পশুধন মেলা: শুরু হয়েছে উন্নত জাতের পশুর সমাগম

 রুপালী দাস
রুপালী দাস
পশুধন মেলা: শুরু হয়েছে উন্নত জাতের পশুর সমাগম

আপনি কি কখনও প্রাণীদের র‍্যাম্প-ওয়াক দেখেছেন? হয়তো না. প্রকৃতপক্ষে, দেশের অনেক জায়গায় পশু প্রদর্শনীর আয়োজন করা হয়, যার কারণে পশু মালিকরা পশুর নতুন জাত এবং সেরা পশুর জাত সম্পর্কে জানতে থাকেন। এই কারণে গতকাল থেকে হরিয়ানার ভিওয়ানিতে শুরু হয়েছে আকর্ষণীয় পশু মেলা।

কোথায় হরিয়ানা পশু মেলার আয়োজন করা হয়েছে?

25 ফেব্রুয়ারি থেকে 27 ফেব্রুয়ারি পর্যন্ত হরিয়ানা পশুপালন ও দুগ্ধ বিভাগ দ্বারা রাজ্য স্তরের পশুসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে HUDA গ্রাউন্ড, সেক্টর-13, ভিওয়ানিতে।

আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে এই 38 তম রাজ্য পশুসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে হরিয়ানায়।

পশু প্রতিযোগিতা

  • গবাদি পশু মেলায় শীর্ষ ও বিখ্যাত জাতের গরু, মহিষ, ভেড়া, ছাগল, উট, ঘোড়া ও শূকরের প্রতিযোগিতার আয়োজন করা হবে।
  • বিশেষ বিষয় হল এই প্রতিযোগিতায় ৫৩টি বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী প্রাণীদের পুরস্কারও দেওয়া হবে।

পশু মেলায় কি ঘটতে যাচ্ছে

  • এই গবাদি পশু মেলায় একটি দুর্দান্ত অফারও দেওয়া হয়েছে, যেখানে আপনি বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন।
  • এ বিষয়ে তথ্য দিতে গিয়ে পশুপালন ও দুগ্ধ অধিদফতরের মুখপাত্র বলেন, গবাদি পশুর মালিকদের প্রদর্শনীতে পাঠানোর জন্য সরকার বাসের ব্যবস্থা করেছে।
  • এই মালিকরা বিনামূল্যে পশুসম্পদ প্রদর্শনীতে যেতে পারেন।
  • তিনি জানান, জেলায় এই প্রদর্শনীতে সেরা জাতের পশু আনার খরচ এবং পশুপালন অধিদফতরের নির্ধারিত হার অনুযায়ী তাদের খরচ বহন করা হয়েছে।
  • শুধু তাই নয়, গবাদিপশুর মালিক ও পশুদের খাবারেরও ব্যবস্থা করা হয়েছে অধিদপ্তর থেকে।

প্রাণী সম্পর্কে প্রতিটি তথ্য পান

এছাড়াও , প্রাণিসম্পদ প্রদর্শনীতে পশু মালিকদের মধ্যে প্রাণী সম্পর্কে আরও তথ্য ভাগ করে নেওয়ার জন্য প্রাণী বিশেষজ্ঞদের বক্তৃতার ব্যবস্থা করা হয়েছে । যার কারণে সেখানে আগত সকল পশুপালক ও সাধারণ মানুষ প্রতিটি জাত সম্পর্কে তথ্য পাচ্ছেন।

তিনি বলেন, হরিয়ানার পশুপালন মন্ত্রী মি. জেপি দালাল (হরিয়ানার পশুপালন মন্ত্রী মি. জেপি দালাল) রাজ্যস্তরের প্রদর্শনীর উদ্বোধন করবেন, মুখ্যমন্ত্রী মি. মনোহর লাল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

পশু মেলায় প্রতিযোগিতার আয়োজন

সেরা জাতের পশুর মালিকরা প্রতিযোগিতার জন্য তাদের মেলায় ঢুকে পড়েছেন। মেলায় বলা হচ্ছে, আজ অর্থাৎ ২৫ ফেব্রুয়ারি ৩টি পশু প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

অন-গ্রাউন্ড রিপোর্ট করছে কৃষি জাগরণ দল

কৃষি জাগরণের দল ইতিমধ্যেই এই মেলায় (পশুধান ক্যাটল ফেয়ার 2022) পা দিয়েছে, যার অধীনে আমরা এই মেলার সাথে সম্পর্কিত প্রতিটি তথ্য আপনাকে দিতে থাকব। আপনিও যদি এই মেলায় অংশ নিতে চান, তবে প্রদত্ত তথ্য অনুযায়ী, আপনি অবিলম্বে প্রাণিসম্পদ মেলা উপভোগ করতে পারেন।

Published On: 26 February 2022, 11:34 AM English Summary: Livestock Fair: The gathering of improved breeds of animals has started

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters