হলস্টেন ফ্রিসিয়ান ক্রস জাতের গাভী (Holstein Friesian cow sets National record) একদিনে ৭৬.৬১ কেজি দুধ উত্পাদন করে তৈরি করল রাষ্ট্রীয় রেকর্ড

KJ Staff
KJ Staff

কার্নালের ডেয়ারি ফার্মার বলদেব সিংহের হলস্টেন ফ্রিসিয়ান ক্রস জাতের গাভী একদিনে ৭৬.৬১ কেজি দুধ দিয়ে রাষ্ট্রীয় রেকর্ড তৈরি করেছে। এনডিআরআইয়ের পরিচালক ডঃ এমএস চৌহান এই এইচএফ ক্রস গাভীর রেকর্ড দুধ উত্পাদনের কৃতিত্বের জন্য গাভীটির মালিক কৃষক বলদেব সিংহকে সম্মানিত করেছেন। দুগ্ধ চাষি বলদেব সিংহ-এর মতে, ক্রস ব্রিডের এইচএফ গাভী এখন পর্যন্ত সবচেয়ে বেশি রেকর্ড দুধের উত্পাদন করেছে। তিনি জানিয়েছেন যে, তাঁর গাভীর দুধের উত্পাদন কর্নালের জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউটের (এনডিআরআই) মূল্যায়ন কমিটি দ্বারা মূল্যায়ন করা হয়েছিল। গাভীর মালিক বলদেব সিংহ-এর মতে, তার এই গাভী পাঞ্জাবের লুধিয়ায় অনুষ্ঠিত দশম পিডিএ ইন্টারন্যাশনাল ডেয়ারি এবং অ্যাগ্রি এক্সপো-২০১৫ এবং কার্নালের এনডিআরআইতে জাতীয় দুগ্ধ মেলায় শীর্ষ পুরস্কারও জিতেছে।

এনডিআরআই থেকে দুগ্ধ পশুর ব্যবস্থাপনার প্রশিক্ষণ (Dairy Management Training from NDRI)-

এনডিআরআই-কার্নালের পরিচালক ডাঃ এমএস চৌহান-এর মতে, বলদেব সিংহ এবং তার ভাই আমনদীপ সিংহ যথাক্রমে ২০১০ ও ২০১১ সালে জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউট কার্নাল থেকে দুগ্ধ প্রাণী পরিচালনার প্রশিক্ষণ সম্পন্ন করেছিলেন এবং তারা বৈজ্ঞানিক প্রজনন ও প্রাণী পরিচালনায় জড়িত ছিলেন। এনডিআরআই-এর এই প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত জ্ঞান তাঁকে ডেয়ারি স্থাপনে অনুপ্রাণিত করেছিল।

যুবকদের জন্য কিষাণ বলদেব সিংহ আজ রোল মডেল (Kisan Baldev Singh is a role model for the youth today)-

আয়োজিত অনুষ্ঠানে ডাঃ চৌহান সকল দুগ্ধ চাষি এবং গ্রামীণ যুবকদের উদ্যোক্তা ও দক্ষতা উন্নয়ন কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। তিনি এই অনুষ্ঠানে বলেন যে, কৃষি বিজ্ঞান কেন্দ্র এনডিআরআই, কার্নাল নিয়মিত দুগ্ধ বিকাশের প্রশিক্ষণে নিয়োজিত রয়েছে, যেখানে এই জাতীয় প্রশিক্ষণের আয়োজন রয়েছে। তিনি বলেছিলেন যে বলদেব সিংহ অন্যান্য যুবকদের কাছে রোল মডেল হতে পারে। এ ছাড়া এনডিআরআইয়ের পরিচালক ডাঃ চৌহান বলেছেন, দুগ্ধচাষ থেকে কৃষকরা ভাল আয় করতে পারবেন। এনডিআরআইতে, দুগ্ধচাষের জন্য আগ্রহী কৃষক এবং যুবকদের স্বাগত জানানো হয়। তারা এখানে এসে নিয়মিত দুগ্ধ খামার প্রশিক্ষণ নিতে পারেন।

Related link - সর্বাধিক লাভজনক পশুপালন (animal husbandry business) ব্যবসা, স্বল্প বিনিয়োগ অধিক মুনাফা

সরকারী প্রকল্পের সহায়তায় শুরু করুন দুগ্ধজাত (Govt. scheme-dairy product) পণ্যের ব্যবসা, মাসিক আয় ৭৫,০০০ টাকা পর্যন্ত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters