সুপার সাইক্লোন আমফানে (Super Cyclone Amphan) বিধ্বস্ত পশ্চিমবঙ্গ এবং আম চাষীরা (Mango Farmers)

KJ Staff
KJ Staff

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, কলকাতার স্থলভূমির পরে, সুপার সাইক্লোন আমফান তার ধ্বংসাত্মক রূপ নিয়ে প্রবেশ করবে মুর্শিদাবাদ, দক্ষিণ চব্বিশ পরগণায়। এটি আজ সকালে মালদার অক্ষাংশ অতিক্রম করবে। এর বাতাসের গতিবেগ থাকবে ১১০ কিমি/ঘন্টা। তবে ঘূর্ণিঝড়টি তার গতিপথ পরিবর্তন করায় মালদা জেলায় সরাসরি আক্রমণ না করলেও এর কিছুটা প্রভাব পড়বেই। আর এই প্রভাবেই ক্ষতিগ্রস্ত হতে চলেছেন প্রায় আড়াই লক্ষ আম চাষী।

পশ্চিমবঙ্গ ভারতের জাতীয় আমের আবাদে প্রায় ২২ মিলিয়ন টন আম উৎপাদন করে, যা বিশ্বব্যাপী আম উৎপাদনের প্রায় ৪০%। পশ্চিমবঙ্গের সমস্ত আম উত্পাদনকারী অঞ্চল যেমন মালদা, মুর্শিদাবাদ বা দক্ষিণ ২৪ পরগনার এই জেলাগুলিতে সুপার সাইক্লোনের প্রভাবে ঠিক কতটা ক্ষতি হতে চলেছে, তা এখনই অনুমান করা যাচ্ছে না। তবে এলাকার এক কৃষক জানিয়েছেন, ‘আমের ফসল তোলার শীর্ষ সময় এখন, ইতিমধ্যেই লকডাউনে আমদের যথেষ্ট ক্ষতি হয়েছে, সাথে ছিল কালবৈশাখীর ঝড়ের কারণে বৃষ্টিপাত, অনেক ফসলই নষ্ট হয়েছে, এই সময় আবার আমফান। মারাত্মক এই ঘূর্ণিঝড়ে অনেক কৃষকেরই আমের গাছ উল্টে পড়েছে, বাগানের প্রভূত ক্ষতি হয়েছে’। এবার আম ফসলে লোকসানের মুখে পড়বেন কৃষকরা। তার মতো আরও ৫০,০০০ কৃষক ছাড়াও কেবল মালদা জেলায় আমের উপর নির্ভরশীল আরও আড়াই লক্ষ মানুষ রয়েছেন।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত এই সুপার সাইক্লোনের প্রভাবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার তিনটি জেলা এবং পূর্ব মেদিনীপুর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

বুধবার বিকেলে পশ্চিমবঙ্গের দিঘা, বকখালি, সুন্দরবন, ওড়িশার পারাদ্বীপ এবং হাতিয়া দ্বীপপুঞ্জে (বাংলাদেশ) ঘূর্ণিঝড় আমফানের তীব্রতার প্রভাবে অনেক গাছ এবং বিদ্যুতের খুঁটি উল্টে পড়ে যায়। প্রায় ১৭ ঘণ্টা বিদ্যুৎবিহীন অনেক জায়গা। কলকাতার পাশ কাটিয়ে এই ঝড় চলে গেলেও এলাকার মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় বাতাসের গতিবেগের সাথে ঘূর্ণিঝড়ে উপকূলীয় অঞ্চলগুলিতে বন্যা এবং বৃষ্টিপাতের কারণে দুর্যোগে কমপক্ষে পশ্চিমবঙ্গে প্রায় ১৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে এবং ৫,৫০০ এরও বেশি বাড়িঘর ভেঙ্গে পড়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘করোনাভাইরাসের চেয়েও আমফানের প্রভাব আরও ভয়ঙ্কর এই রাজ্যে’। তিনি আরও বলেছেন যে, এই অঞ্চলে ঘূর্ণিঝড়ের কারণে কয়েক লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গে প্রায় ৫ লক্ষ মানুষকে এবং ওড়িশায় এক লক্ষেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

স্বপ্নম সেন

Related links - https://bengali.krishijagran.com/news/cyclone-amphans-latest-update-has-begun-making-landfall-in-west-bengal/

https://bengali.krishijagran.com/news/cyclone-amphan-likely-to-hit-west-bengal-here-is-the-control-room-numbers/

https://bengali.krishijagran.com/news/cyclone-amphan-will-turn-extremely-severe-in-the-next-24-hours-heavy-rain-and-high-velocity-winds-in-coastal-areas/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters