ICAR-CRIJAF 16 তম পার্থেনিয়াম সচেতনতা সপ্তাহ, 2021 উদযাপন করেছে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Parthenium Awareness Week Program (Image Credit - Google)
Parthenium Awareness Week Program (Image Credit - Google)

পার্থেনিয়াম, কংগ্রেস ঘাস বা gajar ghas নামে পরিচিত, এটি অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হলেও আক্রমণাত্মক আগাছা, যা দেশের ৩৫ মিলিয়ন হেক্টর চাষাবাদ, অনাবাদী, বর্জ্য জমি, রাস্তার পাশে রেলপথকে আক্রান্ত করেছে। পার্থেনিয়াম আগাছা কেবল ফসল ক্ষেতেই আক্রমণ করে না, বরং তা ফসলের উৎপাদনশীলতাও হ্রাস করে, সাথে পরিবেশ ও জীববৈচিত্র্যের অবনতি ছাড়াও মানুষ এবং প্রাণীদের অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে।

সুতরাং, সরকারের নির্দেশনা অনুসারে, পার্থেনিয়ামের ক্ষতিকর প্রভাব এবং এর ব্যবস্থাপনা সম্পর্কে মানুষ এবং কৃষকদের সচেতন করার প্রয়াসে আইসিএআর-সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর জুট অ্যান্ড অ্যালাইড ফাইবারস, ব্যারাকপুর ১৬-২২ আগস্ট, ২০২১ "Parthenium Awarness Week" কর্মসূচীর আয়োজন করেছে।

আইসিএআর-ক্রাইজাফ-এর ডিরেক্টর ড. গৌরাঙ্গ কর তার মূল্যবান মন্তব্য এবং সকল বিজ্ঞানী ও কর্মচারীদের প্রতি পূর্ণ সম্পৃক্ততা এবং নিষ্ঠার সাথে সচেতনতা সপ্তাহ পালনের জন্য ১৬ আগস্ট "পার্থেনিয়াম সচেতনতা সপ্তাহ ২০২১" উদ্বোধন করেন।

তিনি মানুষের আবাসস্থল থেকে পার্থেনিয়াম নির্মূল করার লক্ষ্যে এবং স্বাস্থ্যকে প্রভাবিত না করে সম্ভাব্য কম্পোস্টের জন্য একটি কার্যকর পদ্ধতি বিকাশের লক্ষ্যে সারা বছর ধরে কাজ করার পুনরাবৃত্তি করেছিলেন।

সচেতনতা সপ্তাহে আয়োজিত অন্যান্য কর্মসূচী হল ইনস্টিটিউটের খামার, বিভাগ/ বিভাগ/ ইউনিট এবং আবাসিক কমপ্লেক্সে বিজ্ঞানী, কর্মী সদস্য এবং ক্যাম্পাসের বাসিন্দাদের জড়িত করে পার্থেনিয়াম ক্লিনিং ড্রাইভ; কৃষকদের মধ্যে পার্থেনিয়াম সচেতনতা কার্যক্রম।                  

গ্রামে একটি কৃষক সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল: কালসারা, কদম্বগাছি, বারাসাত -১ বলক, উত্তর ২ P পৃষ্ঠায় যেখানে কৃষকদের পারথেনিয়ামের ক্ষতিকর প্রভাব এবং এর সম্ভাব্য ব্যবস্থাপনা সম্পর্কে শেখানো হয়েছিল।

সমাপনী দিনে, পরিচালক এবং বিভাগ/ বিভাগ এবং ইউনিট প্রধান পুনরাবৃত্তি করলেন যে এই আগাছা যা ফসলের ক্ষেত এবং রাস্তার পাশে বর্জ্য জমিগুলির জন্য বিপজ্জনক তা কৃষির জন্য প্রকৃত হুমকি, পাশাপাশি শ্বাসকষ্ট এবং অ্যালার্জিক রোগের মতো সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করতে পারে মানুষ এবং প্রাণীদের মধ্যে।

আরও পড়ুন - ICAR CRIJAF ব্যারাকপুর ২৮ শে আগস্ট, ২০২১ তারিখে 'জুট ইণ্ডাস্ট্রি - স্টেকহোল্ডার মীট (Jute Industry - Stakeholders Meet)- এর আয়োজন করল

সমাজে এই আগাছার হুমকি কমাতে গণসচেতনতা তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ।

সচেতনতা সপ্তাহের কর্মসূচির সমন্বয় করেন ড. আর.কে. নায়েক, সিনিয়র ICAR-CRIJAF এর বিজ্ঞানী।

'পার্থেনিয়াম - সমস্যা ও ব্যবস্থাপনা' বিষয়ক একটি ওয়েবিনারেরও আয়োজন করা হয়েছিল, ড. এস. সরকার, প্রধান বিজ্ঞানী, শস্য উৎপাদন বিভাগ এবং আগাছা বিশেষজ্ঞ সহ প্রতিষ্ঠানের সকল কর্মচারীরা এতে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন - Modern Methods of Fish Farming - ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের "কেন্দ্রীয় মৎস্য শিক্ষণ সংস্থা (কলকাতা কেন্দ্র) এবং জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্র - এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো আধুনিক মৎস্য চাষের এক দিবসীয় প্রশিক্ষণ শিবির

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters