“নুন্যতম যোগ্যতা ১০ পাশ! হতে পারেন ড্রোন পাইলট” DFI সভাপতি স্মিথ শাহ, কিভাবে নেবেন প্রশিক্ষণ?

 রুপালী দাস
রুপালী দাস
“নুন্যতম যোগ্যতা ১০ পাশ! হতে পারেন ড্রোন পাইলট” DFI সভাপতি স্মিথ শাহ, কিভাবে নেবেন প্রশিক্ষণ?

কৃষি আধুনিকীকরণের অংশ হিসেবে কৃষি খাতে প্রযুক্তি নিয়ে কাজ করার প্রয়োজন রয়েছে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল কৃষি খাতে ড্রোনের ব্যবহার।  ডিএফআই (ড্রোন ফেডারেশন অফ ইন্ডিয়া) সভাপতি "স্মিথ শাহ" কেজে চৌপালে উপস্থিত ছিলেন। একই বিষয়ে আলোচনা করতে কৃষি জাগরণ আয়োজিত। এ উপলক্ষে তিনি বলেন, আগামী বছরগুলোতে কৃষি খাতে ড্রোনের গুরুত্ব উল্লেখযোগ্য, এটি শ্রমিকের ঘাটতি দূর করবে এবং কৃষকদের মূল্যবান সময়, পানি ও সঠিক পরিমাণে রাসায়নিক স্প্রে করতেও ভূমিকা রাখবে।

একইভাবে, গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে, কৃষক (বা যুবক) যারা মাত্র 10 তম শ্রেণী পাস করেছে তারা 5 দিনের ড্রোন পাইলট কোর্সে প্রশিক্ষণ নিতে পারে এবং ড্রোন পাইলট লাইসেন্স পেতে পারে যাতে তারা কর্মসংস্থান পেতে পারে, যোগ্য প্রার্থী
https://digitalsky। dgca.gov.in/home ওয়েবসাইট https://digitalsky.dgca.gov.in/home তিনি প্রকাশ করেছেন যে আবেদনটি এর মাধ্যমে করা যেতে পারে এবং ড্রোন ব্যবহার করার জন্য অন্য কোনও অনুমতি বা লাইসেন্সের প্রয়োজন নেই।

“নুন্যতম যোগ্যতা ১০ পাশ! হতে পারেন ড্রোন পাইলট” DFI সভাপতি স্মিথ শাহ, কিভাবে নেবেন প্রশিক্ষণ?

ড্রোনের ভর্তুকি নিয়ে কথা হচ্ছে;

কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি বিজ্ঞান কেন্দ্রকে 100 শতাংশ ভর্তুকি, FPO-
কে ​​75 শতাংশ ভর্তুকি, সমবায় সমিতি, 40 শতাংশ ভর্তুকি
CHC, উচ্চাকাঙ্ক্ষী গ্রামীণ উদ্যোক্তা (যারা একটি ছোট ব্যবসা শুরু করতে চান) এবং 90
শতাংশ ব্যাংক ঋণ কৃষি ইনফ্রা ফান্ডের অধীনে। তিনি বলেন, কৃষকরাও ড্রোন কিনতে পারবেন

তিনি বলেন, কীটনাশক ক্ষতিকর জেনেও কৃষক শ্রমিকরা অন্য কোনো কারণে স্প্রে করছেন এবং বিপজ্জনক কীটনাশক স্প্রে করতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

আরও পড়ুনঃ  প্রগতিশীল কৃষকদের কৃষি জাগরণ অফিস পরিদর্শন!

Published On: 20 September 2022, 04:30 PM English Summary: "Minimum qualification 10 pass! Can be a drone pilot" DFI president Smit Shah, how to take training?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters