৩ মাসের জন্য বিনামূল্যে পেয়ে যান সিলিন্ডার! প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায়

Friday, 03 April 2020 08:39 PM

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের আয়োজিত সংবাদ সম্মেলনে ত্রাণ প্রকল্পে একটি বিশেষ ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় সরকার করোনা ভাইরাস (কোভিড -১৯) মোকাবেলায় ১ লাখ ৭০ হাজার কোটি টাকার অর্থনৈতিক ত্রাণ ঘোষণা করার সাথে দেশের প্রায় ৮ কোটি নারীর জন্যেও ত্রাণ প্রকল্পের ঘোষণা করেছেন। এর আওতায় মহিলাদের তিন মাসের জন্য বিনামূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে। ভারতে লকডাউনের কারণে মানুষকে কোনও ধরণের সমস্যায় যাতে পড়তে না হয়, এজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। মহিলা যোজনার আওতাধীন ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’-র আওতায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যে পরিবারগুলি এই সুবিধা পাবেন -

২৬ শে মার্চ অনুষ্ঠিত এই বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন যে, উজ্জ্বলা প্রকল্পের আওতায় প্রায় ৮ কোটি বিপিএল পরিবারকে বিনামূল্যে সিলিন্ডার সরবরাহের এই সুবিধা দেওয়া হবে। তবে ১ ই আগস্ট ২০১৯ থেকে এই সরকারী প্রকল্পের সাথে যারা সংযুক্ত রয়েছেন, এই প্রকল্পের আওতায় সেই গ্রাহকদের বিনামূল্যে গ্যাস সংযোগ দেওয়া হবে ।

প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনা প্রকল্প কী?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্পে, সুবিধাভোগীদের একটি চুলা এবং এলপিজি গ্যাস সিলিন্ডার দেওয়া হয়। এর মোট ব্যয় প্রায় ৩,২০০ টাকা, কিন্তু সরকার প্রদত্ত ভর্তুকি ১,৬০০ টাকা এবং অবশিষ্ট পরিমাণ লোণ হিসাবে কোম্পানি গ্রাহকদেরদের দিয়ে থাকেন, যা তারা ইএমআই-এর মাধ্যমে প্রদান করে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: GET FREE LPG Cylinder for 3 months! Under the Prime Minister's brilliant plan


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App
Helo App Krishi Jagran

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.