(Indoor gardening) বাড়ির অন্দরমহলেই শুরু করুন এই উদ্ভিদের চাষ

KJ Staff
KJ Staff
Vegetable
Vegetable

আপনি শহরে বাস করছেন এবং আপনার অন্দরমহলে কৃষিকাজ শুরু করতে চান?  আপনি নিজের বাড়ির ভিতরে অনায়াসে বিকাশ করতে পারেন এমন সবজী উদ্ভিদের অনুসন্ধান করছেন? চিন্তা করার দরকার নেই, এমন কয়েকটি উদ্ভিদের ধারণা এই নিবন্ধে আমরা আপনাকে দেব, যা আপনি বাড়ির ভিতরে সহজেই করতে পারেন।

অন্দরমহলের সৌন্দর্য বাড়ানোর জন্য এখানে শীর্ষ ১০ টি ভোজ্য উদ্ভিদের একটি তালিকা রইল -

১) গাজর:

গাজর নামে পরিচিত সবজীর আচার, কারী, হালুয়া এবং পুডিং প্রস্তুত করতে ব্যবহৃত হয়। ৬ থেকে ৮ ঘন্টার সূর্যালোকে গাজর আপনার বাড়ির অভ্যন্তরে ভালভাবে জন্মাতে পারে। গাজর আভ্যন্তরীণ চাষের জন্য উত্তম, কারণ এর বৃদ্ধির জন্য কম জায়গার প্রয়োজন। তবে উন্নত ফলনের জন্য ভাল নিকাশীর গর্ত সহ গভীর পাত্রের প্রয়োজন।

২) টমেটো:

এটি ছাড়া আমাদের প্রায় সব খাবারই অসম্পূর্ণ। এই সবজীর একটি সঠিক জাত চয়ন করে অন্দরমহলে এর বিকাশ করা যেতে পারে। টমেটোর বৃদ্ধির জন্য পর্যাপ্ত সূর্যালোক প্রয়োজন হয়। তবে অন্দরমহলে চাষের জন্য, চেরি টমেটোর জাত নিরবাচন করুন। কারণ এই জাতের কম যত্ন এবং রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।

৩) আলু:

আলু হ'ল এমন এক প্রধান উদ্ভিদ যা প্রতিটি সবজীর সাথে ব্যবহৃত হয়। বাড়ির অভ্যন্তরে কম জায়গায় এই উদ্ভিদ চাষ করা যায় এবং কম সময়ের মধ্যে দ্রুত এর ফসল কাটা হয়। নূন্যতম ১২ থেকে ১৪ ইঞ্চি গভীরতা যুক্ত পাত্রে এর চাষ ভালো হয় এবং ৭-৮ ঘন্টা সূর্যালোক এই চাষের জন্য প্রয়োজনীয়।

৪) মরিচ:

কাঁচা মরিচ খাবারে ঝাল স্বাদ আনার জন্য ব্যবহার করা হয়। আপনার বাড়ির অভ্যন্তরে এই উদ্ভিদ সহজেই বিকাশ করা যায়। তবে এই উদ্ভিদের বিকাশের জন্য পাত্রটির অবস্থান এমন কোথাও হওয়া উচিত যেখানে এটি প্রতিদিন ৬ থেকে ৭ ঘন্টা দিনের আলো পেতে পারে।

৫) মটরশুটি:

সবুজ মটরশুটি আমাদের দেশের স্বাদযুক্ত মিশ্রিত ভেজাল খাবারের মৌলিক টুকরো কারণ এটি বেশিরভাগ সূক্ষ্ম স্বাদেই। এর বিকাশ দ্রুত ঘটে। বিভিন্ন রান্নায় এই সবজী ব্যবহার করা হয়। সূর্যালোক প্রাপ্ত স্থান হোক অথবা আর্দ্র বা স্যাঁতসেঁতে মাটিতেও এটি ভালোভাবে বৃদ্ধি পায়।

৬) সরিষা শাক -

আমাদের রাজ্যে অন্যতম সেরা খাবার হ'ল সরষে শাক। সরিষা শাক স্বাদেও বেশ অন্যরকম। বাড়ির অভ্যন্তরে জন্মাতে পারে এই উদ্ভিদটি। তবে এই উদ্ভিদ চাষে বেশী জল প্রয়োজন হয় না।

৭) ধনে -

ধনিয়া বা ধনে বেশিরভাগ ক্ষেত্রে খাবার সাজানোর জন্য ব্যবহৃত হয়। যেখানে ৪ থেকে ৫ ঘন্টা পূর্ণ সূর্যের আলো পেতে পারে, এমন জায়গায় উদ্ভিদটি রাখুন। পাতা দেড় মাসের মধ্যে খাওয়ার উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

৮) রসুন শাক:

রসুনের শাকগুলি রসুনের মতো স্বাদ ও গন্ধযুক্ত হয় এবং এটি সালাড পরিপূরক হিসাবে ব্যবহৃত হয়। এর সঠিক বর্ধনের জন্য ৫-৬ ঘন্টা সূর্যালোক প্রয়োজন।

৯) মূলা:

মূলা একটি মূল উদ্ভিজ্জ এবং এটি মূলত সালাডে ব্যবহৃত হয়। মূলা চাষের জন্য একটি গভীর পাত্রে জৈব সার সমৃদ্ধ মাটিতে একে রোপণ করা প্রয়োজন এবং পাত্রে ভাল জল নিকাশী ব্যবস্থা থাকতে হবে।

১০) পার্সলে, সেজ, থাইম ইত্যাদি গুল্ম:

এদের পুনঃস্থাপনযোগ্য বৈশিষ্ট্যগুলির জন্য এই গুল্মজাতীয় উদ্ভিদগুলি জনপ্রিয়। যে কোন খাবারে এদের মিশ্রণে স্বাদে এক অনন্য মাত্রা আসে। শাইভস, পুদিনা, অরিগ্যানো থেকে থাইম এগুলির মধ্যে যে কোনও একটি আপনার বাড়ির অভ্যন্তরে চাষ করতে পারেন। ৬ থেকে ৮ ঘন্টা দিনে সূর্যালোক এবং পর্যাপ্ত পরিমাণ জল দরকার এই জাতীয় উদ্ভিদের বৃদ্ধিতে।

বাড়ির ভিতরে উদ্ভিদ রোপণ করুন এবং জৈব জীবন উপভোগ করুন ।

Image source - Google

Related link - (Panama Wilt) কলা গাছের ছত্রাকজনিত রোগ পানামা উইল্ট প্রতিরোধ করবেন কীভাবে? জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters