মাছ ধরার নিষেধাজ্ঞা! ওড়িশায় সামুদ্রিক মাছের দাম এখন আকাশ ছোঁয়া

 রুপালী দাস
রুপালী দাস
মাছ ধরার নিষেধাজ্ঞা! ওড়িশায় সামুদ্রিক মাছের দাম এখন আকাশ ছোঁয়া

সামুদ্রিক মাছের জন্য ওড়িশার বিকল্প পাওয়া ভার। তবে কিছু সপ্তাহ ধরে ওড়িশার উপকূলীয় জেলাগুলিতে সামুদ্রিক মাছের দাম আকাশ ছুঁয়েছে। বার্ষিক দুই মাসের মাছ ধরার নিষেধাজ্ঞা 15 এপ্রিল, 2022 থেকে শুরু হয়েছিল। আর তারই সরাসরি প্রভাব পড়েছে মাছের দামের ওপর। মাছ ধরার উপর নিষেধাজ্ঞার ফলে মাছ ধরার কার্যকলাপ হ্রাস পেয়েছে এবং সরবরাহ হ্রাস পেয়েছে, যার ফলে দাম বৃদ্ধি পেয়েছে।

মৎস্য (সামুদ্রিক) অধিদপ্তরের উপ-পরিচালক বসন্ত দাস জানিয়েছেন , বর্ষাকালে সাগরে মাছের অবাধ প্রজননে সহায়তা করার জন্য 1998 সালে বর্ষা ট্রলিং নিষেধাজ্ঞা চালু করা হয়েছিল। এই বছর, এটি 14 জুন পর্যন্ত স্থায়ী হবে। নিষেধাজ্ঞার লক্ষ্য হল সামুদ্রিক মাছ এবং অন্যান্য সামুদ্রিক প্রাণীকে শিকার না করে জন্ম দেওয়া যাতে সারা বছর ধরে স্টক বজায় রাখা যায়। ওডিশা মেরিন ফিশিং রেগুলেশন অ্যাক্ট, 1982 এর ধারা 4 এর অধীনে মাছ ধরার নিষেধাজ্ঞার সময় জেলেদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পারাদ্বীপ, খরিনাশি, জাম্বু, তাঁতিয়াপাল, তালাচুয়া, পুরী, গোপালপুর, চন্দ্রভাগা, চান্দাবালি, বলরামগাদি এবং অন্যান্য কেন্দ্রে মাছ ধরার বন্দরগুলি এখন জনশূন্য, নেই ক্রেতাও। স্থানীয় এক মাছ ব্যবসায়ী বলেন “দুই মাস ধরে মাছ ধরার নিষেধাজ্ঞার কারণে কম মাছ ধরার কার্যক্রমের কারণে বছরের এই সময়ে সামুদ্রিক খাবারের দাম বৃদ্ধি প্রত্যাশিত ছিল। বৃদ্ধি পেয়েছে 30 থেকে 50 শতাংশ।  বিভিন্ন ধরণের মাছের দামের অত্যধিক বৃদ্ধি সামুদ্রিক খাবার প্রেমীদের মধ্যে তিক্ত স্বাদ তৈরি করেছে,”।

আরও পড়ুনঃ  Village Business Idea: গ্রামে শুরু করুন এই ব্যবসা! শীঘ্রই হবেন কোটিপতি

পমফ্রেট, যা সাধারণত 300 টাকা প্রতি কিলোগ্রামে বিক্রি হয়, এখন প্রতি কিলোগ্রাম 450 টাকা পাওয়া যায়৷ কানি বিক্রি হচ্ছে 200 টাকা কেজিতে, যেখানে আগে বিক্রি হচ্ছিল 150 টাকায়। চিংড়ি এখন সাধারণ মানুষের নাগালের বাইরে একটি বিলাসবহুল আইটেমে পরিণত হয়েছে,” বলেছেন পারাদ্বীপের মাছ বিক্রেতা নরেন্দ্র মণ্ডল৷

আরও পড়ুনঃ  এই কারনে হতে পারে মাছের মোড়ক,জেনে নিন কারন ও তার প্রতিকার

Published On: 23 April 2022, 09:57 AM English Summary: Fishing ban! The price of marine fish in Orissa is now skyrocketing

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters