কম খরচে, বেশি লাভ, এটাই প্রাকৃতিক চাষ, দেশের ৮০ শতাংশ কৃষক উপকৃত হবেনঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Saikat Majumder
Saikat Majumder
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ গুজরাটে বলেন যে, দেশের ৮০ শতাংশ কৃষক প্রাকৃতিক চাষ থেকে সবচেয়ে বেশি লাভবান হবেন । সেইসব ক্ষুদ্র কৃষক, যাদের ২ হেক্টরের কম জমি রয়েছে। এসব কৃষকের বেশির ভাগই রাসায়নিক সারের পেছনে প্রচুর খরচ করে । রাসায়নিক ছাড়া ফসল ভালো হবে না বলেও একটা বিভ্রান্তি তৈরি হয়েছে।  আগে রাসায়নিক না থাকলেও ফসল ভালো হতো। মানব বিকাশের ইতিহাস এর সাক্ষী।

বিশেষজ্ঞরা বলছেন, জমিতে আগুন দিলে পৃথিবী তার উর্বর ক্ষমতা হারিয়ে ফেলে। আমরা দেখি মাটি যেভাবে উত্তপ্ত হয়, তা পরে ইটের রূপ নেয়। কিন্তু ফসলের অবশিষ্টাংশ পোড়ানোর ঐতিহ্য আমাদের আছে।

প্রধানমন্ত্রী বলেন, কম খরচে বেশি লাভ, এটাই প্রাকৃতিক চাষ। আজ, যখন বিশ্ব 'ব্যাক টু বেসিক'-এর কথা বলে, তখন মনে হয় এর শিকড় ভারতের সঙ্গে যুক্ত। কৃষি সম্পর্কিত প্রাচীন জ্ঞানকে আমাদের শুধু নতুন করে শিখতে হবে না, আধুনিক সময়ের সাথে সাথে তা শাণিত করতে হবে। 

আরও পড়ুনঃ আন্দোলনের সময় নিহত কৃষকদের ক্ষতিপূরণ দেবে হরিয়ানা

প্রধানমন্ত্রী বলেন, আমাদের কৃষিকে রসায়নের গবেষণাগার থেকে বের করে প্রকৃতির গবেষণাগারের সঙ্গে যুক্ত করতে হবে। আমি যখন প্রকৃতির গবেষণাগারের কথা বলি, এটা সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক। এটা সত্য যে রাসায়নিক ও সার, সবুজ বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু এটাও সমান সত্য যে আমাদের একই সাথে এর বিকল্প নিয়ে কাজ করে যেতে হবে।

তিনি বলেন, গত ৬-৭ বছরে বীজ থেকে বাজারজাত করা পর্যন্ত কৃষকের আয় বাড়াতে একের পর এক  পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, আসুন স্বাধীনতার অমৃত উৎসবে ভারতের ভূমিকে আমরা রাসায়নিক সার ও কীটনাশকমুক্ত করার সপথ নিই । 

আরও পড়ুনঃ কৃষকদের আয় বাড়াতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ

আজ, আমি দেশের প্রতিটি রাজ্যকে, প্রতিটি রাজ্য সরকারকে প্রাকৃতিক চাষকে এগিয়ে নিয়ে আসার অনুরোধ করব। এই অমৃত মহোৎসবে প্রতিটি পঞ্চায়েতের অন্তত একটি গ্রামকে প্রাকৃতিক চাষের সঙ্গে যুক্ত করতে হবে, আমরা এই চেষ্টা করতে পারি।'ল্যাব টু ল্যান্ড' এটাই হবে আমাদের যাত্রা ।

Published On: 16 December 2021, 03:34 PM English Summary: Low cost, high profit, this is natural farming, 70 percent of the country's farmers will benefit: Prime Minister Narendra Modi

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters