২০২১-২২ বাজেটে কৃষকদের জন্য মোদী সরকারের বড় ঘোষণা (2021-22 Budget Update)

Monday, 01 February 2021 11:35 PM
FM Nirmala Sitharaman (Image Credit - Google)

FM Nirmala Sitharaman (Image Credit - Google)

সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের তৃতীয় বাজেট উপস্থাপন করেন। যার প্রতিক্রিয়া জানিয়ে বিভিন্ন রাজ্যের কৃষক কল্যাণ ও কৃষি উন্নয়ন মন্ত্রীরা জানিয়েছেন যে, এই বাজেট বিভিন্নভাবে ঐতিহ্যময় ভারতকে স্বাবলম্বী করার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ হিসাবে প্রমাণিত হবে।

মধ্য প্রদেশের কৃষি উন্নয়ন মন্ত্রীর বক্তব্য অনুযায়ী, কেন্দ্রীয় অবকাঠামো কৃষি অবকাঠামোয় এক লক্ষ কোটি টাকার তহবিল দিয়েছে, যা কৃষকদের স্বার্থে এক সাহসী সিদ্ধান্ত।

কৃষি ও কৃষককল্যাণ মন্ত্রনালয় ২০২১-২২ অর্থবছরের জন্য ১,৩১,৫৩১ কোটি টাকায় ৫.৬৩% বেশি বাজেট বরাদ্দ পেয়েছে। অর্থের অর্ধেক ব্যয় হবে কেন্দ্রের ফ্ল্যাগশিপ স্কিম প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনা-য় (PM KISAN)। এছাড়াও এগ্রি-ইনফ্রা তহবিলের পাশাপাশি সেচ কর্মসূচির (Irrigation Program) জন্য কিছুটা বেশি তহবিল সরবরাহ করা হবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-এর সাংসদে উপস্থাপিত ২০২১ সালের বাজেট অনুসারে, মন্ত্রকের সংশোধিত বাজেট ২০২০-২১ অর্থবছরের জন্য ১,২৪,৫১৯ কোটি টাকা।

পরবর্তী অর্থবছরের জন্য মন্ত্রণালয়ের মোট বরাদ্দের মধ্যে কৃষি ও কৃষক কল্যাণ বিভাগকে ১,২৩,০১৭.৫৭ কোটি এবং কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগকে ৮,৫১৩.6২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বাজেট অনুসারে, দশটি কেন্দ্রীয় প্রকল্পের জন্য বরাদ্দ চলতি অর্থবছরে ১,০৩,১৬২.৩০ কোটি টাকা সংশোধিত প্রাক্কলন থেকে ২০২১-২২ এর জন্য প্রান্তিকভাবে ১,০৫,০১৮.৮১ কোটি টাকা করা হয়েছে।

প্রধান কেন্দ্রীয় প্রকল্পগুলির মধ্যে প্রধানমন্ত্রী-কিষান যোজনার জন্য ৬৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যার আওতায় সরকার প্রতি বছর তিনটি সমান কিস্তিতে কৃষকদের ৬,০০০ টাকা প্রদান করে থাকে।

একইভাবে ১০,০০০ এফপিও গঠনের উদ্দেশ্যে বরাদ্দ আড়াইশো কোটি টাকা থেকে তহবিল বাড়িয়ে ৭০০ কোটি টাকা করা হয়েছে এবং কৃষি অবকাঠামো তহবিল ২০৮ কোটি টাকা থেকে বাড়িয়ে ৯০০ কোটি টাকা করা হয়েছে। প্রধানমন্ত্রীর অন্নদাতা আয় সংরক্ষণ যোজনা (PM AASHA)- এর বরাদ্দও পরবর্তী অর্থবছরের জন্য এক হাজার পাঁচশ কোটি টাকা করা হয়েছে।

আরও কয়েকটি বিশেষ দিক হল - 

  • কেন্দ্রীয় ১০ টি প্রকল্পের পাশাপাশি সরকার নিয়ন্ত্রক ও স্বায়ত্তশাসিত সংস্থাগুলির জন্যও অর্থ বরাদ্দ দিয়েছে।

  • তদুপরি, এটি ১৮-টির মতো কেন্দ্র পরিচালিত যোজনার জন্য অর্থ বরাদ্দ করেছে যার অধীনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বাস্তবায়নের জন্য অর্থ প্রদান করা হয়।

সংশোধিত প্রাক্কলনে প্রধানমন্ত্রীর কৃষিক্ষেত্রের বরাদ্দ ২,৫৬৩ কোটি টাকা থেকে উল্লেখ্য পরিমাণে ৪,০০০ কোটি টাকায় উন্নীত হয়েছে। সরকার অন্যান্য কৃষিখাত যেমন, মৎস্য, পশুপালন ও গবাদিপশু ইত্যাদিতে বরাদ্দও পূর্ববর্তী ৩,৯১৮.৩১ কোটি টাকা থেকে ৪,৮২০.৮২ কোটি টাকায় উন্নীত করেছে।

আরও পড়ুন - কৃষকদের জন্য সুখবর! কৃষিক্ষেত্রে লোণ প্রদান করছে নাবার্ড (Agri Loan - NABARD)

English Summary: Modi government's big announcement for farmers in 2021-22 budget

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.