GADVASU- PMMSY অর্থায়নে মৎস্য প্রকল্পের জন্য প্রথম বিশ্ববিদ্যালয়

KJ Staff
KJ Staff
Pradhan Mantri Matsya Sampad Yojana (Image Credit - Google)
Pradhan Mantri Matsya Sampad Yojana (Image Credit - Google)

গুরু অঙ্গদ দেব ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমাল সায়েন্সেস ইউনিভার্সিটি (GADVASU), লুধিয়ানা ২০২০ সালে মৎস্য, পশুপালন ও ডেয়ারি মন্ত্রনালয়, জিওআই দ্বারা প্রচলন করা প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা (PMMSY) এর অধীনে মৎস্য উন্নয়ন প্রকল্প প্রাপ্ত প্রথম ভারতীয় ভার্সিটি হয়ে উঠেছে। সামুদ্রিক ও অভ্যন্তরীণ জলজ সম্পদের উত্পাদন সম্ভাবনা বৃদ্ধির জন্য, পাঁচ বছরের (২০২০-২১ থেকে ২০২৪-২৫) সময়ের জন্য এর বাজেট ২০,০০০ কোটি টাকা।

ডঃ মীরা ডি আনসাল (Dean, College of Fisheries) জানিয়েছেন যে, বিশ্ববিদ্যালয় অনুমোদিত প্রকল্পের অধীনে একটি ‘ক্যাপাসিটি বিল্ডিং রিসোর্স সেন্টার’ বিকাশ করা হবে, যার জন্য মোট বাজেটের ব্যয় হবে ১৮৩.৮৫ লক্ষ টাকা। একীভূত গবেষণা ও তা বিকাশের জন্য প্রস্তুত মডিউলের মাধ্যমে এই অঞ্চলে রি-সার্কুলেটারি অ্যাকুয়াকালচার সিস্টেম (আরএএস) এবং বায়োফ্লক অ্যাকুয়াকালচারের মতো স্বল্প পরিমাণের নিবিড় জলজ প্রযুক্তির প্রচার করা হবে। তিনি আরও জানান, পাঞ্জাব এবং এর পার্শ্ববর্তী রাজ্যগুলিতে নিবিড় জলজ ব্যবস্থা স্থাপনের প্রশিক্ষণের প্রয়োজনীয়তার পরে এই সুবিধাটি পূরণ করবে।

আরএএস, বায়োফ্লোক ভিত্তিক জলজ পালন ও অ্যাকোয়াপনিক্সের মতো স্মার্ট প্রযুক্তি আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে নমনীয়তা বিকাশের জন্য এবং ঐতিহ্যবাহী সংস্কৃতির তুলনায় মাত্র ১০-১৫ % জমি/জলের প্রয়োজনীয়তা লক্ষ্যমাত্রা অর্জনের জন্য আধুনিক বিশ্বে প্রয়োজনীয় ডাঃ ইন্দ্রজিৎ সিং (Vice Chancellor, GADVASU)। তিনি আরও বলেছেন যে, এই সিস্টেম অঞ্চলের একটি সম্পদ হয়ে উঠবে, ছোট জমিতে, বিশেষত আধা নগর ও নগর অঞ্চলে যেমন নিবিড় প্রযুক্তি গ্রহণের জন্য আগ্রহী স্টেকহোল্ডারদের প্রশিক্ষণের বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে। অধিকন্তু, বিশ্ববিদ্যালয় পিএমএমএসওয়াইয়ের অধীনে দেশের মাছ / চিংড়ি চাষীদের ‘স্টেট অফ আর্ট’ ইউটিলিটি পরিষেবা প্রদানের লক্ষ্যে আরও বেশি তহবিল গ্রহণ করতে চায়, ডাঃ সিং জানিয়েছেন।

আরও পড়ুন - বড় খবর! পিএম কিষাণ আপডেট, অষ্টম কিস্তি কারা পেতে চলেছেন? বেনিফিশিয়ারি লিস্ট এবং স্ট্যাটাস এখানে চেক করুন

ডঃ জে.পি.এস.গিল (Director of Research, GADVASU) জানিয়েছেন যে, ‘প্রাণিসম্পদ ও মৎস্য খাতকে উন্নীত করার ক্ষেত্রে উদ্ভাবনী গবেষণা ও উন্নয়নমূলক অবদানে ভেট ভার্সিটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একটি ব্র্যান্ড নাম গড়ে তুলেছে; এবং বর্তমান পিএমএমএসওয়াই অর্থায়িত প্রকল্পের সাথে, বিশ্ববিদ্যালয় মৎস্য খাতকে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে আরও একটি মাইলস্টোন অর্জন করবে’।

আরও পড়ুন - খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উত্পাদনের সাথে সংযুক্ত উদ্দীপনা প্রকল্প অনুমোদন সরকারের

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters