Krishak Special Train: রাজ্যে হাওড়া ডিভিশনে চালু হচ্ছে কৃষক স্পেশাল ট্রেন

রায়না ঘোষ
রায়না ঘোষ
Krishak special train (image credit- Google)
Krishak special train (image credit- Google)

সবে মাত্র ২দিন হয়েছে৷ আর তাতেই চাহিদা বাড়ছে কৃষক স্পেশালের। আপাতত শান্তিপুর ও গেদে থেকে চালু হয়েছে কৃষক স্পেশাল | শিয়ালদহ ডিভিশনের একাধিক প্রান্ত থেকে আসা শুরু হয়েছে অনুরোধ। কৃষক স্পেশাল ট্রেন চালানো হোক। বিশেষ করে ডায়মন্ডহারবার, কাকদ্বীপ, ক্যানিং শাখা থেকে আসতে শুরু করেছে অনুরোধ। যাতে কৃষক স্পেশাল ট্রেন  লানো হয়। তবে শিয়ালদহ দক্ষিণ শাখায় চাহিদা বেড়েছে, মূলত মৎস্যজীবীদের। লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক না হওয়ায় ভেন্ডর কামরা ব্যবহারের অনুমতি কোনও ভাবেই পাচ্ছিলেন না কাঁচা পণ্যের ব্যবসায়ীরা। ফলে বাজারে বাড়ছিল  দুর্ভোগ।

তা সামলাতে কৃষক এবং ছোট ব্যবসায়ীদের জন্য নদিয়ার গেঁদে এবং শান্তিপুর থেকে দুটি বিশেষ লোকাল ট্রেন, কৃষক স্পেশ্যাল হিসেবে চালাতে শুরু করেছে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন।  এই দুটি ট্রেন সকালে এবং বিকেলে চলবে।

করোনা সংক্রমণ (Coronavirus) নিয়ন্ত্রণে জারি হওয়া কঠোর বিধিনিষেধের সময়ে শহরের বিভিন্ন বাজারে, ফুল, ফল, সবজি, ছানার মতো পণ্যের জোগানে নানা সমস্যা দেখা দিয়েছিল। সেই পরিস্থিতি সামলাতে পরের দিকে কৃষক এবং ছোট ব্যবসায়ীরা  সড়ক পথে ছোট ট্রাক ব্যবহার করতে শুরু করেন। এর ফলে পরিবহণ খাতে খরচ বেশ কিছুটা বেড়ে যাওয়ায় পাল্লা দিয়ে দাম বাড়ছিল পণ্যেরও।

আরও পড়ুন -Weather Forecast: ফের নিম্নচাপের সতর্কতা, ২৪ ঘন্টায় বদলাবে আবহাওয়া

পূর্ব রেল (Eastern Railways) সূত্রের খবর, কৃষক স্পেশ্যালের প্রথম ট্রেনটি ৮টা ১৫ মিনিটে গেদে থেকে ছেড়ে সকাল ১১টা ১০ মিনিটে শিয়ালদহ পৌছবে। আবার বিকেল ৩টে ১০ মিনিটে অন্য একটি ট্রেন শান্তিপুর থেকে ছেড়ে বিকেল ৫টা ৩৪ মিনিটে শিয়ালদহে পৌছবে। করোনা বিধিনিষেধে বিশেষ এই ট্রেন চালু হওয়ায় উত্তর ২৪ পরগনা এবং নদিয়ার বিভিন্ন অঞ্চলের কৃষক, ছোট ব্যবসায়ীদের সুবিধা হচ্ছে। তবে শুধু শিয়ালদহ নয়। কৃষক স্পেশাল ট্রেন চলবে হাওড়া থেকেও। পরিকল্পনা চলছে তারকেশ্বর ও কাটোয়া থেকে চলবে এই দুই স্পেশাল। খুব শীঘ্রই তা ঘোষণা হবে। এই পরিকল্পনায় নিতান্তই কৃষকদের সুবিধা হবে | এতে তাদের আর্থিক সংকট থেকেও মুক্তি ঘটবে এবং তার পাশাপাশি ছোট ব্যাবসায়ীদের যোগাযোগ রাখতেও সুবিধা হবে |

আরও পড়ুন -Municipal Corporation Recruitment: পৌরসভায় গ্রূপ-ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত, দেখুন বিস্তারিত তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters