(Job post) ব্যাঙ্কিং জব, ২০২০, আজই আবেদন করুন

KJ Staff
KJ Staff
Banking job
Banking job

লকডাউনের মধ্যেও থেমে নেই মানুষের জীবনযাত্রা। করোনার প্রাদুর্ভাবে আতঙ্ক ছড়ালেও জীবনধারণের প্রয়োজনে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে পরিস্থিতি। পড়াশোনা, বিভিন্ন কোর্সে ভর্তি, চাকরির আবেদন গ্রহণ সমস্ত কিছুই শুরু করেছে বিভিন্ন সংস্থা। ইতিমধ্যে ব্যাঙ্কে বিজ্ঞপ্তিও এসেছে। ইন্ডিয়ান ওভারসিজ্‌, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সিন্ধ ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ইউকো ব্যাঙ্ক, কানাড়া ব্যাংক এবং পাঞ্জাব ব্যাঙ্ক- এই ব্যাঙ্কগুলিতে চলছে নিয়োগ।

আইবিপিএস (Institute of banking personal selection) -এর মাধ্যমে ক্লার্ক এর পদের জন্য প্রার্থী নিযুক্ত করা হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারেন আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা -

১) স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক-এর ডিগ্রি থাকতে হবে।

২) যে এলাকায় নিযুক্ত হতে ইচ্ছুক সেখানকার ভাষা সম্পর্কে জ্ঞান থাকা দরকার।

৩) কম্পিউটারে সার্টিফিকেট/ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে।

৪) আবেদনকারীর বয়স ১ লা সেপ্টেম্বর ২০২০, তারিখের ভিত্তিতে ন্যূনতম ২০ থেকে ২৮ বছর হতে হবে।

৫)তবে তফসিলি জাতি ও উপজাতির প্রার্থীরা এই ক্ষেত্রে ৫ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর প্রার্থীরা ১০ বছর পর্যন্ত বয়সসীমায় ছাড় পাবেন। 

আবেদন পদ্ধতি -

১) https://ibps.in/ -এই ওয়েবসাইটের মাধ্যমে আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

২) প্রথমে অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। তারপর মেন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুসারে প্রিলিমিনারি পরীক্ষা হবে ৫, ১২ এবং ১৩ ই ডিসেম্বর। মেন পরীক্ষা হবে ২০২১ সালের ২৪ শে জানুয়ারি।

৩) সাধারণ শ্রেণীর আবেদনকারীদের আবেদন ফি বাবদ ৮৫০ টাকা ব্যাঙ্কে জমা দিতে হবে। ৪) তফসিলি জাতি, উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে এই ফি লাগবে ১৭৫ টাকা।

সূত্র অনুযায়ী জানা গেছে, ১৫৫৭ জনকে নিয়োগ করা হবে। তার মধ্যে এই রাজ্য থেকে নেওয়া হবে মোট ১২৫ জনকে। আগ্রহী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগ হবে অনলাইন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

Image source - Google

Related link - (SBI Recruitment) ১৪০০০ প্রার্থী নিয়োগ এই বর্ষে, এসবিআই ব্যাঙ্ক

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters