প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা-র আওতায় বিনামূল্যে বিতরণ ৬.৮ কোটি (Free cylinder) সিলিন্ডার

KJ Staff
KJ Staff

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (পিএমইউওয়াই) -এর আওতায় থাকা দরিদ্রদের জন্য রয়েছে সুসংবাদ। কেন্দ্র সরকার এই লকডাউনের সময়কালে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (পিএমজিকেপি)-এর আওতায় ৬.৮ কোটি এলপিজি সিলিন্ডার বিনামূল্যে বিতরণ করছে কেন্দ্র সরকার। Ministry of Petroleum থেকে এই তথ্য ঘোষণা করা হয়েছে।

৬.৮ কোটি এলপিজি সিলিন্ডার বিনামূল্যে পিএমইউওয়াই সুবিধাভোগীদের বিতরণ -

কেন্দ্র সরকার লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKY) প্রকল্পের আওতায় PMUY সুবিধাভোগীদের বিনামূল্যে এলপিজি সিলিন্ডার বিতরণ করার ঘোষণা করেছে।

পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রকের তথ্য অনুসারে, ২০২০ সালের এপ্রিল মাসে তৈল বিপণন সংস্থাগুলি (OMCs) পিএমজিকেপি-র অধীনে উজ্জ্বল যোজনা (পিএমইউওয়াই) সুবিধাভোগীদের ৪৫৩.০২ লক্ষ সিলিন্ডার এবং ২০ শে মে পর্যন্ত মোট ৬৭৯.৯২ (লক্ষ) সিলিন্ডার বিতরণ করেছে । গ্রাহকদের সুবিধাটি পেতে কোনও অসুবিধা এড়াতে তাদের অ্যাকাউন্টে সরাসরি টাকা ট্রান্সফার (ডিবিটি) করা হয়েছিল।

মন্ত্রক আরও ঘোষণা করেছে, "এলপিজি সিলিন্ডার সরবরাহ ব্যবস্থায় কর্মরত ব্যক্তিরা কেবল এই অসময় গ্রাহকদের সময়মত সিলিন্ডার সরবরাহ করেছেন, তাই নয়, স্বাস্থ্যবিধি ও বিভিন্ন স্বাস্থ্য নির্দেশিকা সম্পর্কে সুবিধাভোগীদের মধ্যে সচেতনতা তৈরি করে চলেছেন তারা।"

উজ্জ্বল যোজনা (পিএমইউওয়াই) সুবিধাভোগী: আবেদনকারীর জন্য প্রয়োজনীয় নথি

বিপিএল রেশন কার্ড

পঞ্চায়েত / পৌরসভা প্রধান কর্তৃক অনুমোদিত বিপিএল শংসাপত্র

আধার কার্ড বা ভোটার আইডি কার্ড

বর্তমান পাসপোর্ট সাইজের ছবি

নাম, যোগাযোগের ঠিকানা, জন ধন / ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, আধার কার্ড নম্বর, ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ বিশদ তথ্য

উজ্জ্বলা যোজনা (PMUY) প্রকল্পের জন্য কে আবেদন করতে পারবেন?

আবেদনকারী হতে হবে মহিলা, বয়স ১৮ বছরের ঊর্ধে

আবেদনকারীকে বিপিএল কার্ডহোল্ডার গ্রামীণ বাসিন্দা হতে হবে

আবেদনকারীর অবশ্যই যে কোনও ন্যাশনালাইজড ব্যাংকে একটি সঞ্চয় ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

এই স্কিমটিতে আবেদনের একটি প্রধান শর্ত হল, আবেদনকারীর পরিবারে পূর্বে কোনও এলপিজি সংযোগ থাকবে না।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ বা পিএমজিকেপি

COVID-19- এর কারণে জারি করা লকডাউনে ভারত সরকার দরিদ্রদের সহায়তার উদ্দেশ্যে "প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা" (পিএমজিকেপি) প্রচলন করেছে। এই প্রকল্পের আওতায়, পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রনালয় ২০২০ সালের ১ লা এপ্রিল থেকে কার্যকরভাবে ৩ মাসের জন্য ৬.৮ কোটি এলপিজি সিলিন্ডার বিনামূল্যে প্রদান করছে।

স্বপ্নম সেন

Related link - https://bengali.krishijagran.com/news/government-has-reduced-the-price-of-non-subsidized-lpg-from-1st-may/

https://bengali.krishijagran.com/news/people-now-will-be-able-to-book-the-gas-cylinder-through-whatsapp/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters