International Women's Day ২০২১: প্রতি বছর কেন এই দিবসটি উদযাপন করা হয় জানেন কি?

Sunday, 07 March 2021 09:39 PM
International Women's Day, 2021 (Image Credit - Google)

International Women's Day, 2021 (Image Credit - Google)

প্রতি বছর ৮ ই মার্চ বিশ্বব্যাপী আন্তর্জাতিক মহিলা দিবস (International Women's Day) পালিত হয়। সকল মহিলাদের তাদের অধিকারের প্রতি সম্মান দেওয়া উচিত, একথা সর্বজনবিদিত হলেও এখনও অনেক জায়গাতেই তাদের অবমাননা করা হয়

নারীরা যাতে অবাধে তাদের জীবনযাপন করতে পারে এবং পুরুষের মতো সমান অধিকার পেতে পারেন, এটিই লক্ষ্য। মহিলারা সর্বদা তাদের সমস্ত অধিকারের জন্য দীর্ঘ লড়াই করেছে। এই উদ্দেশ্যেই, আন্তর্জাতিক মহিলা দিবস প্রতি বছর পালিত হয়, ৮ ই মার্চ। আগামীকাল এই দিনটি উদযাপিত হবে। এই দিনটি মহিলাদের জন্য অত্যন্ত বিশেষ, তাই আসুন আমরা আপনাকে তথ্য প্রদান করি যে, এই বছর আন্তর্জাতিক মহিলা দিবসটির প্রতিপাদ্য বিষয় কী এবং এই দিবসটি উদযাপনের পিছনে কী উদ্দেশ্য।

আন্তর্জাতিক মহিলা দিবস ২০২১ এর থিম কী (What's the theme) ?

প্রতি বছর আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে একটি থিম প্রস্তুত করা হয়। ১৯৯৬ সালে এই দিবসটি প্রথমবারের মতো পালিত হয়েছিল। তারপরে জাতিসংঘে 'অতীত উদযাপন, ভবিষ্যতের পরিকল্পনা' থিমটি ছিল। এই বছরের ২০২১-এর মূল প্রতিপাদ্য হ'ল "Women in leadership: an equal future in a COVID-19 world"  মহিলা নেতৃত্বাধীন: COVID-19 –এর এই সময়ে বিশ্বে সমান ভবিষ্যৎ অর্জন।

এই থিমটির অর্থ কী (What's the theme means) - 

এই থিমটির লক্ষ্যটি হ'ল করোনার মহামারী বিশ্বে একটি সাধারণ ভবিষ্যত অর্জন। প্রতি বছর, থিমের মাধ্যমে, এই দিনটিকে খুব বিশেষ করে তোলার চেষ্টা করা হচ্ছে। এই দিনটিতে অফিস, স্কুল, সরকারী প্রতিষ্ঠান ইত্যাদিতে মহিলাদের শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এতে তারা দিনটিকে বিশেষ বোধ করেন।

উদ্দেশ্য কি -

  • প্রথম উদ্দেশ্যটি নারী এবং পুরুষদের মধ্যে সমান বিবেচনা করা।

  • আইনী অধিকার সম্পর্কে মহিলাদের সচেতন করা।

  • মহিলাদের শিক্ষিত করা।

  • মহিলাদের সাথে সম্পর্কিত সহিংসতার ঘটনা হ্রাস।

আরও পড়ুন - NABARD রিক্রুটমেন্ট ২০২১: নাবার্ড স্পেশালিষ্ট কনস্যালট্যান্ট, বহু পদে নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: International Women's Day 2021: Do you know why this day is celebrated every year?

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.