International Women's Day: এই পাঁচ ভারতীয় মহিলা দেশের সেনাবাহিনীর মূল্য বাড়িয়েছেন

Saikat Majumder
Saikat Majumder

সময়ের সাথে সাথে নারীরা আজ সমাজ সংস্কারে প্রধান ভূমিকা পালন করছে। একটা সময় ছিল যখন নারীরা তাদের ঘরবাড়ি এবং পরিবারের মধ্য়েই সীমাবদ্ধ ছিল।কিন্তু এখন তাঁরা সমস্ত বাঁধা বিপত্তি পেরিয়ে, খেলাধুলা থেকে বিনোদন, রাজনীতি থেকে সামরিক এমনকি প্রতিরক্ষা মন্ত্রনালয় পর্যন্ত, মহিলারা কেবল জড়িত নয়! বরং একটি বিশাল ভূমিকা পালন করছে এবং অভূতপূর্ব সাফল্য অর্জন করছে।

দেশের সেনাবাহিনীতে আজ অনেক নারী রয়েছেন। এমনকি ভারতীয় বায়ুসেনার একটি শক্তিশালী যুদ্ধবিমান ওড়ানোর দায়িত্বও পালন করছেন অনেক মহিলা। নৌবাহিনীর ইউনিফর্মে অনেক মহিলাই ভারতের গর্ব হয়ে উঠেছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, জেনে নিন ভারতের সেই সাহসী নারীদের সম্পর্কে, যারা শুধু দেশের সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশের জন্য খ্যাতি এনে দেননি, প্রতিটি মেয়ের জন্য আদর্শ হয়ে উঠেছেন। 

আরও পড়ুনঃ international women's day 2022:দাদা একটা স্য়ানিটারি ন্য়াপকিন দিন তো!

পুনিতা অরোরা- প্রথম মহিলা লেফটেন্যান্ট জেনারেল

আজ ভারতীয় সেনাবাহিনীতে অনেক মহিলা অফিসার আছে। কিন্তু ভারতীয় নৌবাহিনীর প্রথম মহিলা লেফটেন্যান্ট জেনারেল ছিলেন পুনিতা অরোরা। তিনি পাকিস্তানের লাহোর প্রদেশে ১৩ অক্টোবর ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন। পুনিতা অরোরা ছিলেন প্রথম ভারতীয় মহিলা যিনি ২০০৪ সালে ভারতীয় নৌবাহিনীতে লেফটেন্যান্ট জেনারেল পদে ছিলেন। তিনি ৩৬ বছর নৌবাহিনীতে কাজ করেছেন এবং এই সময়ের মধ্যে মোট ১৫টি পদক পেয়েছেন।

পদ্মাবতী বন্দোপাধ্যায়

প্রথম মহিলা এয়ার মার্শাল পদ্মাবতী বন্দোপাধ্যায় ছিলেন ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা এয়ার মার্শাল ।পদ্মাবতী ১৯৬৮ সালে ভারতীয় বিমান বাহিনীতে যোগ দেন। ৩৪ বছর দায়িত্ব পালনের পর ২০০২ সালে এয়ার ভাইস মার্শাল হিসেবে যোগ দেন।

দিব্যা অজিথ কুমার - প্রথম মহিলা ক্যাডেট যিনি সোর্ড অফ অনার পেয়েছিলেন

মাত্র ২১ বছর বয়সে, সোর্ড অফ অনার পেয়েছিলেন দিব্যা অজিথ কুমার৷ ক্যাপ্টেন দিব্যা অজিথ কুমার সেপ্টেম্বর ২০১০ এ আর্মি এয়ার ডিফেন্স  কমিশন লাভ করেন।

আরও পড়ুনঃ প্রথম ভারতীয় মহিলা পাইলটের শাড়ি পরে বিমান চালানোর কাহিনী জানেন?

গুঞ্জন সাক্সেনা- কার্গিল গার্ল নামে পরিচিত

ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনা, যিনি কার্গিল গার্ল নামেও পরিচিত, কার্গিল যুদ্ধের সময় শত্রু দেশের সামনে খুবই সাহসিকতার পরিচয় দেখিয়েছিলেন।  গুঞ্জন সাক্সেনা ছিলেন প্রথম মহিলা পাইলট যিনি কার্গিল যুদ্ধের সময় ভারতের পক্ষ থেকে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। তিনি শৌর্য চক্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। 

Published On: 04 March 2022, 02:24 PM English Summary: International Women's Day: These five Indian women have increased the value of the country's army

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters