ড তৈরি করা হচ্ছে। খুব শীঘ্রই নয়া নিয়ম লাগু করা হবে। রেশন কার্ডে নতুন পরিবর্তন কার্যকর হওয়ার পরে, শুধুমাত্র যোগ্য ব্যক্তিরাই সুবিধা পাবেন। অর্থাৎ যাদের আর্থিক অবস্থা স্থিতিশিল তারা রেশন কার্ডের সুবিধা নিতে পারবে না। 

আরও পড়ুনঃ SBI BIG UPDATE সমস্যা বিহীন ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু রাখতে বিশেষ নির্দেশিকা দিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া

Published On: 25 February 2022, 02:42 PM English Summary: Financially affluent people will no longer be able to take advantage of the ration card, find out the details

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters