মারা গেল কিংবদন্তি বাঘিনী 'কলারওয়ালি', 29 শাবকের “সুপার মম”

 রুপালী দাস
রুপালী দাস
কিংবদন্তি বাঘিনী 'কলারওয়ালি' (Image credit- Twitter)

শনিবার সন্ধ্যায় মারা গেল মধ্যপ্রদেশের পেঞ্চ টাইগার রিজার্ভের বাঘিনী কলারওয়ালি । বার্ধক্যজনিত কারণে মারা গেছে এই বাঘিনী। 17 বছর বয়সী বাঘটি তার জীবদ্দশায় 29টি শাবক জন্ম দেওয়ার জন্য "সুপারমম" তকমা অর্জন করেছিল। তার চলে যাওয়ায় শোকের ছায়া বন দফতরে। আজ সকালেই বাঘিনীর শেষ কৃত্যের ছবি উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। ছবিতে দেখা গেছে অনেকেই তাকে হাত জোড় করে গলায় মালা পরিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও "সুপার টাইগ্রেস মা" কে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি লেখেন “সুপার টাইগ্রেস মম' কলারওয়ালিকে শ্রদ্ধা, মধ্যপ্রদেশের গর্ব এবং 29টি শাবকের মা। মধ্যপ্রদেশের বনে সর্বদা পেঞ্চ টাইগার রিজার্ভের 'কুইন' এর-গর্জন অনুরণিত হবে।“ IFS অফিসার পারভীন কাসওয়ান টুইট করেছেন, "পেঞ্চের মা হিসাবে ডাকা হয়। শুধু কল্পনা করুন যে তার ব্লাডলাইন ভারতে বাঘের জনসংখ্যা ফিরিয়ে আনতে কীভাবে সাহায্য করেছে।"

আরও পড়ুনঃ  দক্ষিণবঙ্গের সীমান্তে BSF’র হাতে আটক চোরাকারবারী, উদ্ধার 140টি তোতা

বিশেষজ্ঞদের মতে, একটি বাঘের গড় বয়স প্রায় 12 বছর। সেখানে এই বাঘিনীর বয়স ১৬ বছর। গত কয়েকদিন ধরে এলাকায় সম্ভাব্য আঞ্চলিক লড়াইয়ের তথ্য পাওয়ার পরে বন কর্মকর্তারা অনুসন্ধান শুরু করার পরে মৃতদেহটি পাওয়া যায়। অল-ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট 2018 অনুসারে , মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি বাঘ ছিল, যার সংখ্যা 526। একা পেঞ্চের রিজার্ভে 53টিরও বেশি বাঘ রয়েছে।

আরও পড়ুনঃ  জাল্লিকাট্টু 2022: ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াইয়ের অনুষ্ঠান অনুষ্ঠিত হল 17ই জানুয়ারি

Published On: 17 January 2022, 04:23 PM English Summary: Legendary Tigress 'Collarwali’, Mother of 29 Cubs, Dies in MP

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters