IARI আগামীকাল উদযাপন করতে চলেছে তাদের প্রতিষ্ঠা দিবস

Wednesday, 31 March 2021 09:32 PM
IARI (Image Credit - Google)

IARI (Image Credit - Google)

ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউট (IARI) প্রতি বছর ১ লা এপ্রিল তাদের প্রতিষ্ঠা দিবসটি উদযাপন করে। এই দিনে, একজন  বিশিষ্ট বিজ্ঞানী বা শিক্ষাবিদ বিশেষ বিষয়ে বক্তৃতা প্রদান করেন। এই বছর, অনুষ্ঠানে অধ্যাপক রতন লাল (Director, CMSC, OSU, USA & Recipient of World Food Prize 2020) তাঁর বক্তব্য রাখবেন। তিনি "মাটি স্বাস্থ্য ও পুষ্টি-সংবেদনশীল কৃষি" বিষয়ে এই দিন তাঁর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখতে চলেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইসিএআর-এর সেক্রেটারি, ডিএআরই ও ডিজি ডাঃ ত্রিলোচন মহাপাত্র।

এ ছাড়াও, প্রতিষ্ঠা দিবস উদযাপনে (Foundation Day) লঞ্চ করা হবে "পুসা সমাচার" এবং পুষা বাসমতী ১৬৯২ এর লাইসেন্স প্রাপ্ত, যা নতুন বাসমতী ধানের জাত। এছাড়াও এই উদযাপনে বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নেওয়া কর্মচারী এবং পুরষ্কার প্রাপ্ত স্কুল শিশুদের সম্মান দেওয়া হবে।

ফাউন্ডেশন ইয়ার প্রোগ্রামটি ১ লা এপ্রিল, সকাল ১১ টা ৪০ মিনিটে নয়াদিল্লির আইএআরআই ড. বি. পি. পল অডিটোরিয়ামে শুরু হবে।

আইএআরআই প্রতিষ্ঠিত হয়েছিল ১ লা এপ্রিল, ১৯০৫ সালে, বিহারের পুসায়। এর মূল নামকরণ করা হয়েছিল ইম্পেরিয়াল এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট। স্বাধীনতার (১৯৪৭ সালে) পরে এর নাম পরিবর্তন করে ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউট করা হয়। ১৯৩৬ সালে একটি বিশাল ভূমিকম্প হয়, যার পরে ইনস্টিটিউটটি পুসা, নয়াদিল্লিতে স্থানান্তরিত হয়েছিল।

আরও পড়ুন - মাত্র ১১৯ টাকায় বুক করুন এলপিজি সিলিন্ডার, দেখুন বুকিং প্রসেস

আইএআরআই একটি প্রিমিয়ার ইনস্টিটিউট যা গবেষণা, সম্প্রসারণ এবং কৃষিক্ষেত্রে শিক্ষার জন্য নিবেদিত। এটি ১৯৬০-৭০ -এর সবুজ বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

আরও পড়ুন - ক্ষুদ্র কৃষি সরঞ্জাম এবং অন্যান্য জিনিসে ৭০ শতাংশ অবধি ছাড় দিচ্ছে অ্যামাজন

English Summary: IARI is going to celebrate their founding day tomorrow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.